AFSPA: আরও ৬ মাস আফস্পার মেয়াদ বাড়ল, সমগ্র নাগাল্যান্ডকে উপদ্রুত এলাকা ঘোষণা কেন্দ্রের

AFSPA: আরও ৬ মাস আফস্পার মেয়াদ বাড়ল, সমগ্র নাগাল্যান্ডকে উপদ্রুত এলাকা ঘোষণা কেন্দ্রের
বাড়ল আফস্পার মেয়াদ ছবি- পিটিআই

AFSPA Extended In Nagaland: AFSPA Extended In Nagaland for another six months

TV9 Bangla Digital

| Edited By: সৈকত দাস

Dec 30, 2021 | 12:16 PM

দেশ: খারিজ হল নাগাল্যান্ড সরকারের দাবি, বাড়ল আফস্পার মেয়াদ। আরও ৬ মাস আফস্পার মেয়াদ বৃদ্ধি করল কেন্দ্র। নাগাল্যান্ড সরকারের আফস্পা প্রত্যাহারের দাবি খারিজ করে উপদ্রুত এলাকা হিসাবে ঘোষণা করল কেন্দ্র। বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে কেন্দ্রীয় সরকার জানিয়েছে, জঙ্গি কার্যকলাপের বাড়বাড়ন্তের ফলে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জনজীবন স্বাভাবিক রাখতেই বাহিনির বিশেষ ক্ষমতা বলবৎ করা হচ্ছে। এর আগে নাগালান্ডের একাংশ উপদ্রুত এলাকা হিসাবে চিহ্নিত করা হয়েছিল। এবার সারা নাগাল্যান্ডকেই উপদ্রুত বলে ঘোষণা করা হল।

এদিকে আফস্পা প্রত্যাহারের আন্দোলনের মধ্যেই গত ৪ ডিসেম্বর নাগাল্যান্ডের মন জেলার ওটিং গ্রামে এক অভিযানে অন্তত ১৪ জন গ্রামবাসী এবং একজন সেনা জওয়ান নিহত হন। এরপর আফস্পা প্রত্যাহারের দাবি আরও তীব্র হয়। নাগাল্যান্ডের দক্ষিণপন্থী এমনকী নাগাল্যান্ড সরকারও আফস্পা প্রত্যাহারের দাবি তোলে।

গত ২০ ডিসেম্বর নাগাল্যান্ড বিধানসভায় সংশ্লিষ্ট রাজ্য তথা উত্তর-পূর্ব থেকে আফস্পা প্রত্যাহারের দাবি ওঠে। যার প্রেক্ষিতে বিবেক জোশীর নেতৃত্বে পাঁচ সদস্যের কমিটি গঠন হয়, যারা নাগাল্যান্ড থেকে আফস্পা প্রত্যাহার করা যায় কিনা তার আলোচনায় বসে। অবশেষে বৃহস্পতিবার কেন্দ্রের তরফে ঘোষিত হল, সারা নাগাল্যান্ডই উপদ্রুত এলাকা এবং আরও ছয় মাস সেখানে আফস্পা মেয়াদ বৃদ্ধি করা হচ্ছে।

উল্লেখ্য, আফস্পার আওতায়, “সশস্ত্র বাহিনী” শুধু সন্দেহের ভিত্তিতে একটি বাড়ি উড়িয়ে দিতে পারে কিংবা কাউকে গুলি করে হত্যা করতে পারে। একজন নন-কমিশনড অফিসার বা সমতুল্য পদমর্যাদার এবং তার উপরের পদমর্যাদার যে কেউ সন্দেহের ভিত্তিতে, এমনকী ওয়ারেন্ট ছাড়াই গ্রেফতার বা হত্যা করতে করতে পারেন। অস্ত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে এমন যে কিছু বহনকারীর উপর গুলি চালানোর অধিকার দেওয়া হয়েছে আফস্পায়।

বর্তমানে, জম্মু ও কাশ্মীর, নাগাল্যান্ড, অসম, মণিপুর (ইম্ফলের সাতটি বিধানসভা কেন্দ্র বাদে) এবং অরুণাচল প্রদেশের কিছু অংশে আফস্পা আইন কার্যকর রয়েছে। যদি প্রশাসন মনে করে ওই এলাকায় পরিবেশ এখন আর অশান্ত নয় কিংবা যদি মনে করা হয় এলাকার পরিস্থিতি পুলিশ বাহিনী দিয়ে পরিচালানা করার যোগ্য, তখন এই আইনটি প্রত্যাহার করে নেওয়া হয়। উল্লেখ্য, ২০১৫ সালে ত্রিপুরা থেকে আফস্পা আইন বাতিল করা হয়েছিল। ২০১৮ সালে মেঘালয় থেকেও আফস্পা সরিয়ে নেওয়া হয়। অরুণাচল প্রদেশেও এই আইনের ব্যবহার সীমিত করা হয়েছে।

আরও পড়ুন: AIIMS Director on Omicron: ‘আতঙ্কে নয়, সতর্ক থাকুন’, ওমিক্রন রুখতে এইমস প্রধান জোর দিলেন এই বিষয়ে…

আরও পড়ুন: Dual Encounter in J&K: বর্ষশেষে বড় সাফল্য জঙ্গি দমন অভিযানে, উপত্যকায় জোড়া এনকাউন্টারে খতম ৬ জঙ্গি

আরও পড়ুন: Karnataka Night Curfew: নৈশ কার্ফুতেও বাগে আসছে না ওমিক্রন, আরও কঠোর বিধিনিষেধের ভাবনা মুখ্যমন্ত্রী বাসবরাজের 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA