Corona Cases and Lockdown News: ২ডিজি নতুন কোনও ওষুধ নয়, খোলসা করল কেন্দ্র

| Edited By: | Updated on: May 20, 2021 | 11:57 PM

করোনা সংক্রমণের জেরে প্রয়াত হলেন রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ পাহাড়িয়া।

Corona Cases and Lockdown News: ২ডিজি নতুন কোনও ওষুধ নয়, খোলসা করল কেন্দ্র
ছবি-পিটিআই

দৈনিক মৃত্যুর সংখ্যায় নিত্যদিন রেকর্ড তৈরি হলেও আশা দেখাচ্ছে সুস্থতার হার। বিভিন্ন রাজ্য তথা গোটা দেশে দৈনিক আক্রান্তের সংখ্যা আগের তুলনায় অনেকটাই কমেছে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় ২ লক্ষ ৭৬ হাজার ৭০ জন করোনা আক্রান্ত হয়েছেন। সুস্থ হয়ে উঠেছেন ৩ লক্ষ ৬৯ হাজার ৭৭ জন। দৈনিক মৃত্যুহার কিছুটা হলেও কমেছে, বিগত একদিনে মৃত্যু হয়েছে ৩৮৭৪ জনের।

এই নিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ২ কোটি ৫৭ লক্ষ ৭২ হাজার ৪০০-এ। এরমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ কোটি ২৩ লক্ষ ৫৫ হাজার ৪৪০ জন। মোট মৃতের সংখ্যা পৌঁছেছে ২ লক্ষ ৮৭ হাজার ১২২। বর্তমানে সক্রিয় রোগীর সংখ্যা ৩১ লক্ষ ২৯ হাজার ৮৭৮।

তবে কয়েকটি রাজ্যে ফের কিছুটা বেড়েছে দৈনিক আক্রান্তের সংখ্যা। মঙ্গলবারের তুলনায় গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪ হাজার ৩১-এ। একদিনেই মৃত্যু হয়েছে ৫৯৪ জনের।  তবে একইসঙ্গে সুস্থ হয়ে উঠেছেন ৫১ হাজার ৪৫৭ জন করোনা রোগী। অন্যদিকে, আজ থেকে পঞ্জাবের লুধিয়ানায় প্রতিবন্ধী ও বিশেষ চাহিদা সম্পন্ন ব্যক্তিদের জন্য বিনামূল্যে করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হল। করোনা চিকিৎসকায় ম্যাজিক দেখাতে পারে ২ডিজি, এমনটাই বারবার বলে এসেছেন চিকিৎসকরা। কেন্দ্র খোলসা করে জানাল, এই ওষুধ কোনও নতুন ওষুধ নয়, আগেই এটি ব্যবহার হত ক্যানসারে। সেটিই এ বার করোনায় ব্যবহৃত হচ্ছে।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 20 May 2021 07:45 PM (IST)

    ভ্যাকসিনেই করোনা-মুক্তি: স্বাস্থ্য মন্ত্রী

    অতিমারি নিয়ন্ত্রণে আরও বেশি ভ্যাকসিন উৎপাদন প্রয়োজন। স্বাস্থ্য মন্ত্রী হর্ষবর্ধন বলেন, ভ্যাকসিন দ্রুত গোটা বিশ্বে ছড়িয়ে দিতে হবে। তবেই মুক্তি পা্ওয়া যাবে।

  • 20 May 2021 05:07 PM (IST)

    ২ ডিজি পুরনো ওষুধ

    করোনা চিকিৎসকায় ম্যাজিক দেখাতে পারে ২ডিজি, এমনটাই বারবার বলে এসেছেন চিকিৎসকরা। কেন্দ্র খোলসা করে জানাল, এই ওষুধ কোনও নতুন ওষুধ নয়, আগেই এটি ব্যবহার হত ক্যানসারে। সেটিই এ বার করোনায় ব্যবহৃত হচ্ছে।

  • 20 May 2021 04:55 PM (IST)

    বাতাসে ভেসে বেড়ায় কোভিড, রোখার পথ জানাল কেন্দ্র

    বাতাসে ভেসে বেড়ায় কোভিড (COVID 19)। এরোসলের মাধ্যমে ১০ মিটার পর্যন্ত উড়ে যেতে পারে মারণ ভাইরাস। তাই ফের সতর্ক করল কেন্দ্র। কেন্দ্রের মুখ্য বিজ্ঞান উপদেষ্টা কে বিজয়রাঘবনের অফিস একটি নির্দেশিকা জারি করে এই বিষয়ে সচেতন হওয়ার পরামর্শ দিয়েছে। দরজা জানালা বন্ধ থাকা কোনও ঘরে ভাইরাস সংক্রমণের ঝুঁকির বিষয়েও সকলকে অবগত করেছে বিজয়রাঘবনের অফিস।

