করোনার তৃতীয় ঢেউ রুখতে ‘দাওয়াই’ দিলেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা

শুক্রবারই দিল্লিতে নতুন করে করোনা (COVID-19) আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৮২ জন। মৃত্যু হয়েছে ৩৪১ জনের।

করোনার তৃতীয় ঢেউ রুখতে 'দাওয়াই' দিলেন কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 07, 2021 | 6:51 PM

নয়া দিল্লি: করোনার ( COVID-19) তৃতীয় ঢেউ ‘অনিবার্য’। দু’দিন আগেই জানিয়েছিলেন কেন্দ্রের সেই মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টা কে বিজয়রাঘবন। শুক্রবার তাঁর মুখেই শোনা গেল আশার বাণী। বললেন, বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ করলে প্রতিরোধ করা যেতে পারে কোভিডের তৃতীয় ঢেউ।

কে বিজয়রাঘবন বলেন, “যদি আমরা কঠোর পদক্ষেপ করি তা হলে সর্বত্র কোভিডের তৃতীয় ঢেউ পৌঁছতে পারবে না। তবে এটা নির্ভর করবে গাইডলাইনগুলি রাজ্য, জেলা-শহরে কতটা যথাযথ ভাবে পালন করা হচ্ছে তার উপর।”

আরও পড়ুন: মানবতাই শ্রেষ্ঠ ধর্ম, এই অতিমারিতেও লাগাতার সংক্রমিত পরিবারের পাশে দাঁড়িয়ে সে পাঠই পড়াচ্ছেন ‘পদ্মশ্রী’ করিমুল

গত বুধবারই কেন্দ্রীয় মুখ্য বৈজ্ঞানিক উপদেষ্টার বক্তব্য ছিল, “কোভিড-১৯ ভাইরাস যে গতিতে এগোচ্ছে তাতে মনে হচ্ছে করোনার তৃতীয় ঢেউ অনিবার্য। তবে এই ঢেউ কবে আসবে তা এখনই বলা যাচ্ছে না।” একইসঙ্গে বিজয়রাঘবনের বক্তব্য ছিল, ভারতের ডবল মিউট্যান্টের কারণেই সংক্রমণ এতটা বেলাগাম হচ্ছে। মানুষের শরীরে ঢুকে তা আরও শক্তি বাড়াচ্ছে।

শুক্রবারই দিল্লিতে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১ হাজার ৯৮২ জন। মৃত্যু হয়েছে ৩৪১ জনের। পজিটিভিটি রেট ২৫ শতাংশের সামান্য নিচে। অন্যদিকে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ৪ লক্ষ ১৪ হাজার ১৮৮ জন। একদিনেই মৃত্যু হয়েছে ৩ হাজার ৯১৫ জনের।