Bihar: সুড়ঙ্গ খুঁড়ে চুরি ট্রেনের ইঞ্জিন, ইস্পাতের সেতু, খোঁজ মিলল বস্তায়

Bihar rail engine theft: রাতের ঘুম উড়ে গিয়েছে বিহার পুলিশের। সুড়ঙ্গ খুঁড়ে ট্রেনের ডিজ়েল ইঞ্জিন, পুরোনো দিনের স্টিম ইঞ্জিন থেকে শুরু করে ইস্পাতের ব্রিজ পর্যন্ত চুরি করে নিয়ে যাচ্ছে চোরের দল।

Bihar: সুড়ঙ্গ খুঁড়ে চুরি ট্রেনের ইঞ্জিন, ইস্পাতের সেতু, খোঁজ মিলল বস্তায়
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 25, 2022 | 8:31 PM

পটনা: রাতের ঘুম উড়ে গিয়েছে বিহার পুলিশের। সুড়ঙ্গ খুঁড়ে ট্রেনের ডিজ়েল ইঞ্জিন, পুরোনো দিনের স্টিম ইঞ্জিন থেকে শুরু করে ইস্পাতের ব্রিজ পর্যন্ত চুরি করে নিয়ে যাচ্ছে চোরের দল। সম্প্রতি তিন ব্যক্তিকে গ্রেফতার করেছে বিহার পুলিশ। আর তারপরই সামনে এসেছে এই বিশাল চুরির ঘটনা। পুলিশের অনুমান, এই ঘটনার পিছনে বড় কোনও চক্র জড়িত আছে। ওই তিনজনকে গ্রেফতার করার পর, তাদের কথার সূত্র ধরে মুজফ্ফরপুরে একটি গোডাউনের সন্ধান পেয়েছে পুলিশ। সেই গোডাউনে ১৩টি বস্তায় রেল ইঞ্জিনের বিভিন্ন যন্ত্রাংশ মিলেছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, চলতি মাসের শুরুতেই বারাউনির গরবরা রেল ইয়ার্ড থেকে একটি ডিজ়েলচালিত ইঞ্জিন চুরি গিয়েছিল। মেরামতের জন্য রেল ইয়ার্ডে আনা হয়েছিল ইঞ্জিনটি। এক পদস্থ পুলিশ কর্তা জানিয়েছেন, ওই রেল ইয়ার্ডের কাছেই একটি সুড়ঙ্গ আবিষ্কার করেছে পুলিশ। জানা গিয়েছে, ইঞ্জিনটির বিভিন্ন যন্ত্রাংশ খুলে খুলে বস্তায় ভরে ওই সুড়ঙ্গ দিয়েই নিয়ে পালিয়েছিল চোরের দল। রেলবিভাগের কেউ টেরও পায়নি।

সম্প্রতি, আরও আশ্চর্যজনক এক ঘটনা ঘটেছে পুর্নিয়া জেলায়। সেখানে এক রেল স্টেশনে গণপ্রদর্শনীর জন্য রাখা ছিল একটি পুরোনো দিনের স্টিম ইঞ্জিন। পুরোনো দিনেক মিটার গজের সেই ইঞ্জিনটি বিক্রি করে দেয় এক প্রতারক। তদন্তে নেমে পুলিশ খোঁজ পায় রেল বিভাগের এক ইঞ্জিনিয়ারের। সমস্তিপুর রেল বিভাগের মেকানিক্যাল ইঞ্জিনিরিং বিভাগের একটি জাল চিঠি দেখিয়ে রেলেরই এক ইঞ্জিনিয়ার কাজটি করেছিলেন।

তবে শুধু রেল ইঞ্জিনই নয়, রেলের ব্রিজও চুরি করে নিয় যাচ্ছে চোরের দল, এমনই দাবি বিহার পুলিশের। আরারিয়া জেলায় সীতাধর নদীর উপর একটি ইস্পাতের সেতু ছিল। এলাকায় সেটি পালতানিয়া সেতু নামেই পরিচিত। রানিগঞ্জের সঙ্গে ফরবেশগঞ্জ শহরকে জোড়ে এই সেতু। সেই সেতুটির কয়েকটি আয়রন অ্যঙ্গেল এবং আরও কিছু গুরুত্বপূর্ণ অংশ খুলে নিয়ে গিয়েছে চোরেরা। বাধ্য হয়ে সেতুটি পুরোই যাতে চুরি না হয়ে যায়, তার জন্য ওই এলাকায় পুলিশ কর্মীদের মোতায়েন করা হয়েছে।