রেললাইনের মেরামতি করতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা, ৩ রেলকর্মীকে পিষে দিল ফলকনামা এক্সপ্রেস

রেললাইনে কাজ করার সময়ই ঘটে দুর্ঘটনাটি। খড়গপুরের কাছে ফলকনামা এক্সপ্রেস (Falaknama Express) তিন রেলকর্মীর উপর দিয়ে চলে যায়। ঘটনাস্থলেই মৃত্যু হয় তিনজনের। আহত আরও এক।

রেললাইনের মেরামতি করতে গিয়ে মর্মান্তিক দুর্ঘটনা, ৩ রেলকর্মীকে পিষে দিল ফলকনামা এক্সপ্রেস
দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন তিন ঠিকাকর্মী। গুরুতর আহত আরও একজন।
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 12:32 PM

খড়গপুর: যাত্রীদের প্রাণ সুরক্ষিত করতেই তড়িঘড়ি লাইন মেরামতির কাজ চলছিল খড়গপুরে। কিন্তু রেলকর্মীরাই থাকলেন না সুরক্ষিত। ফলকনামা এক্সপ্রেসের চাকায় পিষে মারা গেলেন ৩ কর্মী। গুরুতর আহত হয়েছেন আরও একজন। রেল সূত্রে জানা গিয়েছে, এ দিন সকালে খড়গপুরের দুঁয়া ও বালিচকের মাঝে রেললাইনে মেরামতির কাজ করছিলেন কয়েকজন কর্মী। এ দিকে সেই লাইন দিয়েই দ্রুতগতিতে ছুটে আসছিল ফলকনামা এক্সপ্রেস। গ্যাং ম্যানরা কিছু বুঝে ওঠার আগেই দুর্ঘটনা ঘটে। ট্রেনের ধাক্কায় প্রাণ হারান ৩ জন।

রেল কর্তৃপক্ষের তরফে এখনও কোনও সাফাই না দেওয়া হলেও স্থানীয় সূত্র অনুযায়ী, মিডল লাইনে কাজ করছিলেন ওই চার কর্মী কাজ করছিলেন। আচমকাই পিছন থেকে দ্রুতগতিতে ট্রেনটি চলে আসে। রেললাইনে মেরামতির কাজে ব্যস্ত গ্যাংম্যানদের উপর দিয়েই চলে যায় ট্রেনটি। ছিন্নভিন্ন হয়ে যায় তিনটি দেহ। ইতিমধ্যেই ঘটনাস্থানে যাচ্ছেন রেল আধিকারিকরা।

এই বিষয়ে দক্ষিণ-পূর্ব রেলের সিপিআরও সঞ্জয় ঘোষ জানান, সকাল ১০টা নাগাদ দুর্ঘটনাটি ঘটে। মিডল লাইনে কাজ করছিলেন গ্যাং ম্যানরা। কোন লাইন দিয়ে ট্রেন আসে, সে বিষয়ে গ্যাংম্যানদের কাছে কোনও তথ্য থাকে না। ফলত কোন লাইন দিয়ে ট্রেনটি আসছে, তা বুঝতে পারেননি তাঁরা। রেলের তরফ থেকে মৃতদের পরিবারকে সমবেদনা জানানো হয়েছে এবং রেলের আইন অনুযায়ী সমস্ত রকমে সহায়তার আশ্বাস দেওয়া হয়েছে। গোটা ঘটনার তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

প্রাক্তন রেলকর্তা দুলালচন্দ্র মিত্র বলেন, “বর্তমান ইঞ্জিনগুলিতে কোনও শব্দ না হওয়াতেই হয়তো সমস্যা হয়েছে। গ্যাং ম্যানরাও কাজ করার সময় খেয়াল করেননি যে পিছন থেকে ট্রেনটি আসছিল। তবে ট্রেনের চালক কেন দেখেননি বা দেখতে পেয়েও হর্ন দেননি, তা নিয়ে প্রশ্ন উঠছে।”

আজকের এই দুর্ঘটনা ফের একবার লকডাউন চলাকালীন পরিযায়ী শ্রমিকদের রেলে কাটা পড়ার স্মৃতি উসকে দিল। গতবছর লকডাউন চলাকালীনও রাতে রেললাইনে ঘুমিয়ে ছিলেন ২০জন পরিযায়ী শ্রমিক। কিন্তু রাতের অন্ধকারেই তাঁদের উপর দিয়ে চলে যায় ওই ট্রেন। ঘটনাস্থানেই মারা যান ওই ২০ জন শ্রমিক।

আরও পড়ুন: কমিশনের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ, হাইকোর্টে গেলেন হিমন্ত বিশ্ব শর্মা