ADR report: মন্ত্রীদের ৮৭ শতাংশই কোটিপতি, ৪৩ শতাংশের বিরুদ্ধে আছে ফৌজদারি মামলা

ADR report 2023: দেশের ২৮টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৫৮ জন মন্ত্রীর সম্পদ ও ফৌজদারি মামলার রেকর্ড বিশ্লেষণ করল অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস বা এডিআর (ADR)। কী তথ্য উঠে এল সেই রিপোর্টে?

ADR report: মন্ত্রীদের ৮৭ শতাংশই কোটিপতি, ৪৩ শতাংশের বিরুদ্ধে আছে ফৌজদারি মামলা
২৮টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৫৮ জন মন্ত্রীর সম্পদ ও ফৌজদারি মামলার রেকর্ড বিশ্লেষণ করা হয়েছে
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 9:54 AM

নয়া দিল্লি: দেশের বিভিন্ন রাজ্য সরকারগুলির মন্ত্রীদের ৮৭ শতাংশই কোটিপতি, আর ফৌজদারি মামলা রয়েছে ৪৩ শতাংশের বিরুদ্ধে। সম্প্রতি, অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিফর্মস বা এডিআর-এর (ADR) পক্ষ থেকে দেশের ২৮টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৫৬৭ জন মন্ত্রীর মধ্যে মোট ৫৫৮ জন মন্ত্রীর সম্পদ ও ফৌজদারি মামলার রেকর্ড বিশ্লেষণ করা হয়েছে। তাতে দেখা যাচ্ছে ৫৫৮ জন মন্ত্রীর মধ্যে ৪৮৬ জনই কোটিপতি আর ফৌজদারি মামলা রয়েছএ ২৩৯ জনের বিরুদ্ধে। বিগত নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার সময় এই মন্ত্রীরা যে হলফনামা দায়ের করেছিলেন, তার ভিত্তিতেই এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, “তামিলনাড়ুর ৩৩ জন মন্ত্রীর মধ্যে ২৮ জন (৮৫%), হিমাচল প্রদেশের ৯ মন্ত্রীর মধ্যে ৭ জন (৭৮%), তেলঙ্গানার ১৭ জন মন্ত্রীর মধ্যে ১৩ জন (৭৬%), মহারাষ্ট্রের ২০ মন্ত্রীর মধ্যে ১৫ জন (৭৫%), পঞ্জাবের ১৫ মন্ত্রীর মধ্যে ১১ জন (৭৩%) এবং বিহারের ৩০ মন্ত্রীর মধ্যে ২১ জন (৭০%) হলফনামায় তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা আছে বলে জানিয়েছেন।” এদের মধ্যে বেশ কয়েকজন মন্ত্রীর বিরুদ্ধে হত্যার মতো গুরুতর ফৌজদারি মামলাও রয়েছে। এই ক্ষেত্রে সবার আগে আছে মহারাষ্ট্র। এই রাজ্যের ২০ জন মন্ত্রীর মধ্যে ১৩ জনের (৬৫%) বিরুদ্ধেই গুরুতর ফৌজদারি মামলা আছে। এরপর রয়েছে ঝাড়খণ্ড ১১ মন্ত্রীর মধ্যে ৭ জন (৬৪%), তেলঙ্গানা ১৭ মন্ত্রীর মধ্যে ১০ জন (৫৯%), বিহার ৩০ মন্ত্রীর মধ্যে ১৫ জন (৫০%), তামিলনাড়ু ৩৩ মন্ত্রীর মধ্যে ১৬ জন (৪৮%) এবং পঞ্জাব ১৫ মন্ত্রীর মধ্যে ৭ জন (৪৭%)।

এই প্রতিবেদনে আরও দেখা যাচ্ছে, বিভিন্ন রাজ্যের বিধানসভাগুলিতে যে মন্ত্রীরা আছেন, তাঁদের গড় সম্পদের পরিমাণ ১৬.৬৩ কোটি টাকা! ফৌজদারি মামলা আছে বলে ঘোষণা করেছেন যে ২৩৯ জন মন্ত্রী, তাঁদের গড় সম্পদের পরিমাণ ২১.২১ কোটি টাকা। আর যাদের বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা নেই, সেই মন্ত্রীদের গড় সম্পদের পরিমাণ ১৩.২০ কোটি টাকা। মন্ত্রীদের সর্বোচ্চ গড় সম্পদের নিরিখে সবার আগে আছে কর্নাটক। এই রাজ্যের ২৭ জন মন্ত্রীর গড় সম্পদ ৭৩.০৯ কোটি টাকা। এরপর তালিকায় আছে মহারাষ্ট্র। ২০ জন মন্ত্রীর গড় সম্পদ ৪৭.৪৫ কোটি টাকা। ছত্তিশগড়ের ১৩ জন মন্ত্রীর গড় সম্পদ ৪৩.৯৬ কোটি টাকা।

অন্যদিকে, সর্বনিম্ন সম্পদ রয়েছে ত্রিপুরায় মন্ত্রীদের। ১১ জন মন্ত্রীর গড় সম্পদের পরিমাণ ২.৬৭ কোটি টাকা। এরপর রয়েছএ কেরল। এই রাজ্যের ১৮ জন মন্ত্রীর গড় সম্পদ ২.৭৩ কোটি টাকা। আর মণিপুরের ১২ জন মন্ত্রীর গড় সম্পদের পরিমাণ ৩.৬৯ কোটি টাকা। মজার বিষয় হল, অরুণাচল প্রদেশ, ছত্তীসগঢ়, গোয়া, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কর্নাটক, মহারাষ্ট্র, মণিপুর, পুদুচেরি, তেলঙ্গানা এবং উত্তরাখণ্ডের সমস্ত মন্ত্রীরাই কোটিপতি।

এই রিপোর্টে ৫৫৮ জন মন্ত্রীর বয়স এবং লিঙ্গের অনুপাতও বিশ্লেষণ করা হয়েছে। দেখা যাচ্ছে, ৫১ থেকে ৬০ বছর বয়স ২০০ জন মন্ত্রীর (৩৫.৮৪%), ৬১ থেকে ৭০ বছর বয়স ১৪৩ জনের (২৫.৬৩%), আর ৪১ থেকে ৫০ বছরের মধ্যে বয়স ১৩৯ জন মন্ত্রীর (২৪.৯১%)। লিঙ্গ বিচারে দেখা যাচ্ছে, মোট ৫৫৮ জনের মধ্যে মাত্র ৫১ জন (৯%) মহিলা। সর্বাধিক মহিলা মন্ত্রী রয়েছেন পশ্চিমবঙ্গে, ৮ জন (১৮%)। এরপর তালিকায় আছে ওড়িশার নাম। মহিলা মন্ত্রীর সংখ্যা ৫ জন (২৩ শতাংশ)। উত্তরপ্রদেশেরও মহিলা মন্ত্রীর সংখ্যা ৫ (১০%)। অরুণাচল প্রদেশ, দিল্লি, মিজোরাম, নাগাল্যান্ড, মেঘালয়, গোয়া, হিমাচল প্রদেশ, মহারাষ্ট্র এবং সিকিম বিধানসভায় একজনও মহিলা মন্ত্রী নেই।