Jallikattu: পশুদের অধিকারের কথা সংবিধানে নেই, জালিকাট্টু নিয়ে সুপ্রিম কোর্টে মন্তব্য তামিলনাড়ু সরকারের

জালিকাট্টু কেবল নৃশংস নয়, এটা নিষ্ঠুরতম। জালিকাট্টুর অনুমতি দেওয়ার চ্যালেঞ্জ করা মামলায় এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট।

Jallikattu: পশুদের অধিকারের কথা সংবিধানে নেই, জালিকাট্টু নিয়ে সুপ্রিম কোর্টে মন্তব্য তামিলনাড়ু সরকারের
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 02, 2022 | 4:40 PM

নয়া দিল্লি: জালিকাট্টু কেবল নৃশংস নয়, এটা নিষ্ঠুরতম। জালিকাট্টুর অনুমতি দেওয়ার চ্যালেঞ্জ করা মামলায় এমনটাই জানিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের আরও পর্যবেক্ষণ, ‘নিষ্ঠুরতা থেকে পশুদের রক্ষা করতে বিশেষ আইনও রয়েছে। যার মধ্যে ষাঁড়েদের রক্ষা করার আইনও রয়েছে। জালিকাট্টু সেই আইন লঙ্ঘন করছে।

বিচারপতি কে.এম জোসেফের নেতৃত্বে বিচারপতি অজয় রাস্তোগি, বিচারপতি অনিরুদ্ধ বোস, বিচারপতি হৃষিকেশ রায় এবং বিচারপতি সিটি রবি কুমারের ডিভিশন বেঞ্চে জালিকাট্টুর অনুমতি দেওয়ার বিরুদ্ধে মামলাটি উঠেছে। সিনিয়র আইনজীবী কপিল সিব্বল তামিলনাড়ুর হয়ে মামলাটি লড়ছেন। সংবিধানে পশুদের কোনও অধিকারের উল্লেখ নেই। কিন্তু জালিকাট্টু কোনও সাধারণ খেলা নয়, এটা একটা সামাজিক প্রস্তাব বলে দাবি জানিয়েছে তামিলনাড়ু সরকার। এপ্রসঙ্গে কপিল সিব্বল বলেন, “আমরা পারস্পরিক নির্ভরশীল বিশ্বে বাস করি। আমরা যখন পশুদের উপর নির্ভরশীল, তখন তাদের সংরক্ষণ করার দায়িত্বও আমাদের। এই ধরনের পশু (বলদ বা ষাঁড়) গৃহপালিত হতে পারে এবং বন্য হতে পারে। তবে গৃহপালিত পশুদের কাছে এটা সহজ কাজ নয়। এই ধরনের খেলার ফলে গৃহপালিত পশু অনেক যন্ত্রণা সহ্য করে।”

যদিও জালিকাট্ট নিষ্ঠুতরম খেলা নয় দাবি জানিয়ে আইনজীবী দিভান বলেন, “জালিকাট্টু সম্পূর্ণ আইন মেনে চলে না। একটি ষাঁড় আর পাঁচটা পশুর মতো চলে না।” তবে আইন এবং বাস্তবতা বিচার করে দেখা উচিত বলে জানিয়েছেন বিচারপতি রাস্তোগি। তামিলনাড়ুর মানুষের তাদের ঐতিহ্য ও সংরক্ষণ করার অধিকার রয়েছে বলে জানিয়েছেন আইনজীবী দিভান।