ওদিকে ঝড়ের উথাল পাথাল, এরই মধ্যে জন্ম নিল ৩০০ ‘ইয়াস’

যে বালেশ্বরে (Balasore) তাণ্ডবলীলা শুরু করেছিল ইয়াস, সেখানেই ১৬৫টি শিশুর জন্ম হয়েছে।

ওদিকে ঝড়ের উথাল পাথাল, এরই মধ্যে জন্ম নিল ৩০০ 'ইয়াস'
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: May 27, 2021 | 11:48 PM

কটক: রাজ্যে তখন আছড়ে পড়েছে বিধ্বংসী সাইক্লোন (Cyclone Yaas)। তছনছ করছে রাজ্যের উপকূল এলাকা। ইয়াসের দাপটে ওড়িশাজুড়ে ধ্বংসের ছবি। এরইমধ্যে বার্তা এল নতুন প্রাণের। একটা, দু’টো নয়, একেবারে তিনশোটি। ওড়িশা প্রশাসন সূত্রে খবর, মঙ্গলবার রাত থেকে বুধবার পর্যন্ত ৩০০ শিশুর জন্মপঞ্জি নথিভুক্ত হয়েছে। জানা গিয়েছে, এর মধ্যে অধিকাংশ মা-বাবাই চাইছেন সন্তানের নাম ইয়াস রাখতে।

বালেশ্বরের পারাখির বাসিন্দা সোনালি মাইতি। ঝড়ের রাতে তাঁর কোল আলো করে এসেছে ফুটফুটে ছেলে। সোনালি বলছেন, ইয়াসের থেকে ভাল আর কী বা ওর নাম হতে পারে। কেন্দ্রাপাড়ার সরস্বতী বৈরাগীরও একই কথা। ঝড়ের পরেই জন্ম দিয়েছেন শিশুকন্যার। সরস্বতীর কথায়, “আমি দারুণ খুশি। আমার মেয়ের পৃথিবীতে আসার মুহূর্তটা সকলে মনে রাখবে। আমি ওর নাম ইয়াস রেখেছি।”

আরও পড়ুন: ‘টিকা না নিলে আগামী মাসের বেতন বন্ধ’, সরকারি নির্দেশিকায় হইচই

প্রশাসন সূত্রে খবর, সাইক্লোনের পর যে সমস্ত শিশুর জন্ম হয়েছে, অধিকাংশই নাম নথিভুক্ত হয়েছে ইয়াস। এর আগে ওড়িশা সরকারের তরফে জানানো হয়েছিল, প্রায় সাড়ে ৬ হাজার গর্ভবতী মহিলাকে সাইক্লোন প্রবণ এলাকা থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে আনা হয়। এর মধ্যে যাঁদের প্রসবের সময় একেবারে এগিয়ে এসেছিল, অধিকাংশকেই ‘মা গ্রুহা’ (প্রসব কেন্দ্র)তে রাখা হয়। বাকিদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। মাল্টি পারপাস শেল্টার হোমেও অনেকে শিশুপ জন্ম দেন সেই ঝড় জলের সময়।

চিফ ডিসট্রিক্ট মেডিক্যাল অফিসার দুলালসেন জগৎদেও জানান, যে বালেশ্বরে তাণ্ডবলীলা শুরু করেছিল ইয়াস, সেখানেই ১৬৫টি শিশুর জন্ম হয়েছে। এর মধ্যে ৭৯টি পুত্রসন্তান, ৮৬টি শিশুকন্যা। ভদ্রকেও ৬০টি নতুন কুঁড়ি ফুটেছে এদিন। ৩৭টি ছেলে, ২২টি মেয়ে। ময়ূরভঞ্জেও ৬৬টি শিশুর জন্ম হয়।