কৃষক আন্দোলনের সমর্থনে ফের অনশন অশীতিপর অন্নার

কৃষক আন্দোলনের সমর্থনে এবার অনশনে বসলেন অশীতিপর সমাজকর্মী অন্না হাজারে (Anna Hazare)।

কৃষক আন্দোলনের সমর্থনে ফের অনশন অশীতিপর অন্নার
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Dec 08, 2020 | 1:16 PM

নয়া দিল্লি: কৃষক আন্দোলনের সমর্থনে এবার অনশনে বসলেন অশীতিপর সমাজকর্মী অন্না হাজারে (Anna Hazare)। মঙ্গলবারই সারা ভারত বনধের দিনে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কৃষকদের পাশে দাঁড়িয়ে এক দিনের অনশনে বসেছেন অন্না হাজারে। তা ছাড়া তিনি সারা দেশে কৃষক আন্দোলন ছড়িয়ে দেওয়ার আর্জি জানিয়েছেন। তাঁর মতে আন্দোলন সারা ভারতে ছড়িয়ে পড়লে সরকার বাধ্য হবে আইনে সংশোধন আনতে।

একটি অডিয়ো বার্তায় অন্না হাজারে (Anna Hazare) দশ দিনের বেশি চলা এই কৃষক আন্দোলনের প্রশংসা করেছেন। তিনি বলেছেন, “আমি দেশবাসীর কাছে অনুরোধ করছি দিল্লিতে যে আন্দোলন চলছে তা যেন সারা দেশে ছড়িয়ে পড়ে। সরকারের ওপর চাপ সৃষ্টি করতে হবে। রাস্তায় নামতে হবে। কিন্তু হিংসা যেন না ছড়ায়।”

তিনি এ-ও জানিয়েছেন, এটাই সঠিক সময়। কৃষকদের উচিত রাস্তায় নেমে তাঁদের সমস্যা সমাধান করার। অন্না হাজারে বলেছেন, “আমি আগেও কৃষকদের সমর্থনে ছিলাম আর পরেও থাকব।” পাশাপাশি সরকারের বিরুদ্ধেও সুর চড়িয়ে তিনি বলেছেন, “সরকার শুধু প্রতিশ্রুতি দেয় কিন্তু কখনওই দাবি পূরণ করে না।”

আরও পড়ুন: মার্কিন প্রতিরক্ষার সর্বোচ্চ দায়িত্বে এক কৃষ্ণাঙ্গ! ‘ইতিহাস’ গড়লেন জো বাইডেন

এর আগেও লোকপাল-সহ একাধিক বিষয়ে অনশনে বসেছেন অন্না হাজারে। গত বছর নয়া দিল্লির রামলীলা ময়দানে তাঁর অনশনের জেরেই সরকার তাঁকে প্রতিশ্রুতি দিয়েছিল কৃষকদের ‘কর্জ মাফ’ হবে।