BSF India-Pakistan: পাক সীমান্ত দিয়ে ভারতে ঢুকেছিল চিনা ‘দুশমন’! বানচাল ‘সর্বনাশের খেলা’

BSF: গুরুদাসপুরের ওই গ্রামের একটা চাষের ক্ষেত থেকে সন্ধান মেলে চিনা 'কাকপক্ষীর'। একটি চিনা ড্রোন। খারাপ হয়ে চাষের ক্ষেতে পড়ে ছিল। সীমান্তরক্ষী বাহিনী সূত্রে খবর, ওই ড্রোনটি চিনে তৈরি ডিজেআই ম্যাভিক-৩ ক্লাসিক। বিএসএফ-এর সন্দেহ সীমান্তের ওপার থেকেই এই ড্রোনটিকে পাঠানো হয়েছিল ভারতের দিকে।

BSF India-Pakistan: পাক সীমান্ত দিয়ে ভারতে ঢুকেছিল চিনা 'দুশমন'! বানচাল 'সর্বনাশের খেলা'
বড় সাফল্য বিএসএফেরImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 05, 2024 | 8:58 PM

চণ্ডীগঢ়: পঞ্জাবে ভারত-পাকিস্তান সীমান্তবর্তী ছোট্ট গ্রাম। পঞ্জাবের গুরুদাসপুর জেলার ওই গ্রামেই থাকেন সীমান্তরক্ষী বাহিনীর এক অবসরপ্রাপ্ত কর্মী। রবিবার সকালে তাঁরই নজরে বিষয়টি প্রথমে আসে। সঙ্গে সঙ্গে তিনি খবর দেন বিএসএফ-এর ইন্টেলিজেন্স উইংকে। সেই তথ্যের ভিত্তিতে সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা হানা দেন ওই গ্রামে। গোটা গ্রাম জুড়ে চলে তল্লাশি অভিযান। আর তাতেই আসে সাফল্য।

গুরুদাসপুরের ওই গ্রামের একটা চাষের ক্ষেত থেকে সন্ধান মেলে চিনা ‘কাকপক্ষীর’। একটি চিনা ড্রোন। খারাপ হয়ে চাষের ক্ষেতে পড়ে ছিল। সীমান্তরক্ষী বাহিনী সূত্রে খবর, ওই ড্রোনটি চিনে তৈরি ডিজেআই ম্যাভিক-৩ ক্লাসিক। বিএসএফ-এর সন্দেহ সীমান্তের ওপার থেকেই এই ড্রোনটিকে পাঠানো হয়েছিল ভারতের দিকে।

শুধু এই একটি ঘটনাই নয়, পঞ্জাবের দুই পৃথক জায়গা থেকে এদিন চিনা ড্রোন উদ্ধার হয়। অপর ঘটনাটি অমৃতসর জেলার একটি গ্রামে। সেখানেও গোপন সূত্র মারফত খবর পেয়ে অভিযান চালিয়েছিলেন সীমান্তরক্ষী বাহিনীর জওয়ানরা। সেখান থেকেও পাওয়া যায় চিনে তৈরি আরও এক ড্রোন। ডিজেআই ম্যাট্রিস ৩০০ আরটিকে। গ্রামের মধ্যে একটি পরিত্যক্ত বাড়ির উটোনে দ্বিতীয় ড্রোনটি পড়ে ছিল বলে বিএসএফ সূত্রে জানা যাচ্ছে।

পঞ্জাবের পাকিস্তান সীমান্তবর্তী এলাকায় মাদক পাচারের চেষ্টার খবর মাঝে মধ্যেই সংবাদ শিরোনামে উঠে আসে। সূত্রের খবর, এক্ষেত্রেও সীমান্তের ওপার থেকে ড্রোনের মাধ্যমে মাদক পাচারের ছক তৈরি করা হয়েছিল। যদিও সীমান্তরক্ষী বাহিনীর তৎপরতায় তা সম্ভব হয়নি। উল্লেখ্য, ভারত-পাকিস্তান সীমান্তের ৫৫৩ কিলোমিটার প্রশস্ত কাঁটাতার রয়েছে পঞ্জাবে। এই এলাকায় অতন্দ্র প্রহরা দিয়ে যায় বিএসএফ।