‘কৃষকদের বার্তা সংসদে নিয়ে এলাম’, ট্রাক্টরের চালকাসনে রাহুল, সংসদে ঢুকেই আইন প্রত্যাহারের দাবি

Farmers Protest: সোমবার রাহুল গান্ধী সংসদ ভবনে পৌঁছন ট্রাক্টর চালিয়ে। দিপেন্দর সিং, রভনীত সিং বিট্টু ও প্রতাপ সিং বাজওয়ার মতো একাধিক পঞ্জাব ও হরিয়ানার কংগ্রেস নেতারাও সঙ্গে ছিলেন।

'কৃষকদের বার্তা সংসদে নিয়ে এলাম', ট্রাক্টরের চালকাসনে রাহুল, সংসদে ঢুকেই আইন প্রত্যাহারের দাবি
ট্রাক্টর চালিয়ে সংসদে এলেন রাহুল গান্ধী।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 12:14 PM

নয়া দিল্লি: অধিবেশন শুরু হতেই ফের একবার পুরনো দাবি নিয়েই সরব হয়েছে সীমান্তে আন্দোলনকারী কৃষকরা। তাদের কৃষি আইন প্রত্যাহারের দাবি সংসদে তুলে ধরতে এ বার অভিনব পথ বেছে নিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। এ দিন তিনি ট্রাক্টর চালিয়ে সংসদে প্রবেশ করেন। ট্রাক্টরের সামনে ঝোলানো ব্যানারে বড় বড় হরফে লেখা ছিল “কেন্দ্রের তিন কালা কৃষি আইন প্রত্যাহার করা হোক।”

গত বছরের নভেম্বর মাস থেকেই তিন আইনের বিরুদ্ধে আন্দোলন করছে পঞ্জাব, হরিয়ানা সহ একাধিক রাজ্যের কৃষকরা। কেন্দ্রের তরফে একাধিকবার কৃষকদের সঙ্গে আলোচনা করা হলে এবং এক থেকে দেড় বছরের জন্য আইন স্থগিত রাখার প্রস্তাব দেওয়া হলেও কৃষকরা নিজেদের দাবিতেই অনড় রয়েছে। গত বাজেট অধিবেশনেও কৃষি আইন ও কৃষক আন্দোলন নিয়ে অধিবেশনের কাজ বাধাপ্রাপ্ত হয়েছিল। এ বারও ফের একবার কৃষি আইনের প্রসঙ্গ টেনে আনলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

সোমবার রাহুল গান্ধী সংসদ ভবনে পৌঁছন ট্রাক্টর চালিয়ে। বিজয় চকের পথ ধরে সংসদে প্রবেশ করেন তিনি। দিপেন্দর সিং, রভনীত সিং বিট্টু ও প্রতাপ সিং বাজওয়ার মতো একাধিক পঞ্জাব ও হরিয়ানার কংগ্রেস নেতারাও রাহুল গান্ধীর সঙ্গে আসেন। তাঁদের হাতের প্ল্যাকার্ডেও কৃষি আইন প্রত্যাহারের দাবি লেখা ছিল।

সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি বলেন, “আমি কৃষকদের বার্তা সংসদে নিয়ে এলাম। ওরা (সরকার) কৃষকদের কন্ঠস্বর চাপা দেওয়ার চেষ্টা করছে এবং সংসদেও এই বিষয়ে আলোচনা করতে দিচ্ছে না। সরকারকে এই কালা আইন প্রত্যাহার করতেই হবে। গোটা দেশ জানে এই আইন কেবল মাত্র ২-৩ জন ব্য়বসায়ীর স্বার্থসিদ্ধির জন্য আনা হয়েছে।”

সোমবারই বাদল অধিবেশন দ্বিতীয় সপ্তাহে প্রবেশ করল। গত সপ্তাহেও পেগাসাস ইস্যুতে উত্তাল ছিল রাজ্যসভা ও লোকসভা। কংগ্রেস সহ একাধিক বিরোধী দল পেগাসাস, কৃষি আইন ও মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনার দাবি জানিয়েছে। কিন্তু গত সপ্তাহেই কেন্দ্রীয় মন্ত্রী  অশ্বিনী বৈষ্ণব পেগাসাস ইস্যুতে জবাব দিতে উঠলে বক্তব্যের মাঝেই তাঁর হাত থেকে কাগজ ছিঁড়ে ফেলে দেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ শান্তনু সেন। যার জেরে পরেরদিনই তাঁকে গোটা বাদল অধিবেশনে সাসপেন্ড করা হয়। আরও পড়ুন: ভিডিয়ো: ‘হাউ ইজ দ্য জোশ?’, জোজুলার পথে অকুতোভয় সেনা জওয়ানরা, জানান দিল ‘জোশে’র