    একটি বিশেষ দিক তুলে ধরেছে এই নির্দেশিকা। যেখানে বলা হয়েছে, উপসর্গহীন অর্থাৎ অ্যাসিম্পটমেটিক ব্যক্তির নাক-মুখ থেকেও ড্রপলেটের মাধ্যমে ১০ মিটারের মধ্যে থাকা কোনও ব্যক্তিকে আক্রান্ত করতে পারে করোনা। তাই করোনাবিধি যথাযথ পালনের আবেদন করেছে কেন্দ্র।

    বিস্তারিত পড়ুন: বাতাসে ভেসে বেড়ায় কোভিড, রোখার পথ জানাল কেন্দ্র

  • 20 May 2021 12:57 PM (IST)

    করোনা মোকাবিলায় পথে বিধায়ক-মন্ত্রীরা, সচেতনতার পাঠ দিলেন জুন, পুলক, ফিরদৌসিরা

    পশ্চিমবঙ্গ: রাজ্যে বেলাগাম করোনা (Corona) সংক্রমণ রুখতে ও লকডাউনের কোভিড বিধি যথাযথ পালনের নির্দেশ দিয়ে সচেতন করতে পথে নামলেন বিধায়করা। রাজ্যের বিভিন্ন জেলায়, নিজ নিজ কেন্দ্রে সচেতনতার পাঠ দিলেন তাঁরা। বৃহস্পতিবার সকাল থেকেই, এই ছবি দেখা গেল বাংলা জুড়ে।

    বিস্তারিত পড়ুন: করোনা মোকাবিলায় পথে বিধায়ক-মন্ত্রীরা, কেউ বিলি করলেন মাস্ক, কেউ চালু করলেন ‘আশ্বাস প্রকল্প’

  • 20 May 2021 11:23 AM (IST)

    'মাস্ক পরা বোকা বোকা', দোকানে ব্যপক তর্ক চিকিৎসকের

    নিজে চিকিৎসক, অথচ করোনা নিয়ে সচেতনতা নেই। যেখানে গোটা দেশ করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধে লড়ছে, সেখানেই কর্নাটকের মাঙ্গালুরুর এক চিকিৎসকই দোকানের ভিতর মাস্ক পরতে অস্বীকার করায় বচসা বাধে। এরপরই বাধ্য হয়ে পুলিশে অভিযোগ জানানো হয়। ওই চিকিৎসকের বিরুদ্ধে মহামারী আইন ২০২০-র কয়েকটি ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

    বিস্তারিত পড়ুন: ‘বোকা বোকা নিয়ম’, মাস্ক পরা নিয়ে বলছেন খোদ চিকিৎসক!!!

  • 20 May 2021 11:20 AM (IST)

    করোনায় প্রয়াত প্রবীণ কংগ্রেস নেতা জগন্নাথ পাহাড়িয়া

    করোনা সংক্রমণের প্রকোপ থেকে রক্ষা পাচ্ছেন না নেতা-মন্ত্রীরাও। রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা প্রবীণ কংগ্রেস নেতা জগন্নাথ পাহাড়িয়া বুধবার করোনা সংক্রমণের জেরে প্রাণ হারালেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। তাঁর প্রয়াণে শোক প্রকাশ করেছেন রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট।

    বিস্তারিত পড়ুন: করোনায় মৃত্যু রাজস্থানের প্রাক্তন মুখ্যমন্ত্রী জগন্নাথ পাহাড়িয়ার, শোকপ্রকাশ গেহলটের

  • 20 May 2021 11:18 AM (IST)

    কেরলের ৪ জেলায় 'তিনগুণ' লকডাউন, পুলিশি টহল রাস্তায়

    চার জেলায় সংক্রমণের গ্রাফ উর্ধ্বমুখী। এই পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জারি করা হয়েছে "ট্রিপল লকডাউন"। তিরুবনন্তপুরম সহ একাধিক জায়গায় চলছে কড়া পুলিশি নজরদারি।

  • 20 May 2021 11:15 AM (IST)

    বয়স্কদের বাড়িতে টিকা পৌঁছে দিতে আগ্রহী বম্বে হাইকোর্ট

    দেশে ষাটোর্ধ্ব ব্যক্তিদের টিকাকরণ বছরের শুরুর দিকেই হলেও এখনও বহু বয়স্ক মানুষই করোনা নিতে পারেননি। কারণ, তাদের পক্ষে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাড়িয়ে থাকা সম্ভব নয়। এই পরিস্থিতিতে বয়স্ক মানুষদের বাড়ি বাড়ি গিয়ে টিকাকরণ সম্ভব কিনা, তা জানতে চাইল বম্বে হাইকোর্ট(Bombay High Court)। বুধবার এই বিষয়ে বৃহ্নমুম্বই মিউনিসিপাল কর্পোরেশন(Brihanmumbai Municipal Corporation)কে নির্দেশ দেওয়া হয় যে, পরিবারের অনুমতি নিয়ে বাড়িতে গিয়ে টিকাকরণ সম্ভব কিনা, সে বিষয়ে আদালতকে জানাতে।

    বিস্তারিত পড়ুন: ‘বাড়ি গিয়ে বয়স্কদের টিকা দেওয়া সম্ভব কি?’, টিকাকরণ সমস্যার সমাধানে প্রশ্ন বম্বে হাইকোর্টের

  • 20 May 2021 11:13 AM (IST)

    আইসিইউ বেড পেলেও করোনার গ্রাসেই জামিয়া মিলিয়ার অধ্যাপিকা

    করোনা আক্রান্ত হয়ে নিজেই আইসিইউ বেডের জন্য সাহায্য প্রার্থনা করেছিলেন টুইটারে। সাহায্য মিললও, কিন্তু ততক্ষণে দেরী হয়ে গিয়েছিল অনেকটাই। করোনা সংক্রমণে ফুসফুস এতটাই ক্ষতিগ্রস্থ হয়ে গিয়েছিল যে, চিকিৎসকদের হাজারো প্রচেষ্টাতেও বাঁচানো গেল না দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপিকা নাবিলা সাদিককে। সোমবার রাতেই সংক্রমণের জেরে মৃত্যু হয় তাঁর।

    বিস্তারিত পড়ুন: ‘একটা আইসিইউ বেড হবে?’ মিললেও করোনার গ্রাসে হারিয়ে গেলেন জামিয়া মিলিয়ার অধ্যাপিকা

  • 20 May 2021 11:10 AM (IST)

    তেলঙ্গনাতেও 'ব্ল্যাক ফাঙ্গাস'কে আনা হল মহামারী আইনের আওতায়

    রাজস্থানের পর এ বার তেলঙ্গনাও ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসকে সাধারণ রোগ হিসাবে নয়, মহামারী আইনের আওতায় আনা হল। করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীদের মধ্যে এই ছত্রাক সংক্রমণ দেখা যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে। এ বার থেকে রাজ্যে কোনও ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীর খোঁজ মিললেই, তা সরকারের কাছে জানাতে হবে।

  • 20 May 2021 11:05 AM (IST)

    মাস্ক না পরায় মহিলাকে চুলের মুঠি ধরে মার পুলিশের

    রাস্তাতেই ফেলে চলল কিল-চড়-লাথি। অপরাধ, মাস্ক পরেননি তিনি। করোনা সংক্রমণ রুখতে বাধ্যতামূলকভাবে মাস্ক না পরায় এক মহিলাকে তাঁর মেয়ের সামনে রাস্তায় ফেলে এভাবেই মারধর করল পুলিশ। ঘটনাটি ঘটেছে মধ্য প্রদেশের সাগর জেলায়।

    বিস্তারিত পড়ুন: ভিডিয়ো: মাস্ক না পরায় মহিলাকে রাস্তায় ফেলে ঘুসি-লাথি, চুলের মুঠি ধরে টেনে নিয়ে গেল পুলিশ

  • 20 May 2021 11:02 AM (IST)

    আত্মশাসনেই করোনা বিহীন হিমাচলের মালানা গ্রাম

    প্রশাসনের কোনও নিয়ম নয়, সংক্রমণ রুখতে গ্রামবাসীরা নিজেই নিয়ম জারি করেছেন এবং সেই নিয়ম অনুসরণ করায় হাতেনাতে ফলও মিলেছে। পর্যটকদের প্রবেশ বন্ধ করে এবং নিজেদের জারি করা লকডাউনের নিয়ম অনুসরণ করে চলার কারণেই এখনও হিমাচল প্রদেশের মালানায় করোনা আক্রান্তের সংখ্যা শূন্য।

  • 20 May 2021 09:20 AM (IST)

    বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য বিনামূল্যে টিকাকরণ

    পঞ্জাবে বিশেষ চাহিদা সম্পন্নদের জন্য টিকাকরণের ব্যবস্থা করা হল। লুধিয়ানায় জেলা প্রশাসক ও একটি সংস্থার সহায়তায় অন্ধ, মূক-বধির ও বিশেষ চাহিদা সম্পন্নদের বিনামূল্যে করোনা টিকা দেওয়া ব্যবস্থা করা হয়েছে বলে জানা গিয়েছে।

Published On - May 20,2021 7:45 PM

Follow Us: