BSF: সীমান্তের কাছে দুই বাংলাদেশী নাগরিকের দেহ উদ্ধার করল বিএসএফ

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অরিজিৎ দে

Updated on: Nov 05, 2021 | 9:02 AM

BSF, BGB এই ঘটনা নিয়ে দুই প্রতিবেশী দেশের মধ্যে কোনও কূটনৈতিক সমস্যা তৈরি হওয়ার সম্ভবনা আছে কিনা সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।

BSF: সীমান্তের কাছে দুই বাংলাদেশী নাগরিকের দেহ উদ্ধার করল বিএসএফ
প্রতীকী চিত্র

কলকাতা: বৃহস্পতিবার ভারত বাংলাদেশ (India Bangladesh border) সীমান্তের কাছে দুই বাংলাদেশী নাগরিকের দেহ উদ্ধার করল বর্ডার সিকিউরিটি ফোর্স বা বিএসএফ (Border Security Force)। ওই দুই বাংলাদেশী নাগরিককে হত্যা করার অভিযোগ অস্বীকার করেছে বিএসএফ (BSF)। মেঘালয়ার (Meghalaya) জোওয়াই এলাকার ডোনা আউটপোস্টে এই দেহ উদ্ধারের ঘটনাটিস ঘটেছে বলেই জানা গিয়েছে। এক বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, তাদের কাছে খবর এসেছিল আন্তর্জাতিক সীমান্তের কাছে দুটি মৃতদেহ পড়ে রয়েছে।

“খবর পাওয়ার পরেই ডোনা আউটপোস্ট থেকে বিএসএফের একটি দল ঘটনাস্থলের উদ্দেশে রওনা দেয়। এলাকাটি নির্জন, সাধারণত সেখানে কোনও ভারতীয় নাগরিক যান না। আন্তর্জাতিক সীমান্ত থেকে মাত্র ১০ মিটার দূরে দেহ দুটি পড়ে থাকতে দেখা গিয়েছে।” এমনটাই জানিয়েছে বিএসএফ।

জানা গিয়েছে মৃতদের একজন সীমান্ত থেকে ২ কিলো মিটার দূরে অবস্থিত লোহাজুরি বাসিন্দা। তাঁর নাম আকসর আলি। অপর ব্যক্তি সীমান্ত থেকে প্রায় ৬০০ মিটার দূরে অবস্থিত মিকিরপাড়া এলাকার বাসিন্দা, নাম আরিফ হোসেন। দুটি জায়গাই বাংলাদেশের সিলেট (Syhet) জেলায় অবস্থিত। বিএসএফ জানিয়েছে দেহ দুটি উদ্ধারের পর বর্ডার গার্ড বাংলাদেশ বা বিজিবিকে (Border Guard Bangladesh) এই ঘটনার বিষয়ে জানানো হয়েছে। বিএসএফ জানিয়েছে বাংলাদেশের বেশ কিছু সংবাদ মাধ্যম প্রচার চালাচ্ছে ওই দুই ব্যক্তিকে হয় বিএসএফ নাহলে স্থানীয় বাসিন্দারা হত্যা করেছেন। আদতে এই দাবি সম্পর্ণ ভিত্তিহীন এবং এই ধরনে দাবির পক্ষে কোনও প্রমাণ মেলেনি।

এই ঘটনা নিয়ে দুই প্রতিবেশী দেশের মধ্যে কোনও কূটনৈতিক সমস্যা তৈরি হওয়ার সম্ভবনা আছে কিনা সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। উল্লেখ্য, দুর্গাপুজোর সময় ভারত বাংলাদেশ সম্পর্কে খানিক সমস্যা দেখা দিয়েছিল। বাংলাদেশে দুর্গাপুজোর সময়েই এক গোষ্ঠীর ওপর গোষ্ঠীর ওপর চড়াও হওয়ার ঘটনা সামনে এসেছিল। এমনকি রেয়াত করা হয়নি দুর্গাপুজোর প্যান্ডেল ও দুর্গাপ্রতিমাকেও। প্যান্ডেল ভেঙে দুর্গাপ্রতিমাকে পুড়িয়ে দেওয়ার ছবিতে উত্তাল হয়েছিল দুই দেশ। ভারতের চাপে শেষমেশ দুষ্কৃতিদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের পথে হেঁটেছিল শেখ হাসিনা সরকার।

আরও পড়ুন Narendra Modi: সাত সকালে ট্রাফিক সিগন্যালে দাঁড়াল মোদীর কনভয়! সামান্য নিরাপত্তা নিয়েই রাস্তায় বেরলেন প্রধানমন্ত্রী

আরও পড়ুন Narendra Modi Kedarnath Visit: ১৩০ কোটির প্রকল্প নিয়ে কেদারনাথে যাচ্ছেন মোদী, দেশবাসীর কল্যাণ কামনায় করবেন ‘মহা রুদ্র অভিষেক’ পুজো

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla