Railway Ticket: সব যাত্রী পাবেন ‘কনফার্মড’ টিকিট, কতদিনের মধ্যে সম্ভব? জানালেন রেল মন্ত্রী

Railway Ticket: সংবাদমাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে, অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে গত ১০ বছরে রেলে বিরাট পরিবর্তন হয়েছে। সেখানেই রেল মন্ত্রী জানান, আগামী ৫ বছরে, প্রধানমন্ত্রী মোদীর গ্যারান্টি হল যে রেলের ক্ষমতা এতটাই বাড়ানো হবে যাতে ভ্রমণকারী প্রায় প্রত্যেক যাত্রী সহজেই নিশ্চিত টিকিট পেতে পারেন।

Railway Ticket: সব যাত্রী পাবেন 'কনফার্মড' টিকিট, কতদিনের মধ্যে সম্ভব? জানালেন রেল মন্ত্রী
রেল যাত্রী (প্রতীকী ছবি)Image Credit source: twitter
Follow Us:
| Updated on: Apr 23, 2024 | 7:46 PM

নয়া দিল্লি: রেল হল দেশের লাইফলাইন। পরিবহনের অন্যতম শ্রেষ্ঠ মাধ্যম বলে রেলকে বিবেচনা করে দেশের বহু মানুষ। কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন প্রতিনিয়ত। ফলে, নিশ্চিত টিকিটের জন্য লড়াই করতে হয় রীতিমতো। সবার পক্ষে সময়ে নিশ্চিত টিকিট পাওয়া কার্যত অসম্ভব হয়ে পড়ে অনেক সময়। ভ্রমণের জন্যই হোক বা কাজের জন্য, ট্রেনের টিকিট অনেক আগে থেকে কাটলে তবেই নিশ্চিন্তে থাকা যায়। তবে এবার সে সব দিন শেষ। রেলযাত্রীদের জন্য এল সুখবর।

এই সুখবর দিচ্ছেন খোদ কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানিয়েছেন, এবার যাতে সমস্ত রেল যাত্রীরা নিশ্চিত টিকিট পেতে পারেন, সেই ব্যবস্থা করা হচ্ছে। সেটাই প্রধানমন্ত্রী নরেন্দ্রী মোদীর গ্যারান্টি বলে উল্লেখ করেছেন তিনি।

সংবাদমাধ্যমে দেওয়া একটি সাক্ষাৎকারে, অশ্বিনী বৈষ্ণব বলেছিলেন যে প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে গত ১০ বছরে রেলে বিরাট পরিবর্তন হয়েছে। সেখানেই রেল মন্ত্রী জানান, আগামী ৫ বছরে, প্রধানমন্ত্রী মোদীর গ্যারান্টি হল যে রেলের ক্ষমতা এতটাই বাড়ানো হবে যাতে ভ্রমণকারী প্রায় প্রত্যেক যাত্রী সহজেই নিশ্চিত টিকিট পেতে পারেন।

তিনি আরও জানিয়েছেন, গত ১০ বছরে ব্যাপকহারে পরিবর্তিত হয়েছে। তিনি জানান, ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে প্রায় ১৭ হাজার কিলোমিটার ট্র্যাক তৈরি করা হয়েছে। ২০১৪ থেকে ২০২৪ পর্যন্ত ৩১ হাজার কিলোমিটার নতুন ট্র্যাক তৈরি করা হয়েছে। ২০০৪ থেকে ২০১৪ পর্যন্ত ১০ বছরে, মাত্র ৫ হাজার কিলোমিটার রেলপথের বিদ্যুতায়ণ হয়েছে।

এছাড়াও কেন্দ্রীয় মন্ত্রী উল্লেখ করেছেন, গত ১০ বছরে ৫৪ হাজার কোচ তৈরি করা হয়েছে, যেখানে ২০০৪ থেকে ২০১৪ সাল পর্যন্ত মাত্র ৩২ হাজার কোচ তৈরি হয়েছিল।