Kashmiri Students Granted Bail : টি-২০ ম্যাচে পাকিস্তানের জয় উদযাপনে গ্রেফতার, জামিন পেলেন তিন কাশ্মীরি ছাত্র

Kashmiri Students Granted Bail : বুধবার তিন কাশ্মীরি ছাত্রকে জামিন দিল এলাহাবাদ হাইকোর্ট। ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জয় উদযাপন করার জন্য তাদের গ্রেফতার করা হয়েছিল।

Kashmiri Students Granted Bail : টি-২০ ম্যাচে পাকিস্তানের জয় উদযাপনে গ্রেফতার, জামিন পেলেন তিন কাশ্মীরি ছাত্র
ছবি সৌজন্যে : গুগল
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 10:40 PM

এলাহাবাদ : বুধবার তিন কাশ্মীরি ছাত্রকে জামিন দিল এলাহাবাদ হাইকোর্ট। উত্তর প্রদেশে আগ্রা জেলা থেকে গত বছর অক্টোবরে তাদের গ্রেফতার করা হয়েছিল। ভারতের বিরুদ্ধে পাকিস্তানের জয় উদযাপন করার জন্য তাদের গ্রেফতার করা হয়েছিল। ২৪ অক্টোবর পাকিস্তান ও ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচ ছিল। সেই ম্যাচে পাকিস্তান ভারতকে হারায়। ম্যাচের ঠিক তিন দিন পর ভারতীয় জনতা পার্টির যুব মোর্চার নেতার দায়ের করা অভিযোগের ভিত্তিতে আরশেদ ইউসুফ, ইনায়েত আলতাফ শেখ এবং শওকত আহমেদ গনাইকে গ্রেপ্তার করা হয়েছিল।

গ্রেফতার হওয়া তিন যুবকই আগ্রার রাজা বলবন্ত সিং ইঞ্জিনিয়ারিং টেকনিক্যাল কলেজের সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র। এদিকে ম্যাচের ঠিক এক দিন পরই কলেজ কর্তৃপক্ষ তাদের বরখাস্ত করে। তাদের হোয়াটসঅ্যাপ স্টেটাসে “আপত্তিকর কনটেন্ট” পোস্ট করার জন্য এই পদক্ষেপ নিয়েছিল কলেজ কর্তৃপক্ষ। এর পাশাপাশি বিজেপির যুব মোর্চার সদস্যরা ও অন্যান্য হিন্দুত্ববাদী দলগুলিও কাশ্মীরি ছাত্রদের বিরুদ্ধে “দেশবিরোধী” স্লোগান দেওয়ার জন্য অভিযোগ করেছে। কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ করে তারা শিক্ষার্থীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার দাবি জানান।

আগ্রা পুলিশ ধারা ১৫৩-এ (ধর্ম, জাতি, জন্মস্থান, বাসস্থান, ভাষা ইত্যাদির ভিত্তিতে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে হিংসা প্রচার করা) এবং ৫০৫ (১) (বি) (সাধারণের মধ্যে ভয় প্রচার করা বা চেষ্টা করা) ধারার অধীনে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। তাদের বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনের ধারা ৬৬এফ এর অধীনে “সাইবার সন্ত্রাসবাদ” এর জন্যও মামলা করা হয়েছিল। বেশ কয়েকটি আইনজীবী সমিতি তাদের সদস্যদের শিক্ষার্থীদের প্রতিনিধিত্ব করতে বারণ করেছে। ২৮ অক্টোবর প্রথমবারের মতো আগ্রার স্থানীয় আদালতে তাদের হাজির করা হলে বিজেপির যুব মোর্চার সদস্য এবং কিছু আইনজীবী তাদের হেনস্থা করেন। উত্তর প্রদেশ পুলিশ একই অভিযোগে পাঁচটি জেলা জুড়ে সাতজনের বিরুদ্ধে মামলা করেছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ পুলিশকে নির্দেশ দিয়েছেন যে, যারা পাকিস্তানের জয় উদযাপন করেছে তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা করা হবে।

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীর পুলিশ পাকিস্তানের জয় উদযাপনের জন্যও শ্রীনগরের দুটি মেডিকেল কলেজের ছাত্র ও কর্মচারীদের বিরুদ্ধে মামলা করেছে। কেন্দ্রশাসিত অঞ্চলের রাজৌরি জেলার একটি মেডিকেল কলেজের একজন অপারেশন থিয়েটার টেকনিশিয়ানও পাকিস্তানের জয়কে স্বাগত জানিয়ে একটি হোয়াটসঅ্যাপ স্ট্যাটাস পোস্ট করেছিলেন। এই কারণে তাঁদের চাকরি থেকে বরখাস্ত করা হয়েছিল।

আরও পড়ুন : Amit Shah Slams TMC : ‘বিরোধী নেতাদের খুন করে বিজেপি রাজ্য চালায় না,’ তৃণমূলকে নিশানা করে সংসদে বিস্ফোরক শাহ