কোভ্যাকসিনের তৃতীয় ডোজ়ের ট্রায়াল শুরু করতে অনুমোদন দিল ডিজিসিআই

কিছুদিন আগেই ‘ভারত বায়োটেক’ জানিয়েছিল যে, তাদের তৈরি প্রতিষেধক ‘কোভ্যাকসিন’ (Covaxin) ৮১ শতাংশ কার্যকর

কোভ্যাকসিনের তৃতীয় ডোজ়ের ট্রায়াল শুরু করতে অনুমোদন দিল ডিজিসিআই
দেশ জুড়ে চলছে ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়া
Follow Us:
| Updated on: Apr 02, 2021 | 4:44 PM

নয়া দিল্লি: কয়েক জন স্বেচ্ছাসেবীকে কোভ্যাকসিনের তৃতীয় ডোজ দিয়ে পরীক্ষা শুরু করা যাবে। এমনটাই জানাল ভারতের ড্রাগ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিআই-এর বিশেষজ্ঞদের প্যানেল।

দ্বিতীয় ডোজ় দেওয়ার ৬ মাস বাদে তৃতীয় ডোজ় দেওয়ার বিষয়টি ওই বিশেষজ্ঞদের প্যানেলের কাছে তুলে ধরে ভারত বায়োটেক। তাতে ভাইরাস প্রতিরোধ করার ক্ষমতা আরও বাড়বে বলে জানান গবেষকরা। এরপরই এই ট্রায়ালের অনুমোদন দেওয়া হয়েছে। ভারত বায়োটেকের দেওয়া তথ্যের ওপর ভিত্তি করে বিশেষজ্ঞরা জানান, আপাতত কয়েক জন ভলান্টিয়ার বা স্বেচ্ছাসেবীকে বেছে নিয়ে এই ট্রায়াল চালানো যাবে।

ভারতে তৈরি এই ভ্যাকসিন আগে প্রশ্ন উঠেছে একাধিকবার। দফায় দফায় চলছিল ট্রায়াল। তৃতীয় দফার ট্রায়ালের পর ‘ভারত বায়োটেক’ জানিয়েছে যে, তাদের তৈরি প্রতিষেধক ‘কোভ্যাকসিন’ ৮১ শতাংশ কার্যকর।মার্চেই ভারত বায়োটেক সংস্থার পক্ষে এক বিবৃতিতে জানানো হয়, ২৫ হাজার ৮০০ জন ভলান্টিয়ারকে এই ভ্যাকসিন দিয়ে ট্রায়াল চালানো হয়েছে। তাঁদের কোনও সমস্যা হয়নি।

ভারত বায়োটেকের বিবৃতিতে বলা হয়, ‘যাঁরা কখনও করোনায় সংক্রামিত হননি, তাঁদের মধ্যে ৮১ শতাংশের ক্ষেত্রে দ্বিতীয় টিকা প্রয়োগের পর কার্যকারিতা দেখা গিয়েছে’। তৃতীয় দফার পরীক্ষার ফল মেলার আগেই জরুরি ভিত্তিতে কোভ্যাকসিন ব্যবহারের ক্ষেত্রে ছাড়পত্র দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেও প্রথম দফায় কোভ্যাক্সিন টিকা নিয়েছেন।

ইতিমধ্যেই মোট ১.৬ বিলিয়ন রিয়াস (ব্রাজিলের মুদ্রা) অর্থাৎ ২ লাখ ৯০ হাজার ডলারের বিনিময়ে কোভ্যাকসিন কেনার চুক্তি হয়েছে ভারতের সঙ্গে ব্রাজিলের।

এ দিকে, নতুন করে ক্রমশ ওপরের দিকে উঠছে গ্রাফ। শুক্রবার সকালের রিপোর্ট অনুযায়ী ভারতে এক দিনে নতুন আক্রান্তের সংখ্যা ৮১,৪৬৬। ২০২১-এ নতুন  করোনা আক্রান্তের সংখ্যায় রেকর্ড ভারতে। প্রত্যেক দিনই ভাঙছে রেকর্ড। বৃহস্পতিবারও যে সংখ্যা ছিল ৭২ হাজার, সেটাই এক ধাক্কায় বেড়ে হল ৮১ হাজার। আর এই সংখ্যা রীতিমত উদ্বেগের বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: Corona Cases and Lockdown News live: হাসপাতালে ভর্তি সচিন, ধর্ণায় বসে মৃত্যু করোনা রোগীর

গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৪৬৯ জনের। স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত ভারতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১,২৩,০৩,১৩১। এর মধ্যে সুস্থ হয়েছেন ১,১৫,২৫,০৩৯, আর মৃতের সংখ্যা ১,৬৩,৩৬৯।