পাহাড়ের গা বেয়ে প্রবল বেগে নামছে জলস্রোত, অমরনাথের গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টি

Cloudburst near Amarnath: গুহার একেবারে কাছেই এই মেঘ ভাঙা বৃষ্টি হয়েছে। তবে এখনও পর্যন্ত হতাহতের কোনও খবর নেই। সিন্ধু নদীর থেকে দূরে থাকতে বলা হয়েছে এলাকার বাসিন্দাদের।

পাহাড়ের গা বেয়ে প্রবল বেগে নামছে জলস্রোত, অমরনাথের গুহার কাছে মেঘ ভাঙা বৃষ্টি
অমরনাথের কাছে নামল বৃষ্টি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 7:39 PM

শ্রীনগর: একের পর এক প্রাকৃতিক বিপর্যয়ের খবর দেশ জুড়ে। সম্প্রতি ভারী বর্ষণে মহারাষ্ট্রে মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। এ বার এক আরও এক বিপর্যয়ের দৃশ্য দেখা গেল অমরনাথের কাছে। অমরনাথের গুহার একেবারে কাছেই নামল মেঘ ভাঙা বৃষ্টি। সেই বৃষ্টির জেরে পাহাড়ের গা বেয়ে হু হু করে নেমে আসছে জলস্রোত। এমনই এক দৃশ্য চোখে পড়ল পবিত্র এই গুহার কাছে। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত একটি ভিডিয়োতে সেই বিপর্যয়ের ছবি ধরা পড়েছে। তবে এই ঘটনায় হতাহতের কোনও খবর নেই।

এলাকার বাসিন্দাদের সতর্ক করা হয়েছে যাতে তাঁরা সিন্ধু নদীর কাছাকাছি না যান। আশঙ্কা প্রকাশ করা হচ্ছে যে ওই নদীর জলস্তর আচমকা বেড়ে যেতে পারে। জম্মু ও কাশ্মীরের ডিজিপি দিলবাগ সিং জানিয়েছেন গুহার কাছে কোনও ভক্ত ছিলেন না এ দিন। কেউ হতাহত হননি। তিনি আরও জানিয়েছেন, প্রবল বৃষ্টি আর মেঘ ভাঙা বৃষ্টির জেরে এলাকায় সতর্কতা জারি করা হয়েছে। এলাকার বাসিন্দাদেরও এ দিন সতর্ক করা হয়েছে প্রশাসনের তরফে যাতে তাঁরা সিন্ধু নদীর আশেপাশে না যান। আশঙ্কা করা হচ্ছে, নদীর জলস্তর আচমকা বেড়ে যেতে পারে।

ওই পাহাড়ের নীচে তাঁবুতে থাকেন অনেক সেনা জওয়ান। ওই পথেই অমরনাথের দিকে প্রতি বছর যান তীর্থযাত্রীরা। ওই অঞ্চলে কয়েকটি তাঁবু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানা গিয়েছে, যদিও তাঁবুতে কেউ ছিলেন না। এই নিয়ে পরপর দু’বছর বাতিল হয়েছে অমরনাথ যাত্রা। সাধারণত ২৮ জুন অমরনাথ যাত্রা শুরু হয়, শেষ হয় রাখি পূর্ণিমার পর।

এ দিন মেঘ ভাঙা বৃষ্টি আর হড়পা বান দেখা গিয়েছে কাশ্মীরের বিভিন্ন অংশে। ভোর থেকেই চান তহশিলের হোনজার গ্রামে নামে মেঘভাঙা বৃষ্টি। তারপর সকালে ধেয়ে আসে আচমকা হড়পা বান। হড়পা বানে ভেসে যান একাধিক গ্রামবাসী। উদ্ধারকারী দল পাঠানো হয় ঘটনাস্থলে। আরও পড়ুন: মমতার এক অনুরোধেই কাজ, বাংলায় ২১ লক্ষ টিকা পাঠাচ্ছেন মোদী