পথের কাঁটা সেই খারাপ আবহাওয়াই! এ বারও কার্গিল বিজয় দিবসে দ্রাসে যাবেন না রাষ্ট্রপতি

Kargil Vijay Divas: কার্গিল শহিদ দিবস উপলক্ষ্যে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইট করেন। তিনি টুইটে লেখেন, "আমরা শহিদ সেনা জওয়ানদের আত্মত্য়াগের কথা সবসময় মনে রাখব।"

পথের কাঁটা সেই খারাপ আবহাওয়াই! এ বারও কার্গিল বিজয় দিবসে দ্রাসে যাবেন না রাষ্ট্রপতি
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 26, 2021 | 10:33 AM

কার্গিল:  ২০১৯ সালের পুনরাবৃত্তি ২০২১ সালেও। এ বারও পথের কাঁটা সেই খারাপ আবহাওয়াই। সেই কারণেই শেষ মুহূর্তে দ্রাসে শহিদ বেদীতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের মাল্যদানের পরিকল্পনা বাতিল করতে হল। কার্গিল বিজয় দিবসে দ্রাসে অবস্থিত কার্গিল শহিদ বেদীতে মাল্যদান করার পরিকল্পনা থাকলেও রাষ্ট্রপতি বারামুল্লার শহিদ বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পণ করবেন।

আজ কার্গিল দিবস। দীর্ঘ দুই মাস ধরে লড়াই চালানোর পর ১৯৯৯ সালের ২৬ জুলাই ভারতীয় সেনাবাহিনী কার্গিল যুদ্ধক্ষেত্রে পাকিস্তানের বিরুদ্ধে জয়লাভ করেছিল। ভারতীয় সেনার বীর জওয়ানদের স্মরণ করেই এই দিনটি কার্গিল বিজয় দিবস হিসাবে পালন করা হয়। প্রতি বছরই লাদাখের দ্রাস অঞ্চলে কার্গিল শহিদ বেদীতে শ্রদ্ধার্ঘ অর্পণ করে এই দিনটি উদযাপন করেন সেনাবাহিনী।

রবিবারই চারদিনের সফরে শ্রীনগরে পৌঁছন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। চারদিনের সফরে তিনি জম্মু-কাশ্মীর ছাড়াও লাদাখে যাবেন। এরই মাঝে কার্গিল দিবস পড়ায় তাঁর দ্রাসে শহিদ বেদীতে মাল্যদানের পরিকল্পনা ছিল। গতকাল রাষ্ট্রপতির দফতর থেকে সে কথা জানিয়ে একটি টুইটও করা হয়।

তবে এ দিন  সকালেই জানা যায়, দ্রাসে খারাপ আবহাওয়ার কারণে তিনি সেখানে যেতে পারছেন না। এরবদলে বারামুল্লায় যে শহিদ বেদী রয়েছে, সেখানেই তিনি মাল্যদান করে শ্রদ্ধার্ঘ অর্পণ করবেন। এর আগে ২০১৯ সালেও রাষ্ট্রপতি কার্গিল বিজয় দিবস উপলক্ষ্যে দ্রাসে যাওয়ার পরিকল্পনা করেছিলেন। কিন্তু সেই সময়ও খারাপ বহাওয়ার কারণেই তিনি যেতে পারেননি। শ্রীনগরের বাদামিবাগে সেনাবাহিনীর ১৫তম কর্পস কম্যান্ডারের হেডকোেয়ার্টারে তিনি শ্রদ্ধার্ঘ অর্পণ করেছিলেন।

কার্গিল শহিদ দিবস উপলক্ষ্যে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইট করেন। তিনি টুইটে লেখেন, “আমরা শহিদ সেনা জওয়ানদের আত্মত্য়াগের কথা সবসময় মনে রাখব। তাদের শৈর্যের কথা মনে রাখব। কার্গিল বিজয় বিজয়ে আমরা সকলে মিলে সেই সমস্ত শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধার্ঘ জানাচ্ছি, যারা কার্গিলে আমাদের দেশকে সুরক্ষিত রাখতে গিয়ে প্রাণ হারিয়েছিলেন। ওনাদের সাহসিকতা আমাদের প্রতিদিন অনুপ্রাণিত করে।”

এ দিন কার্গিলে সেনাবাহিনীর তরফে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আরও পড়ুন: বান্দিপোরার পর এ বার কুলগাম, নিরাপত্তা বাহিনীর উপর গুলি চলতেই শুরু এনকাউন্টার, খতম ১ জঙ্গি