Delhi CM: “দেশ কে মেন্টর” ছাত্রদের জন্য অভিনব প্রকল্প চালু দিল্লি সরকারের

delhi cm, arvind kejriwal, ই প্রকল্পে ছাত্রছাত্রীরা একজন দাদা, দিদি বা বন্ধুকে পাবে, যার সঙ্গে তারা নিজেদের সমস্যা ভাগ করে নিতে পারবে। শুধুমাত্র দিল্লি নয়, সমগ্রদেশের যেকোনও ইচ্ছুক ব্যক্তিরা শিক্ষার্থীদের পরামর্শদাতা হিসেবে ভূমিকা পালন করতে পারেন। এর জন্য দিল্লির সরকারের নির্দিষ্ট একটি মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে, সেখানে নাম নথিভুক্ত করা যাবে।

Delhi CM: দেশ কে মেন্টর ছাত্রদের জন্য অভিনব প্রকল্প চালু দিল্লি সরকারের
পঞ্জাব দখলের লড়াইয়ে নেমে পড়েছেন কেজরিওয়াল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 12, 2021 | 11:50 AM

নয়া দিল্লি: সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এক নতুন প্রকল্পের উদ্বোধন করলেন। এই প্রকল্পে দিল্লির সরকারি স্কুল গুলির নবন থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা ভবিষ্যতে নিজেদের কেরিয়ার গড়ার ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ ও উপদেশ পাবেন। দিল্লি সরকার এই প্রকল্পকে ‘দেশ কে মেন্টর’ (Desh ke Mentor) নাম দিয়েছে।

বিশিষ্ট বলিউড অভিনেতা সোনু সুদ (Sonu Sood) দিল্লি সরকারের এই ‘দেশ কে মেন্টর’ প্রকল্পের ব্র্যান্ড অ্যাম্বাসেডর। এই প্রকল্পে নিজ নিজ ক্ষেত্রে সফল ব্যক্তিরা সরকারি স্কুল গুলি থেকে ১০ জন ছাত্রছাত্রীকে বেছে নিয়ে তাদের ভবিষ্যৎ গঠনের ক্ষেত্রে পরামর্শ ও পথ নির্দেশিকা দেবেন। নিজ নিজ ক্ষেত্রে সফল ব্যক্তিরাই মেন্টর ভূমিকা পালন করবেন।

প্রত্যেক সপ্তাহে পরামর্শদাতারা নিজেদের ব্যস্ত জীবন থেকে ১০ মিনিট করে সময় বের করে ফোনের মাধ্যমে ছাত্রছাত্রীদের জীবনের প্রতিষ্ঠিত হওয়ার নানা পরামর্শ দেবেন। এই প্রকল্পের উদ্বোধনের সময় দিল্লির মুখ্যমন্ত্রী বলেন ” এই প্রকল্পে ছাত্রছাত্রীরা একজন দাদা, দিদি বা বন্ধুকে পাবে, যার সঙ্গে তারা নিজেদের সমস্যা ভাগ করে নিতে পারবে। শুধুমাত্র দিল্লি নয়, সমগ্রদেশের যেকোনও ইচ্ছুক ব্যক্তিরা শিক্ষার্থীদের পরামর্শদাতা হিসেবে ভূমিকা পালন করতে পারেন। এর জন্য দিল্লির সরকারের নির্দিষ্ট একটি মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে, সেখানে নাম নথিভুক্ত করা যাবে। এর জন্য কাউকে দিল্লিতে আসতে হবে না, এমনকি কোনও টাকাও খরচ করতে হবে না।” পরামর্শদাতাদের উদ্দেশে কেজিওয়ালের বার্তা ” আপনাদের কঠোর পরিশ্রমে যদি কোনও ছাত্র নিজের স্বপ্ন পূরণ করতে পারে, মনে রাখবেন দেশ গঠনে আপনার এই অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে। আপনার সাহায্যের কারণে যদি যদি কোনও বাচ্চা দেশের মুখ উজ্জ্বল করে তবে আপনার গর্ববোধ বাকিদের তুলনায় অনেকটাই বেশি হবে।”

এই প্রকল্পের কারণ বিশ্লেষণ করে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ” একটি বাচ্চা বড় হয়ে ওঠার সঙ্গে সঙ্গে নিজের পরিবার, বন্ধুবান্ধব ,সমাজ থেকে আশা নানা ধরনের চাপের মুখোমুখি হয়। ওই ছোট বয়সে এই যাবতীয় চাপের মোকাবিলা করা অনেকটাই কঠিন। এই কারণে কমবয়সীদের মধ্যে হতাশাগ্রস্ত হয়ে পড়া বা আত্মহত্যার প্রবণতা অনেকটাই বেশি। আমরা তাই এই সমস্ত ছাত্রছাত্রীদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতে চাই।”

দিল্লিতে নবম থেকে দ্বাদশ শ্রেণির প্রায় নয় লক্ষ ছাত্রছাত্রী রয়েছে। “দেশ কে মেন্টর” প্রকল্পটি যুব শিক্ষা দফতরের আওতায় রয়েছে। এই প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে অলিম্পিকে রুপোর পদক জয়ী রবি দাহিয়া (Olympic silver medallist Ravi Dahiya), গায়ক পলাশ সেন, কৌতুক শিল্পী সালোনি গৌড়, রেডিয়ো জকি আদি নিজ নিজ ক্ষেত্রে সাফল্য পাওয়ার যাত্রাপথ ছাত্রছাত্রীদের সঙ্গে ভাগ করে নিয়েছে।

আরও পড়ুন Pakistani Terrorist: খাস রাজধানীতে জঙ্গি সন্দেহে গ্রেফতার দুই পাকিস্তানি, উদ্ধার আগ্নেয়াস্ত্র