১৬ দেশে অনুমোদিত কোভিশিল্ড, পুনাওয়ালা বললেন…

প্রতিক্রিয়ায় সেরাম কর্তা আদর পুনাওয়ালা জানিয়েছেন, এটা ভ্রমণকারীদের জন্য সুখবর।

১৬ দেশে অনুমোদিত কোভিশিল্ড, পুনাওয়ালা বললেন...
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 18, 2021 | 12:10 PM

নয়া দিল্লি: প্রথমে কোভিশিল্ডকে অনুমোদন দিচ্ছিল না ইউরোপীয় দেশগুলি। তারপর কেন্দ্র হুঁশিয়ারি দেয়, তারা যদি এই দুই ভ্যাকসিনকে মান্যতা না দেয়, সেক্ষেত্রে ইউরোপ থেকে ভারতে আসা প্রত্যেক ব্যক্তির জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইন বাধ্যতামূলক করা হবে। এরপরই একাধিক ইউরোপীয় দেশে অনুমোদন পায় কোভিশিল্ড। ইতিমধ্যেই ফ্রান্স মিলিয়ে মোট ১৬টি ইউরোপীয় দেশে অনুমোদন পেয়ে গিয়েছে সেরামের কোভিশিল্ড।

প্রতিক্রিয়ায় সেরাম কর্তা আদর পুনাওয়ালা জানিয়েছেন, এটা ভ্রমণকারীদের জন্য সুখবর। তবে ভ্যাকসিন নেওয়া থাকলেও বিভিন্ন দেশে প্রবেশের জন্য নিয়ম ভিন্ন ভিন্ন, তাই নির্দেশিকা দেখে বিদেশ ভ্রমণে যাওয়ার পরামর্শ দিয়েছেন আদর পুনাওয়ালা। এ পর্যন্ত অস্ট্রিয়া, বেলজিয়াম, বুলগেরিয়া, ফিনল্যান্ড, জার্মানি, গ্রিস, হাঙ্গেরি, আইসল্যান্ড, লাতিভা, নেদারল্যান্ড, স্লোভেনিয়া, স্পেন, সুইডেন, সুইৎজারল্যান্ড ও ফ্রান্স কোভিশিল্ডকে অনুমোদন দিয়েছে।

ফ্রান্স জানিয়েছে, ভ্রমণের ক্ষেত্রে নতুন নিয়মে ইউরোপের অন্যান্য দেশের বাসিন্দা, যারা এখনও দুটি টিকা নেননি, তাঁদের ভ্রমণের ২৪ ঘণ্টা আগে করানো পরীক্ষার নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। আগে ব্রিটেন, স্পেন, পর্তুগাল, সিপরাস, গ্রিস ও নেদারল্যান্ড থেকে এলে করোনার নেগেটিভ রিপোর্ট দেখাতে হত। নতুন নিয়মে যাদের দুটি ডোজ়ই নেওয়া হয়ে গিয়েছে, তাদের রিপোর্ট দেখাতে হবে না।

অন্যদিকে, টিউনেশিয়া, মোজ়াম্বিক, কিউবা ও ইন্দোনেশিয়ায় সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তাদের লাল তালিকাভুক্ত করেছে ফ্রান্স। এই দেশগুলির যাত্রীরা অতি প্রয়োজন ছাড়া ফ্রান্সে ঢুকতে পারবে না। ঢুকলেও টিকাপ্রাপ্ত ব্যক্তিদেরও ৭ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। এ নিয়ে ফ্রান্সে অনুমোদন পেল ফাইজ়ার, মডার্না, অ্যাস্ট্রাজ়েনেকা ও সেরামের কোভিশিল্ড। আরও পড়ুন: নীতীশ কুমারের বিরুদ্ধে থানায় ‘জালিয়াতির’ অভিযোগ আইএএস অফিসারের