মার্কিন প্রতিরক্ষার সর্বোচ্চ দায়িত্বে এক কৃষ্ণাঙ্গ! ‘ইতিহাস’ গড়লেন জো বাইডেন

ওয়াশিংটন: বারবার প্রথা ভাঙছেন জো বাইডেন (Joe Biden)। ভাইস প্রেসিডেন্ট হিসাবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মহিলা কৃষ্ণাঙ্গ কমলা হ্যারিসকে (Kamala Harris) নিয়ে তাক লাগিয়ে ছিলেন জো। এবার প্রতিরক্ষার সর্বোচ্চ দায়িত্ব তুলে দিতে চলেছেন কৃষ্ণাঙ্গ প্রাক্তন সেনা আধিকারিকের হাতে। আমেরিকার ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষা সচিব হবেন লিয়ড অস্টিন। এই প্রথম পেন্টাগনের মাথায় বসবেন কোনও এক আফ্রিকান বংশোদ্ভূত। […]

মার্কিন প্রতিরক্ষার সর্বোচ্চ দায়িত্বে এক কৃষ্ণাঙ্গ! 'ইতিহাস' গড়লেন জো বাইডেন
জো বাইডেন ও লিয়ড অস্টিন
Follow Us:
| Updated on: Dec 08, 2020 | 11:20 AM

ওয়াশিংটন: বারবার প্রথা ভাঙছেন জো বাইডেন (Joe Biden)। ভাইস প্রেসিডেন্ট হিসাবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মহিলা কৃষ্ণাঙ্গ কমলা হ্যারিসকে (Kamala Harris) নিয়ে তাক লাগিয়ে ছিলেন জো। এবার প্রতিরক্ষার সর্বোচ্চ দায়িত্ব তুলে দিতে চলেছেন কৃষ্ণাঙ্গ প্রাক্তন সেনা আধিকারিকের হাতে। আমেরিকার ইতিহাসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রতিরক্ষা সচিব হবেন লিয়ড অস্টিন। এই প্রথম পেন্টাগনের মাথায় বসবেন কোনও এক আফ্রিকান বংশোদ্ভূত। এমনই খবর প্রকাশিত হয়েছে সে দেশের একাধিক সংবাদ মাধ্যমে।

বহু যুদ্ধের নায়ক এই লিয়ড অস্টিন (Liyod Austin)। ইরাক ও আফগানিস্তান সংঘর্ষের সময় যুক্তরাষ্ট্রকে নেতৃত্ব দিয়েছেন তিনি। সেনা বাহিনীতে কাটিয়েছেন চার দশক। ২০০৩ সালেক মার্চ মাসে ইরাক সংঘর্ষের সময় তিনি ছিলেন পেন্টাগনের ডিভিসন কম্যান্ডার। ২০০৩ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত আফগানিস্তানে কম্বাইনড জয়েন্ট টাস্ক ফোর্সের কম্যান্ডার ছিলেন লিয়ড। ২০১০ সালে তিনি ইরাকে সেন্ট্রাল কম্যান্ডার হিসাবে নিযুক্ত ছিলেন। মধ্য প্রাচ্য ও আফগানিস্তানে সব অভিযানেরই শেষ কথা ছিলেন লিয়ড।

২০১৬ সালে সেনা বাহিনী থেকে অবসর নেন অস্টিন। এরপর পেন্টাগনের শাখা রায়থন টেকনলজিসে কর্মরত ছিলেন। সাধারণত ফেডারেল আইন অনুযায়ী, কোনও অবসরপ্রাপ্ত সেনা আধিকারিক অবসরের ৭ বছর পর পেন্টাগনের দায়িত্বে আসতে পারেন। কিন্তু তার ব্যতিক্রম হবে অস্টিনের ক্ষেত্রে। ট্রাম্পের প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসের মতো অস্টিনও বিশেষ অনুমতি নিয়ে পেন্টাগনের দায়িত্ব সামলাবেন।

আরও পড়ুন: সারা বিশ্বে প্রথম তিনিই নিলেন ফাইজ়ারের টিকা! ‘রেকর্ড’ গড়লেন অশীতিপর ভারতীয় বংশোদ্ভূত

তবে বিশেষ অনুমতি নিয়ে আইন ভাঙার বিরুদ্ধে ইতিমধ্যেই সুর চড়িয়েছেন অনেক সেনেটর। তাদের বক্তব্য, কেন ট্রাম্পের (Donald Trump)মতো আইন ভাঙবেন জো। অস্টিন ক্ষমতায় এলে তাঁর তত্ত্বাবধানে থাকবে ১২ লক্ষ সক্রিয় সেনা। যার ১৬ শতাংশ কৃষ্ণাঙ্গ। মার্কিন সেনা বাহিনীতে উচ্চতর পদে থাকেন শ্বেতাঙ্গরা, আর নিম্ন পদে কৃষ্ণাঙ্গরা। অস্টিন এলে সেক্ষেত্রে পরিবর্তন আসে কিনা সেটাই দেখার।