বাংলার যে কোনও প্রয়োজন মেটাতে তৈরি কেন্দ্র, মুখ্যমন্ত্রীকে আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর

টুইটে রাজ্যের মুখ্যমন্ত্রীকে 'দিদি' বলেও সম্বোধন করেছেন তিনি। এমনকি টুইটের শুরুতেই ইংরেজি হরফে লিখেছেন, 'আমার সোনার বাংলা'।

বাংলার যে কোনও প্রয়োজন মেটাতে তৈরি কেন্দ্র, মুখ্যমন্ত্রীকে আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: May 07, 2021 | 11:51 PM

কলকাতা: কোভিড পরিস্থিতি মোকাবিলায় রাজ্যে অক্সিজেন সরবরাহ নিরবচ্ছিন্ন রাখতে এবং প্রয়োজনীয় ওষুধের দাবি জানিয়ে দুপুরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। রাত হতে হতেই জবাব চলে এল। তবে প্রধানমন্ত্রী নয়, মুখ্যমন্ত্রীকে চিঠির জবাব দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি জানিয়েছেন, বাংলার যে ধরনের প্রয়োজন হোক না কেন, তা কেন্দ্রের পক্ষ থেকে নিশ্চিতভাবে দেওয়া হবে। মমতাকে লেখা এই চিঠি টুইটও করেছেন হর্ষ বর্ধন। সেই টুইটে রাজ্যের মুখ্যমন্ত্রীকে ‘দিদি’ বলেও সম্বোধন করেছেন তিনি। এমনকি টুইটের শুরুতেই ইংরেজি হরফে লিখেছেন, ‘আমার সোনার বাংলা’।

এমনকি, চিঠির শুরুতেই নির্বাচন জিতে তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার জন্য মমতাকে শুভেচ্ছাও জানিয়েছেন। কিন্তু এরপরেই উল্লেখ্য করেছেন, রাজ্যের বেশ কয়েকটি জেলায় নমুনা পরীক্ষার সংখ্যা অত্যন্ত কম। যে কারণে বেশ কয়েকটি জেলায় পজিটিভিটির হার ৪০ শতাংশেরও বেশি। অবিলম্বে নমুনা পরীক্ষার সংখ্যা যাতে বৃদ্ধি করা হয় সেই আবেদন এই চিঠির মাধ্যমে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। এর পাশাপাশি তিনি লিখেছেন যে, বাকি রাজ্যগুলির মতো পশ্চিমবঙ্গকের সব ধরনের প্রয়োজন মেটানো হবে। কেন্দ্র ও রাজ্য মিলে করোনার বিরুদ্ধে এই লড়াই যাতে যৌথভাবে লড়া হয় সেই আবেদনও জানান স্বাস্থ্যমন্ত্রী।

প্রসঙ্গত, রাজ্যে এখনও অক্সিজেনের জন্য হাহাকার শুরু না হলেও কোনও ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। দিল্লির থেকে শিক্ষা নিয়ে আগে থেকেই এ দিন মমতা মোদীকে চিঠি লিখে জানিয়ে দেন, আগামী ৭-৮ দিনের মধ্যেই রাজ্যের মেডিক্যাল অক্সিজেনের প্রয়োজন আরও বাড়বে। চিঠিতে তিনি উল্লেখ করেছেন, রাজ্যে আগামী ৭-৮ দিনের মধ্যে প্রতিদিন ৫৫০ মেট্রিক টন করে অক্সিজেনের প্রয়োজনীয়তা রয়েছে। এই মুহূর্তে ৪৪০-৪৭০ মেট্রিক টন করে অক্সিজেন প্রায় প্রতিদিন লাগছে। প্রতিদিন যেভাবে অক্সিজেন চাহিদা বাড়ছে, তাতে কেন্দ্র বাংলার জন্য বরাদ্দ অক্সিজেনের পরিমাণ বাড়ানোর জন্য আবেদন করেন মমতা বন্দ্যোপাধ্যায়। তারই জবাবে এই চিঠি দেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী।