Bipin Rawat Live Update: আগামীকাল পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদা শেষকৃত্য বিপিন রাওয়াতের, থাকতে পারেন শাসক-বিরোধী নেতারা

| Edited By: | Updated on: Dec 09, 2021 | 10:56 PM

ইতিমধ্যেই দিল্লির পালম এয়ার বেসে মৃত সেনা সর্বাধিনায়কে শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী কাল পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পূর্ণ হবে শেষকৃত্য।

Bipin Rawat Live Update: আগামীকাল পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদা শেষকৃত্য বিপিন রাওয়াতের, থাকতে পারেন শাসক-বিরোধী নেতারা
অলঙ্করণ: অভিজিৎ বিশ্বাস।

প্রয়াত প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত। বুধবার দুপুর ১২টা ২০ মিনিট নাগাদ তামিলনাড়ুর কুন্নুর জেলায় জঙ্গলের মধ্যে অত্যাধুনিক এম-১৭ ভি৫ হেলিকপ্টার ভেঙে পড়ে। ওই হেলিকপ্টারেই ছিলেন সস্ত্রীক বিপিন রাওয়াত ও সেনাবাহিনীর একাধিক শীর্ষকর্তা। মোট ১৪ জন যাত্রী ছিল ওই হেলিকপ্টারে। এদের মধ্যে ১৩ জনেরই মৃত্যু হয়েছে। গুরুতর আহত অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। ইতিমধ্যেই দিল্লির পালম এয়ার বেসে মৃত সেনা সর্বাধিনায়কে শেষ শ্রদ্ধা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আগামী কাল পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সম্পূর্ণ হবে শেষকৃত্য।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 09 Dec 2021 10:51 PM (IST)

    আগামীকাল শেষ শ্রদ্ধা প্রতিরক্ষা প্রধানকে, থাকবেন শাসক বিরোধী নেতারা

    আগামীকালই প্রতিরক্ষা প্রধানকে শেষ শ্রদ্ধা জানাবেন সকলে। জানা গিয়ছে, দেশের প্রথম সিডিএসকে শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ উপস্থিত থাকতে পারেন। উপস্থিত থাকতে পারেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী সহ বিরোধী দলের নেতারা।

  • 09 Dec 2021 09:05 PM (IST)

    সিডিএস বিপিন রাওয়াতকে শেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী মোদী, রয়েছেন রাজনাথ সিংও

    পালাম এয়ারবেসে নিহত সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতকে শেষ শ্রদ্ধা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে মৃতদের পরিবারে সঙ্গেও কথা বলতে দেখা যায় প্রধানমন্ত্রীকে। দেশের প্রথম সিডিএসকে শেষ শ্রদ্ধা জানালেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। তিন বাহিনীর প্রধান এদিন প্রতিরক্ষা প্রধানকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন।

  • 09 Dec 2021 08:44 PM (IST)

    বিপিন রাওয়াতকে শ্রদ্ধা জানাতে পৌঁছলেন ডোভাল

    ইতিমধ্যেই দিল্লির পালম বিমানবন্দের পৌঁছে গিয়েছে বিপিন রাওয়াত সহ ১৩ জনের নিথর দেহ। দেশের প্রথম সেনা সর্বাধিনায়ককে শেষ শ্রদ্ধা জানাতে সেখানে পৌঁছে গিয়েছেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। জানা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংও সেখানে যেতে পারেন।

  • 09 Dec 2021 07:55 PM (IST)

    দিল্লি পৌঁছল জেনারেল রাওয়াত সহ ১৩ জনের মরদেহ

    দিল্লিতে পৌঁছল জেনারেল রাওয়াত সহ ১৩ জনের মৃতদেহ। আগামীকাল কামরাজ মার্গ থেকে শুরু হবে বিপিন রাওয়াতের শেষ যাত্রা। এরপরেই ব্রার শ্মশানে সম্পন্ন হবে শেষকৃত্যু।

  • 09 Dec 2021 07:00 PM (IST)

    সনাক্ত করা গিয়েছে মাত্র তিনটি মৃতদেহ

    শেষকৃত্যেও সমস্যার মুখোমুখি সেনা। ১৩ টি মৃতদেহের মধ্যে এখনও অবধি ৩ টি দেহ সনাক্ত করা গিয়েছে। সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত, তাঁর স্ত্রী মধুলিকা রাওয়াত এবং ব্রিগেডিয়ার এলএস লিডারের দেহ সনাক্ত করা গিয়েছে। তাদের দেহগুলি শেষকৃত্যের জন্য পরিবারের হাতে তুলে দেওয়া হবে। বাকি ১০ টি দেহ সেনা হাসপাতালে রেখে দেওয়া হবে এবং সেখানে সনাক্তকরণের চেষ্টা চলবে। 

  • 09 Dec 2021 06:55 PM (IST)

    পালাম এয়ারবেসে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

    সন্ধ্যে ৭ টা ৪০ মিনিটে দিল্লি এসে পৌঁছবে সিডিএস বিপিন রাওয়াতের দেহ। জানা গিয়েছে, সেখানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। মৃতদেহ বহনকারী C130-J সুপার হারকিউলিস পরিবহন বিমানটি সন্ধ্যা ৭.৪০ মিনিটে দিল্লিতে অবতরণ করবে বলে জানা গিয়েছে। জানা গিয়েছে রাত সাড়ে আটটা থেকে শুরু হবে শ্রদ্ধাঞ্জলি।

  • 09 Dec 2021 06:15 PM (IST)

    দেহ চিহ্নিতকরণে সমস্যা, সেনা হাসপাতালে রেখে দেওয়া হবে মৃতদের দেহ

    জানা গিয়েছে, সন্ধ্যে সাড়ে সাতটা নাগাদ দিল্লি পৌঁছবে মৃত সস্ত্রীক  বিপিন রাওয়াত সহ অন্যান্য় মৃতদের দেহ। সেখানেই রাত সাড়ে আটটা থেকে মৃতদের শ্রদ্ধাঞ্জলি দিতে পারবেন সাধারণ মানুষ। জানা গিয়েছে,  দুর্ঘটনার তীব্রতার ফলে মৃতদেহ গুলি এতটাই ক্ষতবিক্ষত হয়েছে, সেই কারণে দেহ গুলি চিহ্নিতকরণে সমস্যা হচ্ছে। নিশ্চিত না হওয়া অবধি সেনা হাসপাতালে দেহ গুলি রেখে দেওয়া হবে বলেই সেনা সূত্রে খবর।

  • 09 Dec 2021 05:46 PM (IST)

    মৃত্যুর পরও বিপত্তি! সিডিএস বিপিন রাওয়াত সহ বাকিদের দেহ নিয়ে যাওয়ার সময় দুর্ঘটনার মুখে অ্যাম্বুলেন্স

    ভয়াবহ কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয়েছে দেশের প্রথম প্রতিরক্ষা প্রধান জেনারেল বিপিন রাওয়াতের। মৃত্যু হয়েছে রাওয়াতের স্ত্রী সহ  হেলিকপ্টারের আরও ১২ জন যাত্রীর। আজ সন্ধ্য়েই দিল্লিতে নিয়ে আসার কথা ছিল সকলের নিথর দেহ।  তাঁদের মরদেহ নিয়ে যাওয়ার সময় দুর্ঘটনার মুখে পড়ল অ্যাম্বুলেন্স। বৃহস্পতিবার তামিলনাড়ুর ওয়েলিংটন থেকে সুলুর নিয়ে যাওয়ার সময় সেই দুর্ঘটনা ঘটে। একাধিক অ্যাম্বুলেন্সে দেহগুলি নিয়ে যাওয়া হচ্ছিল এদিন। তার মধ্যে একটি অ্যাম্বুলেন্স দুর্ঘটনার শিকার হয়। সঙ্গে সঙ্গে অন্য অ্যাম্বুলেন্সে সরিয়ে নেওয়া হয় দেহ। এ ছাড়া ওই কনভয়ে থাকা একটি পুলিশ ভ্যানও এ দিন দুর্ঘটনার মুখে পড়ে। আহত হন একাধিক পুলিশ কর্মী। তাঁদের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

  • 09 Dec 2021 04:23 PM (IST)

    রাওয়াতের মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা উত্তরাখণ্ড সরকারের

