শরীর সুস্থ রাখতে গরমে যে যে খাবার এড়িয়ে চলবেন

কী খাবেন আর কী এড়িয়ে চলবেন বুঝে উঠতে পারছেন না? আপনার জন্য রইল টিপস। আইসক্রিম

শরীর সুস্থ রাখতে গরমে যে যে খাবার এড়িয়ে চলবেন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2021 | 3:19 PM

আসছে গরমকাল। বসন্তের দাবদাহই জানান দিচ্ছে জ্যৈষ্ঠের আগমনবার্তা। এমন অবস্থায় কী খাবেন আর কী এড়িয়ে চলবেন বুঝে উঠতে পারছেন না? আপনার জন্য রইল টিপস।

আইসক্রিম

অদ্ভুত শোনাচ্ছে? ভাবছেন গরমকালেই যদি আইসক্রিম না খাই তা হলে খাব কখন? আইসক্রিমে প্রচুর পরিমাণ ফ্যাট, কার্বোহাইড্রেট থাকে। যা হজম হওয়ার সময় শরীর আরও গরম করে তোলে। তা ছাড়াও ঘন ঘন কারেন্ট চলে যাওয়ায় স্টোর হওয়া আইসক্রিমে জমতে পারে ব্যাকটেরিয়া যা থেকে পেট খারাপসহ আরও নানা ধরনের রোগ-ব্যাধি হতে পারে।

ভাজা খাবার

সন্ধেবেলায় আকাশ কালো করে কালবৈশাখী আর তাঁর সঙ্গে গরম চা আর ভাজাভুজি– ভুলেও খাবেন না। ভাজা খাবার হজম করা কিন্তু গরমকালে বেশ কষ্টকর। ত্বকও তৈলাক্ত হয়ে পড়ে। ফলে ব্রণ, অ্যাকনের মতো নানা সমস্যা দেখা দিতে পারে।

আম

গরম কাল মানেই আম। আম খাবেন। কিন্তু মাত্রাতিরিক্ত নয়। আম এমনিই মিষ্টি ফল। এ ছাড়াও অতিরিক্ত আম খেলে শরীরে উত্তাপ বেড়ে গিয়ে হজমের গণ্ডগোল দেখা দিতে পারে। পাশপাশি ডায়রিয়া, মাথা ব্যথা, বমিভাবসহ নানা রোগের কবলে পড়তে পারেন আপনি।

উষ্ণ পানীয় শীতকালে চুটিয়ে চা-কফি খেয়ে নিয়েছেন? এ বার তাতে রাশ টানুন। চা খান তবে ঘনঘন নয়। শরীর কষে যায়। ডি-হাইড্রেশন দেখা দিতে পারে। পরিবর্তে স্মুদি খান। বা জল। তবে ইচ্ছে হলে গ্রিন টি অথবা আইসড কফি খেতে পারেন।