‘আড়িপাতা বিতর্কের পিছনে কোনও বিশেষ উদ্দেশ্য আছে?’, খতিয়ে দেখতে কমিটি গড়তে চায় কেন্দ্র

Pegasus Case in Supreme Court: আগামিকাল ফের এই মামলার শুনানি আছে। কেন্দ্রকে হলফনামা দেওয়ার কথা বলেছে সুপ্রিম কোর্ট।

'আড়িপাতা বিতর্কের পিছনে কোনও বিশেষ উদ্দেশ্য আছে?', খতিয়ে দেখতে কমিটি গড়তে চায় কেন্দ্র
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Aug 16, 2021 | 2:24 PM

নয়া দিল্লি: পেগাসাস (Pegasus) নিয়ে যে মিডিয়ার রিপোর্ট প্রকাশ এসেছে তা অস্পষ্ট। এই রিপোর্ট কি ভুল আছে তা খুঁজে বের করার জন্য কমিটি গঠন করতে চায় কেন্দ্র। আজ সুপ্রিম কোর্টের (Supreme Court) পেগাসাস সংক্রান্ত মামলার শুনানিতে কেন্দ্রের তরফে এমনটাই জানালেন সলিসিটর জেনারেল তুষার মেহতা (Tushar Mehta)। কী ভাবে সেই কমিটি কাজ করবে তা জানতে চান বিচারপতি। কেন্দ্রের তরফ থেকে এই ইস্যুতে হলফনামা দেওয়ার কথা বলেছে শীর্ষ আদালত। বিচারপতি বলেন, হলফনামা দিলে তবেই কেন্দ্রের জবাব স্পষ্ট হবে। আগামিকাল মঙ্গলবার ফের এই মামলার শুনানি রয়েছে। ইজরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে দেশের একাধিক রাজনৈতিক নেতা, সাংবাদিক, আইনজীবীদের ফোনে আড়িপাতার অভিযোগ উঠেছে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে। আর সেই অভিযোগের স্বাধীন তদন্তের দাবি জানিয়ে একাধিক মামলা হয়েছে সুপ্রিম কোর্টে।

মামলা সংক্রান্ত আরও তথ্য কেন্দ্রের সামনে চাইলে তুলে ধরতে পারবে কেন্দ্রীয় সরকার। আজ কেন্দ্রের তরফ থেকে সলিসিটর জেনারেল জানান, যে মিডিয়া রিপোর্ট থেকে এই আড়িপাতার অভিযোগ প্রকাশ্যে এসেছে সেই মিডিয়ার রিপোর্ট স্পষ্ট নয়। সেই রিপোর্টে কি ভুল আছে বা কোনও মিথ্যা দাবি করা হয়েছে কিনা তা খতিয়ে দেখার জন্যই কমিটি গঠন করতে চাইছে কেন্দ্র। এর পিছনে কোন উদ্দেশ্য আছে কিনা সেটাও খতিয়ে দেখার কথা বলেন তিনি। এদিন কেন্দ্রের তরফে যে বার্তা পেশ করা হয়েছে সেখানে উল্লেখ রয়েছে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের বক্তব্য। আড়িপাতার এই অভিযোগ অস্বীকার করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী।

‘পেগাসাস ব্যবহার হয়েছে কি না?’

এ দিকে শুনানিতে মামলাকারীদের আইনজীবী কপিল সিবল বলেন, কেন্দ্রীয় সরকার পেগাসাস ব্যবহার করেছে কি-না তা স্পষ্ট জানাতে হবে হলফনামায়। তাঁর দাবি যদি সরকার পেগাসাস ব্যবহার নাই করে থাকে তাহলে কমিটি গঠনের প্রশ্ন উঠছে কেন। কেন্দ্রের তরফে তুষার মেহতা উল্লেখ করেন, ‘কপিল সিবলদের আমলেই তৈরি হয়েছিল সুন্দর একটি তথ্য ও প্রযুক্তি আইন। সেই আইনের বাইরে গিয়ে সরকার কাজ করবে কী ভাবে?’ জবাবে কপিল সিবল বলেন, ‘এত বছরে যে ভাবে কেন্দ্র সেই আইন ব্যবহার করছে তাতে, সেই সৌন্দর্য নষ্ট হয়ে গিয়েছে।’

‘কী কাজ করবে কমিটি?’

প্রধান বিচারপতি এনভি রামণ কেন্দ্রকে বলেন, ‘আপনাদের যা বলার আছে হলফনামায় বলুন। তবেই একটা স্পষ্ট ছবি সামনে আসবে। তিনি জানতে চান, কমিটি কী কাজ করবে? তুষার মেহতা জানান, এই ইস্যু খতিয়ে দেখবে ওই কমিটি। বিচারপতি বলেন, ‘দুটি ইস্যু নিয়ে কাজ করতে পারে সেই কমিটি। একটি বিষয় হল, সফটওয়্যার ব্যবহার করা হয়েছিল কি না, আর একটা ইস্যু হল অনুমোদন পাওয়া গেল কী ভাবে।’ তুষার মেহতা জানান, সুপ্রিম কোর্টের অনুমোদন পেলে যে কমিটি তৈরি হবে, তাতে কোনও সরকারি আধিকারিক থাকবে না। নিরপেক্ষ বিশেষজ্ঞদের নিয়ে কমিটি তৈরি করা হবে।

পেগাসাস মামলা: 

আড়িপাতার অভিযোগের স্বাধীন তদন্তের দাবি জানিয়ে একাধিক মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। আজ ছিল তৃতীয় দিনের শুনানি। এর আগে দ্বিতীয় দিনের শুনানিতে প্রধান বিচারপতি বলেছিলেন, ‘সব আবেদনকারীকেই আদালতের প্রশ্নের উত্তর দিতে হবে। কেউ টুইটার বা কোনও সোশ্যাল মিডিয়ায় এই নিয়ে কোনও মন্তব্য করবেন না। আমরা সমান্তরাল কোনও বিতর্ক চাই না। সিস্টেমে আস্থা রাখুন।’ তুষার মেহতা ওই দিন সময় চেয়েছিলেন। বলেছিলেন, ‘আবেদনের কপি পড়তে কিছু সময় লাগবে। কেন্দ্রীয় সরকারের নির্দেশ প্রয়োজন।’ তাঁকে সময় দেয় আদালত। প্রথম দিনের শুনানিতে সুপ্রিম কোর্ট জানায় যে যদি এই রিপোর্ট সত্যি হয় তাহলে অভিযোগ সত্যিই গুরুতর। আরও পড়ুন: বন্ধ কাবুল এয়ারস্পেস, বাতিল হল এয়ার ইন্ডিয়ার বিমানও, কীভাবে দেশে ফিরবেন আটকে পড়া ভারতীয়রা?