Haryana Crisis: বিজেপির সরকার ভাঙবে কে, আগে তো নিজের ঘর বাঁচুক! হরিয়ানায় ঘুরছে ‘খেলা’

Haryana Crisis: চলতি সপ্তাহেই তিন নির্দল বিধায়ক হরিয়ানার বিজেপি সরকার থেকে সমর্থন প্রত্য়াহার করে নেন। তাঁরা লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থীদের সমর্থন করবেন বলে জানান। এরপরই কংগ্রেস দাবি করে, সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বিজেপি। হরিয়ানায় রাষ্ট্রপতি শাসন জারি হোক।

Haryana Crisis: বিজেপির সরকার ভাঙবে কে, আগে তো নিজের ঘর বাঁচুক! হরিয়ানায় ঘুরছে 'খেলা'
ফাইল ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Updated on: May 10, 2024 | 7:14 AM

চণ্ডীগঢ়: বিরোধীদের আকচা-আকচিতেই কি রক্ষা পাবে হরিয়ানার বিজেপি সরকার? তিন নির্দল বিধায়ক সমর্থন প্রত্যাহার করতেই সমস্যায় পড়েছে মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনির সরকার। কংগ্রেস দাবি করেছে রাষ্ট্রপতির শাসন জারি করার। অন্য়দিকে, একসময়ের “বন্ধু থেকে শত্রু”তে পরিণত দুষ্মন্ত চৌটালা চ্যালেঞ্জ করেছেন আস্থাভোটে বিজেপি পাশ করে দেখাক। কিন্তু আগে তে ঘর বাঁচুক! দুষ্মন্ত যেখানে বিজেপির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনার দাবি করছেন, সেখানেই তাঁরই দলের বেশ কয়েকজন বিধায়ক দেখা করলেন হরিয়ানার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সঙ্গে। এরপরই জল্পনা, তবে কি দুষ্মন্তের জননায়ক জনতা পার্টির বিধায়ক ভাঙিয়েই হরিয়ানায় সরকার টিকিয়ে রাখবে বিজেপি?

সূত্রের খবর, বৃহস্পতিবার দুপুরেই হরিয়ানার মুখ্যমন্ত্রী মহিপাল ধান্দার বাসভবনে আসেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর। এর কিছুক্ষণ পরি তাঁর সঙ্গে দেখা করতে আসেন জননায়ক জনতা পার্টির চার বিধায়ক। প্রায় আধ ঘণ্টা ধরে তাদের বৈঠক চলে। রাজ্যের টালমাটাল রাজনৈতিক পরিস্থিতি নিয়েই তাদের মধ্যে আলোচনা হয়েছে বলে খবর। যদিও এই বিষয়ে দুই দলের কেউই মন্তব্য করতে চাননি।

প্রাক্তন মুখ্যমন্ত্রী খট্টর সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, “কংগ্রেস ও জেজেপির একাধিক বিধায়কের সঙ্গে বিজেপির ব্যক্তিগত সম্পর্ক রয়েছে। যদি বিরোধীরা নিজেদের সমস্ত বিধায়ককে নিয়ন্ত্রণে রাখতে পারে, রক্ষা করতে পারে, তবে সেটাই বড় বিষয় হবে। আস্থাভোটের আগে তো রাজ্যপালকে রাজি করাতে হবে। বিধায়কদের হাজির থাকতে হবে। বিরোধীরা নিজের অঙ্ক কষতেই তো হবে না। তাদের অন্যদের অঙ্কও বুঝতে হবে।”

প্রসঙ্গত, চলতি সপ্তাহেই তিন নির্দল বিধায়ক হরিয়ানার বিজেপি সরকার থেকে সমর্থন প্রত্য়াহার করে নেন। তাঁরা লোকসভা নির্বাচনে কংগ্রেস প্রার্থীদের সমর্থন করবেন বলে জানান। এরপরই কংগ্রেস দাবি করে, সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে বিজেপি। হরিয়ানায় রাষ্ট্রপতি শাসন জারি হোক।

অন্যদিকে, আস্থাভোটের দাবি তোলা দুষ্মন্ত চৌটালার দলেও ডামাডোল। সম্প্রতিই তিন বিধায়ককে শোকজ নোটিস দেওয়া হয়েছে। তাঁরা দল বদল করতে পারেন। এরমধ্যে গতকাল আবার চার বিধায়ক দেখা করলেন প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে।