Narendra Modi: সাত সকালে ট্রাফিক সিগন্যালে দাঁড়াল মোদীর কনভয়! সামান্য নিরাপত্তা নিয়েই রাস্তায় বেরলেন প্রধানমন্ত্রী

PM Modi's covoy: আজ সকালে জওয়ানদের সঙ্গে দীপাবলি উদযাপন করতে কাশ্মীরের উদ্দেশে রওনা হন মোদী। তাঁর কনভয়ের জন্য কোনও বিশেষ ব্যবস্থা চোখে পড়েনি এ দিন।

Narendra Modi: সাত সকালে ট্রাফিক সিগন্যালে দাঁড়াল মোদীর কনভয়! সামান্য নিরাপত্তা নিয়েই রাস্তায় বেরলেন প্রধানমন্ত্রী
ন্যূনতম নিরাপত্তা নিয়ে বাসভবন ছাড়েন মোদী (ছবি- এনআই থেকে প্রাপ্ত)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 04, 2021 | 7:04 PM

নয়া দিল্লি: বিভিন্ন সময়েই প্রোটোকল ভাঙার নজির রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi)। আজ দীপাবলির (Diwali) সকালেও তেমনই এক নজির বিহীন ঘটনা চোখে পড়ল। নিরাপত্তার কোনও বাড়বাড়ন্ত না করেই রাস্তায় বেরিয়ে পড়লেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এমনকি আর পাঁচটা সাধারণ গাড়ির মতো ট্রাফিক সিগন্যালেও দাঁড়াতে দেখা গেল প্রধানমন্ত্রীর গাড়ি। আজ বৃহস্পতিবার সেনা জওয়ানদের সঙ্গে দীপাবলি উদযাপন করতে সকালেই দিল্লি থেকে কাশ্মীরের উদ্দেশে রওনা হন তিনি। গাড়িতে যখন তিনি বাসভবন ছাড়েন, তখন তাঁর সঙ্গে ছিল সামান্য নিরাপত্তা।

দিল্লির রাস্তায় মোদীর কনভয়ের সেই ফুটেজ প্রকাশিত হয়েছে দূরদর্শনে। আর সেখানে দেখা যাচ্ছে, তাঁর কনভয়ের জন্য কোনও আলাদা রুট তৈরি করা হয়নি। সঙ্গে রয়েছে ন্যূনতম নিরাপত্তা।

ভিডিয়োতে দেখা যাচ্ছে, সাধারণ ট্রাফিক ব্যবস্থার মধ্যে দিয়েই এগিয়ে যাচ্ছে মোদীর কনভয়। অন্যান্য পথচলতি গাড়ির যাতে কোনও অসুবিধা না হয়, সে দিকে খেয়াল রেখেই এগিয়ে যাচ্ছে কনভয়। সাধারণত কোনও প্রধানমন্ত্রীর কনভয় রাস্তায় বেরলে তার আগে রাস্তা পরিস্কার রাখা হয়। এমনকি রাস্তার পাশেও সাধারণ মানুষকে দাঁড়াতেও দেওয়া হয় না। তাই এ ভাবে সাধারণ ট্রাফিক ব্যবস্থার মধ্যে প্রধানমন্ত্রীর কনভয় সচরাচর দেখা যায় না।

এমন নজির অবশ্য আগেও দেখা গিয়েছে। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের প্রচার চলাকালীন এমনই এক ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সেই সময় নরেন্দ্র মোদী একাধিকবার এসেছিলেন রাজ্যে। বারাসতে একটি সভা ছিল মোদীর। আর সেই সভায় যাওয়ার সময়ে মোদীর কনভয়ে পিছনে চলে আসে একের পর অ্যাম্বুলেন্স। আটকানো নয়, বরং সঙ্গে সঙ্গে অ্যাম্বুলেন্সগুলিকে আগে জায়গা করে ছেড়ে দেওয়া হয়। এরপর মোদীর কনভয় এগিয়ে যায় সভার দিকে। সেই ভিডিয়ো ভাইরাল হয়ে গিয়েছিল সোশ্যাল মিডিয়ায়।

ভিভিআইপি কালচারে অবশ্য তেমন বিশ্বাসী নন প্রধানমন্ত্রী। তাই অনেক আগেই লাল বাতির ব্যবহার তুলে দিয়েছেন তিনি। শুধু তাই নয়, তাঁর জন্যে যাতে কোনও মানুষের সমস্যা না হয় সেদিকেও বিশেষ নজর রাখেন।

আরও পড়ুন: কোভিড কালে ‘ত্রাতা’ জ্বালানির তেলই ! অর্থনীতির চাকা গড়াতেই কর কমানোর পথে হাঁটল মোদী সরকার

ভিআইপি প্রোটোকলের নামে লালবাতি ও সাইরেন ব্যবহারে আগেই নিষেধাজ্ঞা জারি করেছিলেন মোদী। রাস্তায় জনদুর্ভোগ তৈরি হয় বলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিষয়ে কঠোর সিদ্ধান্ত নিয়েছিলেন ২০১৭ সালে। ওই বছরের ১ মে থেকে প্রধানমন্ত্রী, অন্যান্য মন্ত্রী, রাজ্যের মুখ্যমন্ত্রী ও সরকারের অন্যান্য ভিআইপিদের কেউই আর গাড়িতে লালবাতি ব্যবহার করতে পারেন না। তবে শুধু জরুরি সেবার ক্ষেত্রে গাড়িতে নীলবাতি ব্যবহার করা যায়।

আরও পড়ুন: ‘সে দিন শেষ জওয়ান ফেরা পর্যন্ত সজাগ ছিলাম’, দীপাবলিতে সার্জিক্যাল স্ট্রাইকের কথা মনে করালেন মোদী