প্রাণবায়ুর হাহাকার মেটাতে গতি বাড়াচ্ছে অক্সিজেন এক্সপ্রেস

রেলের পক্ষ থেকে এখনও পর্যন্ত ১৫টি রাজ্যে তরল মেডিকেল অক্সিজেন (LMO) সরবরাহ করা হয়েছে।

প্রাণবায়ুর হাহাকার মেটাতে গতি বাড়াচ্ছে অক্সিজেন এক্সপ্রেস
ছবি- টুইটার
Follow Us:
| Updated on: May 28, 2021 | 1:31 AM

নয়া দিল্লি: কোভিড (COVID-19) পরিস্থিতিতে ভারতীয় রেলের ভূমিকা সত্যিই অনস্বীকার্য। প্রতিদিন দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যে পরিমাণ অক্সিজেন রেল পৌঁছে দিচ্ছে, এই মুহূর্তে তার গুরুত্ব অপরিসীম বললেও কম। রেলমন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত ভারতীয় রেল ১১৪১ ট্যাঙ্কারে মোট ১৮৯৮০ মেট্রিক টন তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করেছে। মোট ২৮৪টি অক্সিজেন এক্সপ্রেস বিভিন্ন রাজ্যে অক্সিজেন সরবরাহ করে তাদের যাত্রা শেষ করেছে।

একইসঙ্গে ২০টি ট্যাঙ্কারে ৩৯২ মেট্রিক টন অক্সিজেন নিয়ে এখনও অবধি যাত্রাপথে রয়েছে চারটি অক্সিজেন এক্সপ্রেস। এই প্রাণবায়ু ভরা এক্সপ্রেসের মাধ্যমে একদিনে সর্বাধিক ১১৯৫ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করে সম্প্রতি তার আগের রেকর্ড ভেঙেছে রেল। গত ২৩ মে একদিনে ১১৪২ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করা হয়েছিল অক্সিজেন এক্সপ্রেসের মাধ্যমে।

দিল্লিতে অক্সিজেন সরবরাহের পরিমাণ ৫ হাজার মেট্রিক টন অতিক্রম করেছে। দক্ষিণের রাজ্যগুলির মধ্যে অন্ধ্র প্রদেশ, তামিলনাডু, কর্নাটক এবং তেলেঙ্গানায় অক্সিজেন সরবরাহের পরিমাণ ১ হাজার মেট্রিক টন অতিক্রম করেছে। গত ২৪ এপ্রিল মহারাষ্ট্রে ১২৬ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করা হয়েছে। রাজ্যগুলির প্রয়োজনে সময় মত অক্সিজেন সরবরাহ করাই ভারতীয় রেলের মূল লক্ষ্য বলে জানিয়েছে মন্ত্রক।

আরও পড়ুন: ওদিকে ঝড়ের উথাল পাথাল, এরই মধ্যে জন্ম নিল ৩০০ ‘ইয়াস’

রেলের পক্ষ থেকে এখনও পর্যন্ত ১৫টি রাজ্যে তরল মেডিকেল অক্সিজেন সরবরাহ করা হয়েছে। এই রাজ্যগুলির মধ্যে রয়েছে উত্তরাখণ্ড, কর্নাটক, মহারাষ্ট্র, মধ্য প্রদেশ, অন্ধ্র প্রদেশ, রাজস্থান, তামিলনাড়ু, হরিয়ানা, তেলেঙ্গানা, পঞ্জাব, কেরল, দিল্লি, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড ও অসম। রেলের পক্ষ থেকে এই অক্সিজেন নেওয়া হচ্ছে হাপা, বরোদা, মুন্ড্রা, রউরকেল্লা, দুর্গাপুর, টাটানগর থেকে।