Assam-Meghalaya CM to Meet HM Amit Shah: পাকাপাকি সমাধান চাই সীমানা বিবাদের, আজই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ২ মুখ্যমন্ত্রী

Assam-Meghalaya CM to Meet HM Amit Shah: পাকাপাকি সমাধান চাই সীমানা বিবাদের, আজই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ২ মুখ্যমন্ত্রী
ছবি:ANI

Assam-Meghalaya CM to Meet HM Amit Shah: আজ, বৃহস্পতিবারই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে চলেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা।

TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Jan 20, 2022 | 2:12 PM

গুয়াহাটি: দশকের পর দশক ধরে দুই রাজ্যের সীমানা নিয়ে বিবাদ চলেই আসছে। মাঝেমধ্যেই তা রক্তক্ষয়ী সংঘর্ষের আকার নেয়। তাই এবার অসম ও মেঘালয়ের মধ্যে সীমানা (Assam-Meghalaya Border Dispute) নিয়ে সমস্যার পাকাপাকি সমাধান করতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)র সঙ্গে দেখা করতে চলেছেন দুই রাজ্যের মুখ্যমন্ত্রী। আজ, বৃহস্পতিবারই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করতে চলেছেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা (Himanta Biswa Sarma) ও মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড কে সাংমা (Conrad K Sangma)। দুই রাজ্যের তরফেই স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে সীমানা বিবাদ মেটাতে বেশ কিছু সুপারিশ পেশ করা হবে বলে জানা গিয়েছে।

বুধবার বিকেলে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়েই মেঘালয়ের মুখ্যমন্ত্রী জানান, বৃহস্পতিবার বিকেল ৬টার পর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তাঁদের সাক্ষাতের পরিকল্পনা রয়েছে। তিনি বলেন, “দুই রাজ্যের তরফ থেকেই আমরা রিপোর্ট জমা দেব। তারপর ভারত সরকার আইন অনুযায়ী বাকি সিদ্ধান্ত নেবে।”

অসম-মেঘালয় সীমানা বিবাদ:

দীর্ঘ কয়েক দশক ধরে অসম ও মেঘালয়ের মধ্যে রাজ্যের সীমানা নিয়ে যে বিবাদ রয়েছে, তা গতবছরই চিরতরে মিটিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেন দুই রাজ্যের মুখ্যমন্ত্রী। যে ১২টি অংশ নিয়ে সমস্যা, প্রথম দফায় তার মধ্য়ে ৬টি জায়গায় সীমানা বিবাদ মিটিয়ে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। মোট ৩৬.৭৯ স্কোয়ার কিলোমিটার এলাকায় মোট ৩৬টি গ্রাম রয়েছে। এই লক্ষ্যে দুই রাজ্যের তরফেই তিনটি করে আঞ্চলিক কমিটিও গঠন করা হয়।

কী বললেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী?

আঞ্চলিক কমিটি গঠনের সিদ্ধান্তের কথা জানিয়ে মেঘালয়ের মুখ্যমন্ত্রী বলেন, “আমাদের ও অসম সরকারের তরফে যে প্রস্তাবনা তৈরি করা হয়েছে, তা স্বরাষ্ট্রমন্ত্রকের কাছে জমা দেওয়া হবে। আলোচনার পর স্বরাষ্ট্রমন্ত্রক সীমানা সমস্যা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।”

তিনি আরও বলেন, “গুরুত্বপূর্ণ বিষয় হল যে আমরা, রাজ্য সরকার হিসাবে ঐতিহাসিক তথ্যের উপর ভরসা রেখেছি। সাধারণ মানুষের অনুভূতিকে সম্মান করা জরুরি। ওই অঞ্চলের বাসিন্দাদের ইচ্ছাতেই আমরা এই সীমানা সমস্যার সমাধান করার কাজে এগোতে পেরেছি।”

সীমানা নিয়ে বৈঠক অসমেও:

মঙ্গলবার অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মাও বিভিন্ন রাজনৈতিক দল ও ছাত্র সংগঠনের সঙ্গে অসম ও মেঘালয়ের এই সীমানা বিবাদ নিয়ে আলোচনায় বসেন এবং দুই সরকারের সিদ্ধান্ত নিয়ে তাদের মতামত জানতে চান। মুখ্যমন্ত্রী বলেন, “অসম ও মেঘালয়ের মধ্যে সীমানা নিয়ে বিবাদ মেটানোর চেষ্টা ধীরে ধীরে ফল দিচ্ছে। প্রথম দফায় ৬টি অঞ্চল চিহ্নিত করা হয়েছে, সেখানে সীমানা সমস্য়া মেটানোর কাজ শুরু হবে। সমস্ত রাজনৈতিক দলগুলিকেও এই বিষয়ে অবগত করা হয়েছে।”

আরও পড়ুন: PLA kidnaps Indian Boy: ভারতের মাটিতে ঢুকে কিশোরকে অপহরণ লাল ফৌজের! দেশে ফেরাতে তৎপর সেনাবাহিনীও 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA