ভিডিয়ো: ‘হাউ ইজ দ্য জোশ?’, জোজুলার পথে অকুতোভয় সেনা জওয়ানরা, জানান দিল ‘জোশে’র

Kargil Vijay Diwas: ভিডিয়োয় লেফটেন্যান্ট জেনারেল জোশীকে মজার ছলেই বলতে শোনা যায়, "এ বার আমরা সহজ রাস্তায় প্রবেশ করব। জোজিলার পথ ধরে লাদাখে প্রবেশ করব।"

ভিডিয়ো: 'হাউ ইজ দ্য জোশ?', জোজুলার পথে অকুতোভয় সেনা জওয়ানরা, জানান দিল 'জোশে'র
বাইক ব়্যালির একটি মুহূর্ত। ছবি:টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 11:40 AM

জম্মু: জওয়ানদের মুখে সিনেমার সংলাপ যেন অন্য মাত্রা পেল কার্গিল বিজয় দিবসে(Kargil Vijay Diwas)। ২২ তম কার্গিল বিজয় দিবস পালনে সেনাবাহিনীর তরফে কাশ্মীর ও লাদাখের দুর্গম পার্বত্য এলাকায় দুটি বাইক ব়্যালি করা হল এক হাজার কিলোমিটারেরও বেশি পথ ধরে।  এ দিন তারা সকলেই দ্রাসে কার্গিল স্মৃতি সৌধে শ্রদ্ধার্ঘ জানাতে একত্রিত হন।

সেনাবাহিনীর তরফে পোস্ট করা একটি ভিডিয়োয় দেখা যায়, একটি বাইক ব়্যালির নেতৃত্ব দিচ্ছেন সেনা কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল ওয়ৈই কে জোশী, যিনি নিজেই কার্গিল যুদ্ধে লড়াই করেছিলেন। ভয়ঙ্কর জোজিলা পাস পার করার আগে তাঁকে বলতে শোনা যায়, “হাউ ইজ দ্য জোশ?” জবাবে জওয়ানরাও বলেন, “হাই স্যার”। ১১ হাজার ৬৪৯ ফিট উপরে জওয়ানদের হুংকারে কেঁপে ওঠে গোটা উপত্যকা।

ভিডিয়োয় লেফটেন্যান্ট জেনারেল জোশীকে মজার ছলেই বলতে শোনা যায়, “এ বার আমরা সহজ রাস্তায় প্রবেশ করব। জোজিলার পথ ধরে লাদাখে প্রবেশ করব।” পরেই অবশ্য সকলকে সতর্ক করে তিনি বলেন, “আপনারা সবাই সাবাধানে ও ধীরে বাইক চালাবেন।”

১৯৯৯ সালে কার্গিলের পার্বত্য় অঞ্চল ধরে ভারতের উত্তর অংশ দখল করার চেষ্টা করেছিল পাকিস্তানি সেনাবাহিনী। দীর্ঘ দুই মাসের লড়াই চলার পর ১৯৯৯ সালের ২৬ জুলাই পাক সেনা ভারতীয় সেনাবাহিনীর কাছে মাথা নত করে ও হার মেনে নেয়। ভারতের এই ঐতিহাসিক সাফল্যকে মনে রাখতেই কার্গিল বিজয় দিবস পালন করা হয়।

উধমপুরের ধ্রুব যুদ্ধ স্মৃতিসৌধ থেকে পরমবীর চক্র প্রাপ্ত সুবেদান সঞ্জয় কুমারের অধীনে ৭৫টি বাইক নিয়ে “ধ্রুব কার্গিল রাইডার”রা যাত্রা শুরু করে। অন্যদিকে, বৃহস্পতিবার উধমপুর থেকেই লেফটেন্যান্ট জেনারেল জোশীর অধীনে ২৫টি বাইক নিয়ে আরেকটি দল কার্গিলের উদ্দেশ্যে রওনা দেয়। দেশের যুব সম্প্রদায়ের মধ্যে দেশাত্মবোধ তৈরি করতেই এই বাইক যাত্রা করা হয়েছিল বলে জানান লেফটেন্যান্ট জোশী।

লেফটেন্যান্ট কম্যান্ডার পিজেকে মেনন, ডিপি পাণ্ডে ও এমভি সুচিদ্রা কুমারও এই ব়্যালিতে যোগ দেন। মূল বাইক ব়্যালির অংশ ছিলেন দুই মেজর জেনারেল, চারজন ব্রিগেডিয়ার, ৬২ জন অফিসার সহ একাধিক সেনা জওয়ান ছিলেন। জাভা ক্লাসিক মোটরসাইকেলের তরফে এই ব়্যালিটি স্পনসর করা হয়েছিল। আরও পড়ুন: পথের কাঁটা সেই খারাপ আবহাওয়াই! এ বারও কার্গিল বিজয় দিবসে দ্রাসে যাবেন না রাষ্ট্রপতি