Madhya Pradesh: মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহানের বিরুদ্ধে কংগ্রসের প্রার্থী পর্দার ‘বজরঙ্গবলী’

Vikram Mastal against Shivraj Singh Chouhan: বুধনি বিধানসভা আসনে শিবরাজ চৌহানের বিরুদ্ধে জনপ্রিয় অভিনেতা বিক্রম মাস্তালকে প্রার্থী করেছে কংগ্রেস। ২০০৮ সালে আনন্দ সাগরের তৈরি রামায়ণ টেলিভিশন শো-তে হনুমান, অর্থাৎ, বজরঙ্গবলীর চরিত্রে অভিনয় করেই সবথেকে পরিচিতি পেয়েছিলেন বিক্রম মাস্তাল। চলতি বছরের জুলাই মাসে, প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের উপস্থিতিতে তিনি কংগ্রেসে যোগ দিয়েছিলেন।

Madhya Pradesh: মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহানের বিরুদ্ধে কংগ্রসের প্রার্থী পর্দার 'বজরঙ্গবলী'
পর্দার বজরঙ্গবলীই শিবরাজ চৌহানের নির্বাচনী চ্যালেঞ্জImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2023 | 3:14 PM

ভোপাল: কর্নাটক বিধানসভা নির্বাচনের আগে, ক্ষমতায় এলে রাজ্যে বজরঙ্গ দলকে নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছিল কংগ্রেস। যার জেরে, কংগ্রেস বজরঙ্গবলী বিরোধী বলে দাবি করেছিলেন খোদ প্রধানমনত্রী নরেন্দ্র মোদী-সহ সকল বিজেপি নেতারা। এবার মধ্য প্রদেশের বিধানসভা নির্বাচনে মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহানকে পরাস্ত করতে সেই বজরঙ্গবলীর উপরই ভরসা রাখল জাতীয় কংগ্রেস। বুধনি বিধানসভা আসনে শিবরাজ চৌহানের বিরুদ্ধে জনপ্রিয় অভিনেতা বিক্রম মাস্তালকে প্রার্থী করেছে কংগ্রেস। ২০০৮ সালে আনন্দ সাগরের তৈরি রামায়ণ টেলিভিশন শো-তে হনুমান, অর্থাৎ, বজরঙ্গবলীর চরিত্রে অভিনয় করেই সবথেকে পরিচিতি পেয়েছিলেন বিক্রম মাস্তাল। চলতি বছরের জুলাই মাসে, প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের উপস্থিতিতে তিনি কংগ্রেসে যোগ দিয়েছিলেন। এবার, মধ্য প্রদেশের মামা, অর্থাৎ, মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহানের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতার মাধ্যমে ভোটের রাজনীতিতে প্রবেশ করছেন তিনি।

রবিবার, জাতীয় কংগ্রেস মধ্য প্রদেশ বিধানসভা নির্বাচনের জন্য তাদের প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করেছে। প্রথম দফায় ১৪৪ জন প্রার্থীর নাম ঘোষণা করা হয়েছে। সবথেকে বেশি আলোচনা হচ্ছে বিক্রম মাস্তালকে নিয়েই। বুধনি আসনটি শিবরাজ চৌহানের শক্ত ঘাঁটি। ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে, বুধনি আসন থেকে তিনি ৫৮,৯৯৯ ভোটের ব্যবধানে জয় হয়েছিলেন। পরাজিত করেছিলেন, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা মধ্য প্রদেশের বিশিষ্ট কংগ্রেস নেতা অরুণ যাদবকে। এবার তাঁকে লড়তে হবে পর্দার বজরঙ্গবলীর বিরুদ্ধে।

এখনও পর্যন্ত মধ্য প্রদেশে চারটি প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি। প্রথম থেকেই তাদের প্রার্থী তালিকায় বিভিন্ন চমক ছিল। নরেন্দ্র সিং তোমরের মতো একাধিক কেন্দ্রীয় মন্ত্রী, একাধিক সাংসদকে প্রার্থী করা হয়েছে। প্রথম তিনটি তালিকায় মুখ্যমন্ত্রীর নাম ছিল না। তাই, তিনি আদৌ টিকিট পাবেন কিনা, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছিল। বিশেষ করে, তাঁকে মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে ঘোষণা করেনি বিজেপি। তবে, ৯ অক্টোবর বিজেপির পক্ষ থেকে যে চতুর্থ প্রার্থী তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে শিবারজ সিং চৌহান-সহ রাজ্যের বেশ কয়েকজন মন্ত্রীকে জায়গা দেওয়া হয়েছে। সেই দিনই জানা গিয়েছিল, বুধনি আসন থেকে শিবরাজ সিং চৌহানকে ফের প্রার্থী করা হচ্ছে।

মধ্য প্রদেশের জন্য এদিন কংগ্রেস যে প্রার্থী তালিকা প্রকাশ করেছে, তাতে নাম রয়েছে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রদেশ কংগ্রেস সভাপতি কমল নাথের নাম। ছিন্দওয়াড়া আসন থেকে লড়বেন তিনি। প্রাক্তন মুখ্যমন্ত্রী দিগ্বিজয় সিংয়ের ছেলে তথা মধ্য প্রদেশের প্রাক্তন মন্ত্রী জয়বর্ধন সিং লড়বেন রাঘোগড় আসন থেকে। প্রার্থী তালিকায় জেনারেল ক্যাটাগরির প্রার্থী আছেন ৪৭ জন। ওবিসি প্রার্থী আছেন ৩৯ জন, তফসিলি জাতি এবং তফসিলি উপজাতির প্রার্থী আছেন যথাক্রমে ২২ জন ও ৩০ জন। এছাড়া, একজন মুসলিম প্রার্থী এবং ১৯ জন মহিলা প্রার্থী আছেন। জোর দেওয়া হয়েছে তারুণ্যের উপরও। ৬৫ জনের বয়স ৫০ বছরের কম।