করোনা বিধ্বস্ত ৬ রাজ্য ও অঞ্চলে দৈনিক আক্রান্তের সংখ্যা হ্রাস, খানিক স্বস্তির বার্তা কেন্দ্রের

আশঙ্কার মধ্য়ে খানিক স্বস্তির আভাস। করোনা (Corona) বিধ্বস্ত ছয় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, দিল্লি, রাজস্থান, ছত্তিসগঢ়, গুজরাট, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং ঝাড়খণ্ড দৈনিক করোনা সংক্রমণ কমার আভাস মিলছে।

করোনা বিধ্বস্ত ৬ রাজ্য ও অঞ্চলে দৈনিক আক্রান্তের সংখ্যা হ্রাস, খানিক স্বস্তির বার্তা কেন্দ্রের
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: May 07, 2021 | 11:17 PM

দেশ: কিছুটা স্বস্তির আভাস। করোনা (Corona) বিধ্বস্ত ছয় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে নতুন করে আক্রান্তের সংখ্যা কমার পূর্বাভাস দিল কেন্দ্র। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব আরতি আহুজা জানান, করোনা বিধ্বস্ত ছয় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, দিল্লি, রাজস্থান, ছত্তিসগঢ়, গুজরাট, মধ্যপ্রদেশ, তেলেঙ্গানা এবং ঝাড়খণ্ড দৈনিক করোনা সংক্রমণ কমার আভাস মিলছে। তিনি জানান, গত সাতদিনে এই রাজ্যগুলিতে করোনা আক্রান্তের গ্রাফ ক্রমশ নীম্নমুখী। যা যথেষ্টই ইতিবাচক দিক।

এছাড়া গোয়াতে করোনা সংক্রমিতের সংখ্যা দ্রুত বাড়লেও এখন সংক্রমণ গতি কিছুটা হ্রাস পেয়েছে বলে জানান স্বাস্থ্য মন্ত্রকের সচিব। তিনি বলেন, চণ্ডীগড়, দমন ও দিউ, লাদাখ, লাক্ষাদ্বীপ, আন্দামান নিকোবরের মতো যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে কিছুদিন যাবত করোনার গ্রাফ উর্ধমুখী ছিল সেগুলিতেও দৈনিক আক্রান্তের সংখ্যা কমার আভাস পাওয়া যাচ্ছে। আশা করা যাচ্ছে, কড়াভাবে করোনাবিধি মেনে চললে আরও আয়ত্তে আসবে সংক্রমণের গতি।

করোনার দ্বিতীয় ঢেউয়ে কার্যত ত্রস্ত ভারত। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট জানিয়েছে বিশ্বজুড়ে সক্রিয় করোনা আক্রান্তের ৪৬ শতাংশই ভারতের। ভয় পাওয়াচ্ছে মৃত্যুর সংখ্যাও। এই পরিস্থিতিতে দেশের ১২টি রাজ্যে এক লাখের উপর অ্যাক্টিভ করোনা রোগী রয়েছে বলে জানিয়েছে কেন্দ্রের রিপোর্ট। এছাড়া সাতটি রাজ্যে সক্রিয় আক্রান্তের সংখ্যা থাকছে ৫০ হাজার থেকে ১ লক্ষ। এই অবস্থায় দাঁড়িয়ে শুক্রবারের কেন্দ্রের এই রিপোর্ট খানিকটা আশাব্যঞ্জক বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তবে বিশেষজ্ঞরা বারবার গুরুত্ব দিচ্ছেন কড়াভাবে দূরত্ব বিধি মেনে চলা এবং মুখে মাস্ক পরে থাকার উপর।

আরও পড়ুন: করোনার তৃতীয় ঢেউ রুখতে ‘দাওয়াই’ দিলেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা 

অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১৪ হাজার ১৮৮ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩ হাজার ৯১৫ জনের।