    হেলিকপ্টার দুর্ঘটনায় মারা গিয়েছেন সস্ত্রীক সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। রাওয়াতের মৃত্যুতে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করল উত্তরাখণ্ড সরকার। জন্মসূত্রে উত্তরাখণ্ডের পাউরি জেলার সাইনা গ্রামের বাসিন্দা বিপিন রাওয়াত। রাজ্যের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি জানিয়েছেন, রাজ্যের এই বীর সন্তানের জন্য উত্তরাখণ্ড সবসময় গর্বিত। উত্তরখণ্ডে ৯ থেকে ১২ ডিসেম্বর অবধি ঘোষণা রাষ্ট্রীয় শোক।

  • 09 Dec 2021 04:10 PM (IST)

    একে একে নিয়ে আসা হল নিহতদের নিথর দেহ, বাইরে ভিড় অসংখ্যা মানুষের

    ওয়েলিংটনের মাদ্রাজ রেজিমেন্টাল সেন্টারে শেষ শ্রদ্ধা সস্ত্রীক বিপিন রাওয়াত সহ নিহত সেনা কর্মীদের। এরপর দেহ নিয়ে যাওয়া হবে সুলুর ঘাঁটিতে। পালাম টেকনিক্যাল এয়ারপোর্ট হয়েই আজই দিল্লি পৌঁছবে দুর্ঘটনায় প্রয়াতদের দেহ। শুক্রবার, তাঁর বাড়িতেই শায়িত থাকবে দেশের প্রথম সিডিএসের নিথর দেহ। বেলা ১১ টা থেকে দুপর ২টো অবধি শ্রদ্ধা জানাতে পারবে সাধারণ মানুষ। কামরাজ মার্গ থেকে শেষযাত্রা শুরু হয়ে শ্মশান অবধি যাবে।

  • 09 Dec 2021 03:57 PM (IST)

    শুক্রবারই পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সিডিএস বিপিন রাওয়াতের

    হেলিকপ্টর দুর্ঘটনা কেড়ে নিয়েছে প্রাণ। শুক্রবারই শেষবারে জন্য নিজের বাড়িতে নিয়েও যাওয়া হবে সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াতের নিথর দেহ।

  • 09 Dec 2021 03:07 PM (IST)

    ব্যাঙ্গালোরে আনা হচ্ছে গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংকে

    দেহের প্রায় ৪৫ শতাংশই অগ্নিদ্বগ্ধ হয়েছে গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের। সকালেই ওয়েলিংটনের সেনা হাসপাতাল সূত্রে জানানো হয়েছিল, গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের শারীরিক অবস্থা সঙ্কটজনক, তবে বর্তমানে তিনি স্থিতিশীলই রয়েছেন। বর্তমানে তিনি ওয়েলিংটনের হাসপাতালে ভর্তি থাকলেও, তাঁর শারীরিক অবস্থা স্থিতিশীল হলে তাঁকে অন্যত্র স্থানান্তরিত করা হতে পারে। সেই মতোই আজ তাঁকে ওয়েলিংটন থেকে ব্যাঙ্গালোরের কম্যান্ড হাসপাতালে স্থানান্তরিত করা হবে।

  • 09 Dec 2021 03:00 PM (IST)

    শনাক্তকরণের পরই দেহ হস্তান্তর করা হবে নিহতদের পরিবারের হাতে

    হেলিকপ্টার দুর্ঘটনার বীভৎসতা এতটাই ছিল যে নিহতদের মধ্যে অধিকাংশেরই দেহ সম্পূর্ণ ঝলসে গিয়েছে। দেহ শনাক্তকরণের জন্য ডিএনএ পরীক্ষা করা হবে বলে জানানো হয়েছে। আজ বিকেলেই দিল্লিতে নিয়ে আসার কথা বিপিন রাওয়াত সহ ১৩ জনের মরদেহ। ইতিমধ্যেই নিহতদের পরিবারের সদস্যরা দিল্লির উদ্দেশ্য়ে রওনা দিয়েছেন। তবে এখনই তাদের হাতে দেহ তুলে দেওয়া হবে না। দেহ নিশ্চিতরূপে শনাক্ত করার পরই, তা পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

  • 09 Dec 2021 01:17 PM (IST)

    দুর্ঘটনার আগেই যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল কপ্টারের সঙ্গে

