Arvind Kejriwal: দিল্লি পুরনিগমে জয় পেয়ে কেজরীবাল বললেন, ‘প্রধানমন্ত্রীর আশীর্বাদ চাই’

২০১৫ সাল থেকে দিল্লির মসনদে রয়েছেন অরবিন্দ কেজরীবাল। কিন্তু, এই প্রথমবার দিল্লি পুরনিগমের ভোটে জয় পেল আপ।

Arvind Kejriwal: দিল্লি পুরনিগমে জয় পেয়ে কেজরীবাল বললেন, 'প্রধানমন্ত্রীর আশীর্বাদ চাই'
দিল্লি পুরভোটে জয়ের পর সাংবাদিক বৈঠকে অরবিন্দ কেজরীবাল। ছবি: পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 4:26 PM

নয়া দিল্লি: ‘আই লাভ ইউ’। পুরনিগম ভোটে (Delhi Municipal Election) জয় পেয়ে দিল্লিবাসীর প্রতি এভাবেই অভিনন্দন জানালেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আম আদমি পার্টি (AAP) সুপ্রিমো অরবিন্দ কেজরীবাল। একইসঙ্গে কেন্দ্রের কাছেও সহযোগিতার আবেদন জানিয়ে ‘প্রধানমন্ত্রীর আশীর্বাদ’ চাইলেন তিনি।

এদিন সকালে দিল্লি পুরনিগম ভোটের গণনার শুরু থেকেই আম আদমি পার্টি এবং বিজেপির মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলে। প্রথমদিকে গেরুয়া শিবির এগিয়ে থাকলেও বেলা যত বাড়তে থাকে, ততই আপের ঝুলিতে আসনের সংখ্যা বাড়ে। তারপর দুপুর ২টো নাগাদ আপ ‘ম্যাজিক ফিগার’ পেরিয়ে যেতেই ভোটের ফলাফল একপ্রকার স্পষ্ট হয়ে যায়। অবশেষে সওয়া ৩টে নাগাদ ভোট গণনা সম্পূর্ণ হয় এবং অরবিন্দ কেজরীবালের দলকেই জয়ী বলে ঘোষণা করে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন সূত্রে খবর, আপ পেয়েছে মোট ১৩৪টি আসন। জয়ের জন্য ‘ম্যাজিক ফিগার’ ছিল ১২৬। সেই সংখ্যা অবশ্য আগেই পেরিয়ে যায় আপ। বিজেপি-র ঝুলিতে পড়েছে ১০৪টি আসন এবং কংগ্রেস থেমে গিয়েছে ৯টি আসনে। অন্যান্যরা পেয়েছে ৩টি। অর্থাৎ ১৫ বছর ধরে বিজেপি-র হাতে থাকা দিল্লি পুরনিগম ছিনিয়ে নিল কেজরীবালের আপ।

প্রসঙ্গত, ২০১৫ সাল থেকে দিল্লির মসনদে রয়েছেন অরবিন্দ কেজরীবাল। কিন্তু, এই প্রথমবার দিল্লি পুরনিগমের ভোটে জয় পেল আপ। বলা যায়, এই প্রথমবার দিল্লিতে আপ-এর নেতৃত্বাধীন ডবল ইঞ্জিন সরকার হল। ফলে এবার দিল্লিবাসী আরও বেশি নাগরিক সুবিধা পাবে বলে ওয়াকিবহালের মত।

যদিও বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার সরকারি প্রকল্পগুলির সুবিধা তাঁর সরকারকে দেয় না বলে আগেই অভিযোগে সরব হয়েছিল আপ। এদিন দিল্লি পুরনিগম জয়ের পর আপ সুপ্রিমো তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল বলেন, “আমরা কেন্দ্রীয় সরকারের সহায়তা চাই। আমরা প্রধানমন্ত্রী এবং কেন্দ্রের আশীর্বাদ চাই।”