Rafael Fighter Jet : মঙ্গলে মঙ্গলবার্তা, আরও তিনটি রাফাল জেট ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দিল ফ্রান্স

Rafael Deal : ৩৬ এর মধ্য়ে আরও তিনটি রাফাল ফাইটার জেট ভারতের ঘরে আসল। আজ ভারতীয় বায়ুসেনাকে তিনটি রাফাল জেট হস্তান্তর করল ফ্রান্স।

Rafael Fighter Jet : মঙ্গলে মঙ্গলবার্তা, আরও তিনটি রাফাল জেট ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দিল ফ্রান্স
রাফাল যুদ্ধবিমান। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 01, 2022 | 5:38 PM

নয়া দিল্লি : মঙ্গলবার ভারতে এল তিনটি রাফাল ফাইটার জেট। হিন্দুস্তান টাইমস এর একটি প্রতিবেদন অনুযায়ী, বাকি থাকা চারটি রাফাল জেটের মধ্যে তিনটি রাফাল জেট আজ ভারতে পাঠানো হয়েছে। রাফালের প্রস্তুতকারক ডাসাল্ট এভিয়েশনের ইস্ট্রেস-লে টিউব বিমান ঘাঁটিতে ফ্রান্স ফাইটার প্লেন হস্তান্তর করেছে এবং এটি মার্সেইয়ের উত্তর-পশ্চিমে অবস্থিত।

জানা গিয়েছে, এরপর ভারতীয় বায়ুসেনা বাহিনী ১৫ থেকে ২০ ফেব্রুয়ারির মধ্যে ফাইটার জেটগুলিকে ভারতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করবে। এই বিষয়ে অবগত ব্যক্তিদের মতে, হস্তান্তর করা ফাইটার জেটগুলির সব কিছু খতিয়ে দেখার জন্য পরীক্ষা-নিরীক্ষা করা হবে। ফাইটার জেটগুলি ১৫ থেকে ১৬ ফেব্রুয়ারির মধ্যে ভারতে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। যখন এই ফাইটার জেটগুলি ফ্রান্স থেকে ভারতে আসবে তখন মাঝ আকাশে এই জেটে জ্বালানি ভরা হবে। ভারতীয় বায়ুসেনার ঘনিষ্ঠ মিত্র এয়ারবাস মাল্টি-রোল ট্রান্সপোর্ট ট্যাঙ্কার ব্যবহার করে ভারতের ঘনিষ্ঠ মিত্র সংযুক্ত আরব আমিরশাহি এই ফাইটার জেটগুলিতে জ্বালানি ভরাবে।

এই রাফালে ফাইটার জেটগুলি সম্পূর্ণরূপে ভারতের উন্নতর প্রযুক্তির সঙ্গে সজ্জিত। যার ফলে যেকোনও আঞ্চলিক প্রতিপক্ষের সঙ্গে লড়াই করার জন্য আরও শক্তিশালী করে তুলবে। ৩৬ টি রাফাল জেটের মধ্যে অবশিষ্ট শেষ রাফাল ফাইটার জেট এপ্রিলে হস্তান্তর হওয়ার সম্ভাবনা রয়েছে। ফ্রান্স থেকে রাফালের ডেলিভারি শুরু হওয়ার ফ্রান্সের সঙ্গে চুক্তিবদ্ধ ৩৬টি রাফাল ফাইটার জেটের মধ্যে শেষ জেটটিতে ভারতীয় বায়ুসেনাদের প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। এই ফাইটারটি ২০২১ সালের ডিসেম্বরে একটি উচ্চ পর্যায়ের প্রতিরক্ষা বৈঠকের জন্য ফ্রান্স সফরের সময় ইস্ট্রেস বিমান ঘাঁটিতে প্রতিরক্ষা সচিব অজয় কুমার পর্যবেক্ষণ করেছিলেন।

যদিও ভারতীয় বায়ুসেনা রাফালে ভারতের তরফে নির্দিষ্ট সংযুক্তি নিয়ে মুখ খোলেনি। তবে জানা গিয়েছে যে এই সংযোজনগুলি হল লং রেঞ্জ মিটিওর এয়ার-টু-এয়ার মিসাইল, লো ব্যান্ড ফ্রিকোয়েন্সি জ্যামার, উন্নত যোগাযোগ ব্যবস্থা, আরও সক্ষম রেডিও অল্টিমিটার, রাডার ওয়র্নিং রিসিভার, উচ্চ উচ্চতায় ইঞ্জিন স্টার্ট আপ, সিন্থেটিক অ্যাপারচার রাডার, গ্রাউন্ড মুভিং টার্গেট ইন্ডিকেটর এবং ট্র্যাকিং, মিসাইল অ্যাপ্রোচ ওয়ার্নিং সিস্টেম এবং খুব হাই ফ্রিকোয়েন্সি রেঞ্জ ডিকোয়।

ফাইটার জেটগুলি ভারতে আসার পর আইএএফ চুক্তি অনুসারে আসল সরঞ্জাম প্রস্তুতকারকদের দাবিগুলি যাচাই করার পাশাপাশি ভারতীয় পরিস্থিতিতে তাদের সন্তুষ্টির জন্য নির্দিষ্ট সংযোজনগুলি পরীক্ষা করা হবে। এরপর পশ্চিম সেক্টরের আম্বালায় এবং পূর্ব সেক্টরে হাশিমারা বিমান ঘাঁটিতে অবশিষ্ট ৩২টি বিমানের সংযোজন করার কাজ শুরু হবে। ইতিমধ্যে ভারতীয় বায়ুসেনার কাছে সমস্ত প্রয়োজনীয় সরঞ্জাম রয়েছে। আপগ্রেডেশনের কাজটি আম্বালা বিমান ঘাঁটিতে করা হবে যেখানে ভারতে রাফালে জেটের জন্য রক্ষণাবেক্ষণ সহ মেরামতের ব্যবস্থা রয়েছে। প্রসঙ্গত, ২০১৬ সালে ফ্রান্সের থেকে মোট ৩৬টি রাফাল ফাইটার জেট কেনার চুক্তি স্বাক্ষর করেছিল ভারত। ইতিমধ্যে ৩২ টি রাফাল ফাইজার জেট ভারতে এসে পৌঁছেছে।

আরও পড়ুন : Budget 2022 : “জনদরদী বাজেট,” বিরোধীদের কটাক্ষ উড়িয়ে বাজেট নিয়ে নির্মলার প্রশংসায় পঞ্চমুখ মোদী