    দুপুর ১২টা ১৫ মিনিটে ওয়েলিংটনের হেলিপ্যাডে অবতরণ করার কথা ছিল বিপিন রাওয়াতের হেলিকপ্টারের, কিন্তু দুপুর ১২টা ৮ মিনিট নাগাদই সুলুর এয়ারবেসের এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় কপ্টারটির। এ দিন সংসদে বিবৃতি রাখতে গিয়ে এমনটাই জানালেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

  • 09 Dec 2021 01:13 PM (IST)

    অতীতেও রয়েছে আকাশপথে বিপত্তির প্রমাণ

    অতীতেও ভয়াবহ দুর্ঘটনার সাক্ষী থেকেছে দেশ।

  • 09 Dec 2021 12:24 PM (IST)

    কোনও যান্ত্রিক ত্রুটি ঘটেনি হেলিকপ্টারে

    প্রতিরক্ষা প্রধানকে নিয়ে উড়ান শুরুর আগেই হেলিকপ্টারটি তিনবার পরীক্ষা করা হয়। জানা গিয়েছে, হেলিকপ্টারে কোনও যান্ত্রিক ত্রুটি ছিল না। ফলে খারাপ আবহাওয়া বা দৃশ্যমানতা কম থাকার কারণেই দুর্ঘটনা ঘটেছে বলে মনে করা হচ্ছে।

  • 09 Dec 2021 12:18 PM (IST)

    সুলুর ক্য়াম্প থেকে দিল্লিতে আনা হবে রাওয়াত সহ মৃত সেনাকর্তাদের দেহ

    এদিন সকাল ১০টা নাগাদই ওয়েলিংটনের সেনা ক্য়াম্পে আনা হয় সিডিএস জেনারেল বিপিন রাওয়াত সহ মৃত ১৩ জনের দেহ। সেখান থেকে দুপুর ১২টা নাগাদ সুলুরের সেনা ক্য়াম্পে আনা হয়েছে গতকালের দুর্ঘটনায় মৃত ১৩ জনের দেহ। আজ বিকেল ৪টা নাগাদ সেনাবাহিনীর বিশেষ বিমানে করে তাদের সকলের দেহ দিল্লিতে আনা হবে। জেনারেল বিপিন রাওয়াতের দেহ তাঁর বাসভবনে রাখা থাকবে আজ। আগামিকাল সকালে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

  • 09 Dec 2021 12:12 PM (IST)

    সম্পূর্ণ সেনা সম্মানে শেষকৃত্য হবে বিপিন রাওয়াতের

    তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনা ও প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের মৃত্যু নিয়ে এ দিন সংসদে বক্তব্য রাখেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি দুর্ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য জানানোর পর বলেন, "সম্পূর্ণ সামরিক সম্মানের সঙ্গে প্রতিরক্ষা প্রধানের শেষকৃত্য সম্পন্ন হবে।"

  • 09 Dec 2021 12:05 PM (IST)

    খোঁজ মিলল ব্ল্যাক বক্সের

    অবশেষে খোঁজ মিলল দুর্ঘটনাগ্রস্ত এম-১৭ ভি৫ হেলিকপ্টারের। জানা গিয়েছে, সাধারণত কালো রঙের হলেও, এই হেলিকপ্টারের ব্ল্যাক বক্সের রঙ কমলা। বিশেষজ্ঞরাই এই রঙ পরিবর্তন সম্পর্কে বিস্তারিত জানাতে পারবেন।

    দুর্ঘটনার তদন্তে ব্ল্যাক বক্স অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই ব্ল্যাক বক্সেই ককপিটের রেকর্ডিং থাকায়, কপ্টারের ভিতরে পাইলট ও যাত্রীদের যাবতীয় কথাবার্তাও রেকর্ড থাকায়, দুর্ঘটনার আসল কারণ জানতে সুবিধা হয়। সেনা বাহিনীর তরফে গতকালই উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। ব্ল্যাক বক্সের রেকর্ডিং যাচাই করলেই জানা যাবে, গতকাল যান্ত্রিক গোলযোগ নাকি প্রাকৃতিক দুর্যোগ বা খারাপ আবহাওয়া, কিংবা অন্তর্ঘাতের কারণে এই দুর্ঘটনাটি ঘটেছে, তা জানা যাবে।

