‘দিল কি বাত জানিয়েছি রাহুলকে’, ৩ ঘণ্টার বৈঠকেই মুখ্যমন্ত্রীর গদি পাকা করলেন বাঘেল

সূত্রের খবর, রাহুল গান্ধী ভূপেশ বাঘেলকেই ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব সামলাতে বলেছেন।

'দিল কি বাত জানিয়েছি রাহুলকে', ৩ ঘণ্টার বৈঠকেই মুখ্যমন্ত্রীর গদি পাকা করলেন বাঘেল
পিএল পুনিয়া ও ভূপেশ বাঘেল। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 7:22 AM

নয়া দিল্লি: মুখ্যমন্ত্রী পদে তিনি থাকবেন কিনা, তার সিদ্ধান্ত নেবে একমাত্র দলের শীর্ষ নেতৃত্ব, এ কথা আগেই জানিয়েছিলেন ভূপেশ বাঘেল (Bhupesh Baghel)। শুক্রবার রাহুল গান্ধী(Rahul Gandhi)-র সঙ্গে বৈঠকের পর তিনি জানালেন, দায়িত্ব ছেড়ে কোথাও যাচ্ছেন না তিনি। তিন ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠকে ছত্তিসগঢ়ের মুখ্য়মন্ত্রী বদল না করার সিদ্ধান্তই নেওয়া হয়েছে বলে জানানো হল। এই বিষয়ে বিক্ষুদ্ধ নেতা টিএস দেও-র কী মতামত, তা আগামী কয়েকদিনের মধ্যেই জানা যাবে, এমনটাই দাবি বাঘেলের।

আড়াই বছর অন্তর মুখ্যমন্ত্রী বদলের দাবি তোলার পরই মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের সঙ্গে বিরোধ বাধে দলের অপর নেতা টিএস দেও-র। সমস্যার সমাধান করতে দুই নেতাই ছোটেন গান্ধী পরিবারের কাছে। চলতি সপ্তাহের শুরুতে একবার রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকের পর শুক্রবার ফের বৈঠকে বসে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। তবে এ দিনের বৈঠকে একা ভূপেশ বাঘেলই উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। পরে প্রিয়ঙ্কা গান্ধীও যোগ দেন সেই বৈঠকে।

সূত্রের খবর, রাহুল গান্ধী ভূপেশ বাঘেলকেই ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী পদের দায়িত্ব সামলাতে বলেছেন। বৈঠক শেষে বাঘেলও সাংবাদিকদের বলেন, “আমি রাহুল গান্ধীকে আমার দিল কি বাত বলেছি। আমার যা কিছু বলার ছিল, সবই জানিয়েছি। রাজ্যের কী পরিস্থিতি, তা সচক্ষে দেখার অনুরোধও জানিয়েছি, আগামী সপ্তাহেই তিনি ছত্তিসগঢ়ে আসবেন বলে জানিয়েছেন।”

ভূপেশ বাঘেল সরাসরি কিছু না বললেও তিনিই যে মুখ্যমন্ত্রী থাকছেন, তা ভালভাবেই বুঝিয়ে দেন। তিনি বলেন, “আমাদের সরকার সম্পূর্ণ সুরক্ষিত, আমরা সবাই একজোটই রয়েছি। টি এস দেও আমাদের সরকারেরই মন্ত্রী। আমি ওনাকে সম্মান করি এবং ওনার সঙ্গে কাজ করতে চাই।”

দুই নেতার মধ্যে মধুর সম্পর্ক রয়েছে বলে দাবি করে ছত্তিগসগঢ়ের ইনচার্জ পিএল পুনিয়া বলেন, “আড়াই বছরের কোনও ফর্মূলাই নেই। এমনকি টিএস দেও অবধি জানেন এই ধরনের কোনও নীতি নেই। নেতৃত্ব নিয়ে কিছু সমস্যা তৈরি হয়েছে, সেই বিষয়ে আমরা কাজ করছি। তবে দুই নেতার মধ্য়ে সম্পর্ক মধুরই রয়েছে।”

বিবাদের সূত্রপাত:

ছত্তিসগঢ়ের স্বাস্থ্যমন্ত্রী টিএস দেও-র সঙ্গেই মুখ্যমন্ত্রীর পদ নিয়ে টানাপোড়েন শুরু হয়েছে ভূপেশ বাঘেলের। দেও-র দাবি, ২০১৮ সালে কংগ্রেস যখন ক্ষমতায় এসেছিল, তখন চুক্তি হয়েছিল যে আড়াই বছর ভূপেশ বাঘেল মুখ্যমন্ত্রী থাকবেন। বাকি আড়াই বছর তাঁর মুখ্যমন্ত্রী থাকার কথা থাকলেও পদ ছাড়ছেন না বাঘেল। এরই জবাবে বুধবার মুখ্যমন্ত্রী জানান, রাজনৈতিক অস্থিরতা সৃষ্টির উদ্দেশ্যেই ক্ষমতা হাতবদলের কথা বলা হচ্ছে।

বুধবারই কংগ্রেস কমিটির সাধারণ সম্পাদক কেসি বেণুগোপালের সঙ্গে আলাদাভাবে দেখা করেন ভূপেশ বাঘেল ও টিএস দেও। নিজেদের মধ্যে সমস্যার পাশাপাশি সরকারি কাজ নিয়ে কী কী ক্ষোভ রয়েছে, তাও জানান। তার আগে, মঙ্গলবার রাহুল গান্ধী ও ছত্তিগসগঢ়ের ইনচার্জ পিএল পুনিয়ার সঙ্গেও ভূপেশ বাঘেল ও টিএস দেও দেখা করেন। যদিও রাহুল গান্ধীর সঙ্গে দুই নেতার সাক্ষাৎ প্রসঙ্গে পিএল পুনিয়া সেই সময় জানিয়েছিলেন, ক্ষমতা হস্তান্তর নিয়ে নয়, রাজ্যের উন্নয়ন নিয়েই আলোচনা করা হয়েছে এই বৈঠকে। আরও পড়ুন: এ কী কাণ্ড! IAS অফিসার সব্জি বিক্রি করছেন কেন? পুরো ঘটনা জানলে তাজ্জব হবেন