কমিশনের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ, হাইকোর্টে গেলেন হিমন্ত বিশ্ব শর্মা

শেষ দফার নির্বাচনের আগেই বিতর্কিত মন্তব্যের জেরে বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা(Himanta Biswa Sharma)-র নির্বাচনী প্রচারে নিষেধাজ্ঞা জারি করেছে নির্বাচন কমিশন(Election Commission)। এই সিদ্ধান্তেই চ্যালেঞ্জ করে হাইকোর্টে (Guwahati High Court) গেলেন তিনি।

কমিশনের নিষেধাজ্ঞাকে চ্যালেঞ্জ, হাইকোর্টে গেলেন হিমন্ত বিশ্ব শর্মা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 03, 2021 | 11:42 AM

গুয়াহাটি: নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে গেলেন অসমের বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা। নির্বাচনী প্রচারে এনআইএ-কে ব্যবহার হাগরামা মহিলারিকে জেলে পাঠানোর হুমকির প্রেক্ষিতে শুক্রবারই নির্বাচন কমিশন স্বাস্থ্যমন্ত্রী হিমন্তের নির্বাচনী প্রচারে ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করে। কমিশনের এই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ করেছেন তিনি। আজই শুনানি হবে এই আবেদনের।

অসমে বিধানসভা নির্বাচনের দুই দফা ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। আগামী ৬ এপ্রিল তৃতীয় তথা শেষদফার নির্বাচন রয়েছে। শেষ মূহুর্তের নির্বাচনী প্রচারে বিজেপির “তারকা প্রচারক” অসমের স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার উপর নিষেধাজ্ঞা জারি হওয়ায় কার্যত বিপাকে পড়েছে শাসক দল।

কোন কারণে নিষেধাজ্ঞা জারি হল? কংগ্রেসের অভিযোগ ২৮ মার্চ এক নির্বাচনী সভা থেকে হিমন্ত বিশ্ব শর্মা বিরোধী নেতা হাগরামা মহিলারিকে হুঁশিয়ারি দিয়ে বলেন, “যদি হাগরামা মহিলারি বেশি বাড়াবাড়ি করেন তবে জেলে যাবেন, সোজা কথা। ইতিমধ্যেই ওঁর বিরুদ্ধে প্রচুর প্রমাণ রয়েছে। এই মামলাটি এনআইএ-র অধীনে রয়েছে। কাউকে অশান্তি বাঁধাতে দেওয়া হবে না।”

আরও পড়ুন: বিমানযাত্রা হবে আরও সুখদায়ক, বাড়ি থেকেই যাত্রীদের গন্তব্যে মালপত্র পৌঁছে দেবে বিমানসংস্থা

বিজেপি নেতার এই মন্তব্যটি ভাইরাল হতেই কংগ্রেস নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জানায়। এরপরই বৃহস্পতিবার কমিশনের তরফ থেকে হিমন্ত বিশ্ব শর্মাকে একটি শো-কজ নোটিস পাঠানো হয়। তবে শুক্রবার তাঁর জবাবে সন্তুষ্ট না হওয়ায় কমিশনে রাত থেকেই তাঁর নির্বাচনী প্রচারে ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করা হয়।

কমিশনের নির্দেশিকায় বলা হয়, “নির্বাচন কমিশনের তরফে হিমন্ত বিশ্ব শর্মার মন্তব্যের কড়া সমালোচনা করা হচ্ছে। আগামী ৪৮ ঘণ্টার জন্য তাঁকে সমস্ত নির্বাচনী প্রচার, জনসভা, পথসভা, সাক্ষাৎকার থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হচ্ছে।”

এ দিন কমিশনের এই নির্দেশকেই চ্যালেঞ্জ করে হিমন্ত বিশ্ব শর্মা গুয়াহাটি হাইকোর্টে আবেদন জানান। আজই এই আবেদনের শুনানি হবে।

আরও পড়ুন: খনি ও খনিজ সংশোধনী বিল পাশ হল সংসদে