  • 09 Dec 2021 12:03 PM (IST)

    বিপিন রাওয়াতকে স্মরণ করে ২ মিনিটের নিরাবতা পালন সংসদে

    লোকসভা ও রাজ্যসভায় শেষ শ্রদ্ধা জ্ঞাপন করা হল প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াতের উদ্দেশ্যে। সংসদের দুই কক্ষেই তাঁর প্রতি শ্রদ্ধা জানিয়ে দুই মিনিটের জন্য নিরাবতা পালন করা হয়।

  • 09 Dec 2021 11:01 AM (IST)

    সংসদে বক্তব্য রাখবেন প্রতিরক্ষামন্ত্রী

    তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনা নিয়ে গতকালই সংসদে বিবৃতি দেওয়ার কথা ছিল প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। কিন্তু শেষ মুহূর্তে সেই পরিকল্পনা বাতিল করা হয়। আজ সংসদের দুই কক্ষ-লোকসভা ও রাজ্য়সভায় গতকালের দুর্ঘটনা ও বিপিন রাওয়াতের মৃত্যু নিয়ে সরকারি বিবৃতি পেশ করবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাজ্যসভায় সকাল সাড়ে ১১টা এবং লোকসভায় দুপুর ১২টা ১৫ মিনিটে তিনি বক্তব্য পেশ করবেন।

  • 09 Dec 2021 10:49 AM (IST)

    হেলিকপ্টার দুর্ঘটনায় রক্ষা পেলেও লড়াই জারি গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিংয়ের

    ভাগ্যের জোরে বেঁচে গেলেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। বুধবার অভিশপ্ত এম-১৭ ভি৫ হেলিকপ্টারে প্রতিরক্ষা প্রধান বিপিন রাওয়াত সহ ১৪ জন যাত্রীর মধ্যে তিনিও ছিলেন। বাকি সকলের মৃত্যু হলেও, একমাত্র তিনিই বেঁচে যান। বর্তমানে কোয়েম্বাটোরের ওয়েলিংটনের সেনা হাসপাতালেই বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং। তাঁর দেহের অনেকটা অংশই পুড়ে গিয়েছে, হেলিকপ্টার ভেঙে পড়ার অভিঘাতে গুরুতর আহতও হয়েছেন তিনি। রাজ্য সরকারের তরফে তাঁর সেরা চিকিৎসার জন্য যাবতীয় ব্যবস্থাও করা হচ্ছে। তবে বায়ু সেনা যদি তাঁকে স্থানান্তরিত করতে চায়, সেই ব্যবস্থাও রাখা হয়েছে।

  • 09 Dec 2021 10:43 AM (IST)

    অপূর্ণ রয়ে গেল সৈনিক স্কুল তৈরির স্বপ্ন

    গতকাল দুর্ঘটনার খবর পাওয়ার পরই বিপিন রাওয়াতের শ্যালক যশবর্ধন সিং জানান,  আগামী বছরই মধ্য প্রদেশে যাওয়ার কথা ছিল বিপিন রাওয়াতের, সেখানে স্ত্রীর পূর্বপুরুষের ভিটে ঘুরে দেখার ইচ্ছা প্রকাশ করেছিলেন তিনি। একইসঙ্গে কথা দিয়েছিলেন সেখানে সৈনিক স্কুল তৈরি করার। কিন্তু সেই প্রতিশ্রুতি আর পূরণ করা হল না। অভিশপ্ত এম-১৭ ভি৫ হেলিকপ্টারই কেড়ে নিল দম্পতির প্রাণ।

  • 09 Dec 2021 10:41 AM (IST)

    সেনাবিমানে আনা হবে সস্ত্রীক রাওয়াতের দেহ

    সরকারি সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার বিকেলের মধ্যেই সেনাবাহিনীর বিশেষ বিমানে জেনারেল বিপিন রাওয়াত ও তাঁর স্ত্রীর দেহ দিল্লিতে ফিরিয়ে আনা হবে। তাঁর বাড়িতেই কফিনবন্দি দেহ শায়িত থাকবে। আগামিকাল, শুক্রবার দিল্লির ক্যান্টনমেন্টে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে।

Published On - Dec 09,2021 10:39 AM

Follow Us: