রিং রোডেই ট্রাক্টর মিছিলের সিদ্ধান্ত অনড় কৃষকরা, ব্যর্থ পুলিসের সঙ্গে দ্বিতীয় বৈঠকও

ঈপ্সা চ্যাটার্জী

ঈপ্সা চ্যাটার্জী |

Updated on: Jan 21, 2021 | 7:12 PM

বৈঠক শেষে স্বরাজ অভিযানের নেতা যোগেন্দ্র যাদব বলেন, "পুলিস চাইছে আমরা যেন দিল্লির বাইরে ট্রাক্টর মিছিল করি, যা আমাদের পক্ষে মানা সম্ভব নয়। আমরা শান্তিপূর্ণভাবেই দিল্লির ভিতরে মিছিল করব।"

রিং রোডেই ট্রাক্টর মিছিলের সিদ্ধান্ত অনড় কৃষকরা, ব্যর্থ পুলিসের সঙ্গে দ্বিতীয় বৈঠকও
ইতিমধ্যেই পঞ্জাব থেকে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছে কয়েকশো ট্রাক্টর।

নয়া দিল্লি: কৃষি আইন নিয়ে রফাসূত্র খুঁজতে কেন্দ্রের সঙ্গে একের পর এক বৈঠক ব্যর্থ হয়েছে। এবার একই দৃশ্য দেখা গেল প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর মিছিল (Tractor Rally) ঘিরেও। দিল্লি পুলিসের সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকেও বিকল্প রাস্তা নিয়ে কোনও সমাধান সূত্রে পৌঁছাতে ব্যর্থ হল কৃষকরা।

প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে ট্রাক্টর মিছিল হবে কিনা, এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়ভার দিল্লি পুলিসের কাঁধেই ছেড়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। এই বিষয়ে গতকালও কৃষক সংগঠনগুলির সঙ্গে বিজ্ঞান ভবনে বৈঠকে বসে দিল্লি, হরিয়ানা ও উত্তর প্রদেশ পুলিস। কিন্তু বিকল্প রাস্তার প্রস্তাবে রাজি হননি কৃষক সংগঠনের নেতারা।

আজ সিংঘু সীমান্তের কাছেই মন্ত্রম রিসর্টে ফের বৈঠকে বসেন দিল্লি পুলিস ও কৃষক সংগঠনের নেতারা। দিল্লি পুলিসের তরফে যুগ্ম কমিশনার (উত্তর) এস এস যাদব ছাড়াও স্পেশাল কমিশনার (দক্ষিণ) সঞ্জয় সিং, গোয়েন্দা বিভাগের কমিশনার দীপেন্দ্র পাঠক ও অন্যান্য শীর্ষ আধিকারিকরা উপস্থিত ছিলেন। আজকের বৈঠকেও দিল্লি পুলিসের তরফে বারংবার যানজটের দিকটি তুলে ধরে আউটার রিং রোড (Outer Ring Road)-র বদলে কুণ্ডলী-মানেসর-পালওয়াল এক্সপ্রেসওয়েতে ট্রাক্টর মিছিল করার প্রস্তাব দেওয়া হলেও কৃষকরা তাঁদের নির্ধারিত রাস্তাতেই ট্রাক্টর মিছিল করার দাবিতে অনড় থাকেন।

আরও পড়ুন: রাজীব গান্ধীর হত্যাকারীদের মুক্তি দেওয়া হবে কিনা সিদ্ধান্ত নিতে চলেছেন রাজ্যপাল

বৈঠক শেষে স্বরাজ অভিযানের নেতা যোগেন্দ্র যাদব বলেন, “পুলিস চাইছে আমরা যেন দিল্লির বাইরে ট্রাক্টর মিছিল করি, যা আমাদের পক্ষে মানা সম্ভব নয়। আমরা শান্তিপূর্ণভাবেই দিল্লির ভিতরে মিছিল করব।” আরেক কৃষক নেতা কেন্দ্রের ঘাড়ে দোষ  চাপিয়ে বলেন, “সরকার চাইছে আমরা যেন দিল্লির বাইরে ট্রাক্টর মিছিল করি, কিন্তু আমরা দিল্লির ভিতরেই এই মিছিল করতে চাই। আজকের বৈঠকে শেষ পর্যন্ত কোনও সিদ্ধান্তেই পৌঁছনো যায়নি।”

উল্লেখ্য, সুপ্রিম কোর্ট ট্রাক্টর মিছিল সংক্রান্ত সিদ্ধান্ত দিল্লি পুলিসের হাতে দেওয়ার পরই কৃষকরা জানিয়েছিলেন, এই মিছিল তাঁদের গণতান্ত্রিক অধিকারের মধ্যেই পড়ে। পুলিসের যদি কোনও সমস্য থাকে, তবে তাঁদের সঙ্গে এসে আলোচনা করতে পারে এবং বিকল্প রাস্তার প্রস্তাব দিতে পারে। যদিও বর্তমানে পুলিস বিকল্প রাস্তায় মিছিল করীর প্রস্তাব দিলেও তা দিল্লির বাইরে হওয়ায় সেই প্রস্তাব মানতে নারাজ আন্দোলনকারী কৃষকরা।

আরও পড়ুন: নিজের কনভয়ে হামলার প্রসঙ্গ তুলে বাংলায় কর্মীদের পরিস্থিতি বোঝালেন নড্ডা

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla