Rafale: ভারতীয় নৌবাহিনীর জন্য রাফাল ফাইটারের প্রদর্শনী শুরু হল গোয়ায়

Rafale fighter jet: ভারতের আকাশে উড়ছে রাফাল জেট। ভারতীয় নৌবাহিনীর (Navy) ফাইটার জেট চুক্তিতে একধাপ এগোল ফ্রান্স (France)।

Rafale: ভারতীয় নৌবাহিনীর জন্য রাফাল ফাইটারের প্রদর্শনী শুরু হল গোয়ায়
রাফাল যুদ্ধবিমান। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2022 | 12:12 PM

দেশ: ভারতের আকাশে উড়ছে রাফাল জেট। ভারতীয় নৌবাহিনীর (Navy) ফাইটার জেট চুক্তিতে একধাপ এগোল ফ্রান্স (France)। বৃহস্পতিবার গোয়ায় নৌবাহিনীর কাছে পাঠানো হল রাফালের একটি সামুদ্রিক যুদ্ধবিমান। তার যুদ্ধের ক্ষমতা প্রদর্শনের জন্য এই উদ্যোগ।

ভারতীয় নৌবাহিনী দেশীয় বিমানবাহী রণতরী (IAC) ভিক্রান্তের (Vikrant) জন্য ফাইটার জেট কেনার পরিকল্পনা করছে যা অগাস্টে চালু হতে পারে বলে খবর। রাফালে জেটের প্রদর্শনীটি গোয়ার উপকূল-ভিত্তিক পরীক্ষা কেন্দ্রে (SBTF) শুরু হয়ে গিয়েছে বলে খবর। ২০১৭ সালে, ভারতীয় নৌবাহিনীর বিমানবাহী রণতরীর জন্য ৫৭টি মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফ্ট ক্রয়ের জন্য রিকোয়েস্ট ফর ইনফরমেশন (RFI) জারি করা হয়।

রাফালে জেটের প্রদর্শনী গোয়ার উপকূল-ভিত্তিক পরীক্ষা কেন্দ্রে (SBTF) শুরু হয়েছে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ২০১৭ সালে, ভারতীয় নৌবাহিনী তার বিমানবাহী রণতরীটির জন্য ৫৭টি মাল্টি-রোল কমব্যাট এয়ারক্রাফ্ট ক্রয়ের জন্য রিকোয়েস্ট ফর ইনফরমেশন (RFI) জারি করে। চুক্তিতে রয়েছে চারটি বিমান। এর মধ্যে রয়েছে রাফালে (দাঁসো, ফ্রান্স), এফ-১৮ সুপার হর্নেট (বোয়িং, ইউএস),  এমআইজি-২৯কে (রাশিয়া) এবং গ্রিপেন (সাব, সুইডেন)। F-18, রাফালে এবং MIG-29K টুইন ইঞ্জিনের জেট। অন্যদিকে গ্রিপেন একক ইঞ্জিনের বিমানও আছে। আগামী কয়েক মাসের মধ্যে, বাকি প্রতিযোগীরাও তাদের বিমান ভারতে প্রদর্শনের জন্য নিয়ে আসবে বলে সূত্রের খবর।

ভারতেও এই বিমানগুলি তৈরি করতে চেয়েছিল সরকার। আরএফআই-তে জানতে চাওয়া হয় কোম্পানিগুলি ভারতের সঙ্গে প্রযুক্তি স্থানান্তর (ToT) এবং করতে ইচ্ছুক কিনা। ভারতের বিমান বাহিনীর জন্য প্রায় ৫৯,০০০ কোটি টাকা ব্যয় করেছে ৩৬টি রাফালে যুদ্ধবিমানের জন্য। ফাইটার জেট কিনতে ২০১৬ সালের সেপ্টেম্বরে ফ্রান্সের সঙ্গে একটি সরকারি চুক্তি স্বাক্ষর করে। ফরাসি সংস্থা দাঁসো অ্যাভিয়েশন (Dassault Aviation) দ্বারা নির্মিত পাঁচটি রাফালে জেটের প্রথম ব্যাচটি গত ২০২০ সালের ২৯ জুলাই ভারতে পৌঁছায়। ইতিমধ্যেই ৩৩টি রাফাল জেট IAF-কে দিয়েছে ফরাসি নির্মাতা সংস্থা দাঁসো অ্যাভিয়েশন।

আরও পড়ুন: WHO On Corona: ২৭ ডিসেম্বর থেকে ২ জানুয়ারি, বিশ্বব্যাপী করোনা বেড়েছে ৭১%, চাঞ্চল্যকর তথ্য দিল হু