ভিডিয়ো: ‘রোজ দেশি গোমূত্র পান করি, তাই আমার করোনা নেই’, দাওয়াই প্রজ্ঞা ঠাকুরের

ইন্ডিয়ান ম্যাডিকেল অ্যাসোসিয়েশন সাফ জানিয়েছে, গোবর বা গোমূত্র করোনা চিকিৎসায় কার্যকরী হয়, এমন কোনও প্রমাণ নেই।

ভিডিয়ো: 'রোজ দেশি গোমূত্র পান করি, তাই আমার করোনা নেই', দাওয়াই প্রজ্ঞা ঠাকুরের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 17, 2021 | 4:44 PM

ভোপাল: চিকিৎসকরা বারবার বলছেন করোনা রোখার জন্য মাস্ক ও সামাজিক দূরত্ব বজায় রাখা বাধ্যতামূলক। এরপর করোনা চিকিৎসার জন্য নির্দিষ্ট নির্দেশিকা অনুযায়ী ওষুধের পরামর্শ দেন চিকিৎসকরা। কিন্তু আজব দাওয়াই বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুরের (Pragya Thakur)। তাঁর মতে, তিনি রোজ গোমূত্র খান, সেটাই ফুসফুসে সংক্রমণের খেয়াল রাখে। তাই তিনি করোনা থেকে সুরক্ষিত।

একটি সমাবেশে তিনি বলেন, “যদি আমরা রোজ দেশি গরুর মূত্র পান করি, তাহলে ফুসফুস করোনা থেকে সেরে উঠবে। আমি খুব কষ্টে ছিলাম, করোনার বিরুদ্ধে কোনও ওষুধ আমি খাইনি। রোজ গোমূত্র খেয়েছি আমার করোনা নেই।” গোমূত্র জীবনদায়ী বলে দাবি করেন তিনি। দু’বছর আগে তিনি দাবি করেছিলেন, গোমূত্র ও গোবর তাঁকে ক্যানসার থেকে সুস্থ করে তুলেছে।

প্রজ্ঞা ঠাকুর ২০২০ সালের ডিসেম্বর মাসে করোনা উপসর্গ নিয়ে দিল্লির এইমসে ভর্তি হয়েছিলেন। চিকিৎসকরা বারবার বলছেন করোনা হলে কোনও বিকল্প চিকিৎসার ওপর ভরসা করতে না। ইন্ডিয়ান ম্যাডিকেল অ্যাসোসিয়েশন সাফ জানিয়েছে, গোবর বা গোমূত্র করোনা চিকিৎসায় কার্যকরী হয়, এমন কোনও প্রমাণ নেই। খোদ আইএমএ প্রধান ডঃ জেএ জয়লাল সংবাদসংস্থা রয়টার্সকে বলেছেন, “কোনও বৈজ্ঞানিক প্রমাণ নেই যে গোবর বা গোমূত্র করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।”

তবে কে শোনে কার কথা, করোনা মহামারীর শুরু থেকেই রাজনৈতিক নেতারা এহেন একাধিক দাওয়াই দিয়েছেন। কয়েকদিন আগে উত্তর প্রদেশের এক বিজেপি বিধায়ক দাবি করেছিলেন, ঠাণ্ডা জলের সঙ্গে গোমূত্র খেলে করোনা হবে না।

আরও পড়ুন: রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত কম, ভ্যাকসিনকে ফুল মার্কস বিশেষজ্ঞ দলের