প্রধানমন্ত্রী সড়ক যোজনার অধীনে রাস্তা তৈরি করা ঘিরে বিবাদ, ফের উত্তপ্ত অসম-মিজোরাম সীমানা

Assam-Mizoram Border Clash: অসমের কাছার জেলার খুলিছাড়া গ্রামে রাস্তা তৈরি হচ্ছিল। এ দিকে, মিজোরামের দাবি, ওই অংশ অসমের নয়, তারা বেআইনিভাবে সেখানো রাস্তা তৈরি করছে।

প্রধানমন্ত্রী সড়ক যোজনার অধীনে রাস্তা তৈরি করা ঘিরে বিবাদ, ফের উত্তপ্ত অসম-মিজোরাম সীমানা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 9:13 AM

গুয়াহাটি: ফের সংঘর্ষ শুরু হয়েছে অসম-মিজোরাম সীমানায় (Assam Mizoram border Conflict)। জুলাই মাসের শেষ ভাগে দুই রাজ্যের বাসিন্দা ও পুলিশের মধ্যে সংঘর্ষ এতটাই চরমে পৌঁছেছিল যে স্বরাষ্ট্রমন্ত্রক (Home Ministry)-কে হস্তক্ষেপ করতে হয়েছিল। এক মাস  হওয়ার আগেই ফের সংঘর্ষে উত্তপ্ত হল খুলিছাড়া সীমানা।

বৃহস্পতিবার থেকেই ফের উত্তপ্ত হয়ে উঠেছে দুই রাজ্যের এই সীমানা। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা (Pradhan Mantri Gram Sadak Yojana)-র অধীনে অসম সরকার যে রাস্তা তৈরি করছিল সীমানা লাগোয়া এলাকা জুড়ে, তার বিরোধিতা করে মিজোরাম। অন্যদিকে, অসমের অভিযোগ, সীমানার ওপারের বাসিন্দারাই ইচ্ছে করে ঝামেলা পাকানোর চেষ্টা করছে।

অসম পুলিশ সূত্রে জানা গিয়েছে, মিজোরামের কয়েকজন বাসিন্দা অস্ত্রশস্ত্র নিয়ে এ পারে আসে এবং রাস্তা তৈরির ঠিকা শ্রমিকদের কাজে বাধা দেওয়ার চেষ্টা করে। অসমের কাছার জেলার ধোলাই উপজেলারই অংশ খুলিছাড়া গ্রাম। সেখানেই এই রাস্তা তৈরি হচ্ছিল। এ দিকে, মিজোরামের দাবি, ওই অংশ অসমের নয়, তারা বেআইনিভাবে সেখানো রাস্তা তৈরি করছে।

দুই পক্ষের বাদানুবাদ ও সংঘর্ষের পরই এখন রাস্তা তৈরির কাজ বন্ধ রয়েছে। কাছার জেলার পুলিশ সুপারিন্ডেন্ট রমনদীপ কৌর, ডিআইজি দেবজ্যোতি মুখার্জি ও বিশাল সংখ্যক পুলিশ বাহিনী ঘটনাস্থানে যান। সেখানে পুলিশি নিরাপত্তাও বাড়ানো হয়েছে বলে জানা গিয়েছে।

পুলিশ সুপার বলেন, “শীর্ষ আধিকারিকরা এই বিষয়ে কথা বলছেন এবং দুই রাজ্যের মধ্যেও সীমানা সমস্যা নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে। শীঘ্রই সমস্যার সমাধান হয়ে যাবে বলে আশা করছি। তবে এ বারও মিজোরামের বাসিন্দারাই নিয়ম ভেঙে আমাদের রাজ্য়ে প্রবেশ করেছে।”

উল্টোদিকে, মিজোরামের কোলাসিবের পুলিশ সুপার জানান, অসম সরকার আমাদের জমিতে রাস্তা তৈরি করছিল। স্থানীয় বাসিন্দারা তা দেখতে পেরে প্রতিবাদ জানীয়। আমরা শান্তিপূর্ণভাবেই এই সমস্যার সমাধান চাই।

অসম ও মিজোরাম পুলিশের তরফে বিশাল সংখ্যক পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে। সংঘর্ষ এড়াতে পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীও মোতায়েন করা হয়েছে। এই খুলিছাড়া গ্রামটি লাইলাপুর থেকে ১২ কিমি দূরে অবস্থিত, যেখানে গতমাসে সীমানা ঘিরে দুই রাজ্যের বাসিন্দা ও পুলিশ বাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছিল। দুই পক্ষের তরফে গুলি চালানোয় হয়, অসম পুলিশের ৬ কর্মী সহ মোট ৭ জনের মৃত্য়ু হয় সংঘর্ষে, আহত হন ৪৫ জন।

এই ঘটনার পরই দুই রাজ্য়ের মধ্যে বাক-বিতণ্ডা চরমে পৌঁছয়। বন্ধ করে দেওয়া হয় দুই রাজ্যের মধ্যে সংযোগ স্থাপনকারী রাস্তা ও সীমানা। সংঘর্ষে ইন্ধন দেওয়ার জন্য অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নামে এফআইআর দায়ের করে মিজোরাম পুলিশ। পাল্টা জবাবে অসম প্রশাসনের তরফেও মিজোরামের সাংসদ সহ একাধিক আধিকারিকের নামে এফআইআর দায়ের করা হয়। পরে বাধ্য হয়ে হস্তক্ষেপ করে স্বরাষ্ট্রমন্ত্রক। কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা দুই রাজ্যের স্বরাষ্ট্রসচিব ও পুলিশ আধিরারিকদের নিয়ে বৈঠক করেন এবং সিদ্ধান্ত নেওয়া হয় সংঘর্ষস্থলে কোনও রাজ্যের পুলিশ নয়, বরং কেন্দ্রীয় বাহিনী মোতায়েন থাকবে।

পরে দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর মধ্যে বার্তালাপেও পরিস্থিতি বেশ কিছুটা স্বাভাবিক হয়। এফআইআর তুলে নেওয়া হয় দুই পক্ষের তরফেই। খুলে দেওয়া হয় সীমানাও। আরও পড়ুন: ‘দিল কি বাত জানিয়েছি রাহুলকে’, ৩ ঘণ্টার বৈঠকেই মুখ্যমন্ত্রীর গদি পাকা করলেন বাঘেল