কয়লা-কাণ্ডে সস্ত্রীক অভিষেককে দিল্লি ডেকে পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা

কয়লাপাচার কাণ্ডে এ বার সরাসরি অভিষেক বন্দ্য়োপাধ্যায়কেই তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি।

কয়লা-কাণ্ডে সস্ত্রীক অভিষেককে দিল্লি ডেকে পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা
কয়লাকাণ্ডে সস্ত্রীক অভিষেককে তলব ইডি-র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 28, 2021 | 12:44 PM

প্রদীপ্তকান্তি ঘোষ: কয়লা কাণ্ডে এ বার অভিষেক বন্দ্য়োপাধ্যায়কেই নোটিস পাঠাল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। তবে এ রাজ্যে নয়, তাৎপর্যপূর্ণভাবে দিল্লিতে ডেকে পাঠানো হয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদককে। সূত্রের খবর, অভিষেকের পাশাপাশি তাঁর স্ত্রী রুজিরা নারুলাকেও ডেকে পাঠিয়েছে আর্থিক তছরুপ তদন্তকারী এই গোয়েন্দা সংস্থা। আগামী ১ সেপ্টেম্বর হাজিরার জন্য ডাকা হয়েছে রুজিরাকে। তদন্তের সহযোগিতারা জন্য় অভিষেককে ডেকে পাঠানো হয়েছে ৬ সেপ্টেম্বর। এর পাশাপাশি তিন আইপিএস অফিসারকেও তলব করা হয়েছে বলে খবর। ইডি সূত্রে খবর, গত বৃহস্পতিবার  অভিষেক-সহ তাঁর স্ত্রীর কাছে ইডির হাজিরার নোটিস পৌঁছে গিয়েছে। যদিও এই নিয়ে তাঁদের তরফে কোনও প্রতিক্রিয়া এখনও পর্যন্ত পাওয়া যায়নি।

অভিষেক ও রুজিরা বাদেও কয়লাকাণ্ডে অভিযুক্ত তিন আইপিএসকে তলব করা হয়েছে। সূত্র জানাচ্ছে, আগামী ৮, ৯ এবং ১০ সেপ্টেম্বর ডেকে পাঠানো হয়েছে আইপিএস সেলভা মুরুগান, জ্ঞানবন্ত সিং ও শ্যাম সিংহকে। জুলাইয়ের শেষ আর অগস্ট মাসের শুরুতে মোট আইপিএসকে ডেকেছিল ইডি। কিন্তু ব্যক্তিগত কাজের কারণ দেখিয়ে সেই সময়ে হাজির হননি এই তিন আইপিএস। তাই আবার নোটিস পাঠানো হল তাঁদের। ইডি সূত্রে খবর, পরিবারের অ্যাকাউন্ট তথ্যও নিয়ে যেতে নির্দেশ দেওয়া হয়েছে তিন আইপিএসকে। অন্যদিকে, আগামী ৩ সেপ্টেম্বর অভিষেক ঘনিষ্ঠ এক আইনজীবীকেও নোটিস পাঠিয়ে ডাকা হয়েছে বলে খবর।

তবে সিবিআই-এর যে দফতরে গরু ও কয়লা মামলার তদন্ত চলছে, অর্থাৎ কলকাতার নিজাম প্য়ালেসের অফিসে তাঁদের না ডেকে নোটিস দিয়ে সোজা দিল্লি ডেকে পাঠানোর ঘটনা কিছুটা নজিরবিহীন বলা চলে। ওয়াকিবহাল মহলের মতে, নারদকাণ্ডে তৃণমূলের দুই মন্ত্রী ও দুই প্রাক্তন মন্ত্রীকে গ্রেফতারের পর যে ধরনের বিক্ষোভ নিজাম প্যালেসের বাইরের এলাকা জুড়ে চলেছিল, তারপর আর কোনও মামলায় এ রাজ্যের শাসক শিবিরের নেতা-মন্ত্রীকে কলকাতায় বসিয়ে জিজ্ঞাসাবাদ করতে চাইছে না কোনও তদন্তকারী সংস্থা।

ইডি সূত্রে দাবি, এই মামলায় অভিষেক বন্দ্য়োপাধ্য়ায়কে এই নিয়ে তৃতীয় নোটিস পাঠানো হল। কয়লা মামলার তদন্তে তাঁর সহযোগিতা চেয়ে এই নোটিস পাঠানো হয়েছে বলে খবর। এই আগে কয়লাকাণ্ডে খোদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বাসভবনে গিয়ে তাঁর স্ত্রী রুজিরা নারুলাকে সিবিআই-এর গোয়েন্দারা জিজ্ঞাসাবাদ করেছিলেন। প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল অভিষেকের আরও এক আত্মীয়কে। যদিও কয়লাকাণ্ডে অভিষেককে এখনও পর্যন্ত সিবিআই বা ইডি-র মুখোমুখি হতে হয়নি। যদি আগামী ৬ সেপ্টেম্বর তিনি হাজিরা দেন, তবে এটাই কেন্দ্রীয় সংস্থার সঙ্গে প্রথম সাক্ষাৎ হবে ডায়মন্ড হারবারের সাংসদের।

উল্লেখ্য, শেষবার কয়লাকাণ্ডে রুজিরাকে জিজ্ঞাসাবাদ করার আগের মুহূর্তে তাঁর অভিষেক-জায়ার সঙ্গে দেখা করতে পৌঁছে গিয়েছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্য়ায়। নারদকাণ্ডে তৃণমূল নেতাদের গ্রেফতারির পর আবার নিজাম প্যালেসে তিনি ধরনা দেন বলেও অভিযোগ। ফলে কেন্দ্রীয় সংস্থার সঙ্গে রাজ্য সরকারের যে তিক্ততা, তা আজকের তলবের পর যে আরও কয়েক গুণ বাড়বে, সেই সম্পর্কে একপ্রকার নিশ্চিত রাজনীতির কারবারিরা। আরও পড়ুন: শিক্ষা প্রতিষ্ঠানটা গুন্ডামি করার জায়গা নয়, বিশ্বভারতীর ছাত্র আন্দোলন নিয়ে বিস্ফোরক দিলীপ ঘোষ