রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত কম, ভ্যাকসিনকে ফুল মার্কস বিশেষজ্ঞ দলের

প্যানেল জানিয়েছে, গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার ৭০০টি ঘটনার মধ্যে ৪৯৮ জনকে পরীক্ষা করে দেখা গিয়েছে স্রেফ ২৬ জনের শরীরে জমাট বেঁধেছে রক্ত

রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত কম, ভ্যাকসিনকে ফুল মার্কস বিশেষজ্ঞ দলের
ছবি - পিটিআই
Follow Us:
| Updated on: May 17, 2021 | 3:55 PM

নয়া দিল্লি: কোভিশিল্ড (Covishield) নেওয়ার পর রক্ত জমাট বাঁধছে। একাধিক গবেষণায় এরকম তথ্য উঠে এসেছিল। যা নিয়ে আশঙ্কার আবহ তৈরি হয়েছিল। ভারতে কোভ্যাক্সিন ও কোভিশিল্ডের মাধ্যমে টিকাকরণ কর্মসূচি চলছে, তাই কোভিশিল্ড নিয়ে চিন্তা বাড়ছিল। আপাতত সেই চিন্তায় জল ঢালল দেশের করোনা টিকাকরণের পার্শ্বপ্রতিক্রিয়া সংক্রান্ত বিশেষজ্ঞ দল এইএফআই (AEFI)। তারা কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রককে জানিয়েছে, দেশে ভ্যাকসিন নেওয়ার পর রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত কম।

প্যানেল জানিয়েছে, গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়ার ৭০০টি ঘটনার মধ্যে ৪৯৮ জনকে পরীক্ষা করে দেখা গিয়েছে স্রেফ ২৬ জনের শরীরে জমাট বেঁধেছে রক্ত। তাদের দাবি, ১০ লক্ষ করোনা টিকাপ্রাপকের মধ্যে ১ জনের শরীরে জমাট বাঁধছে না রক্ত। সংখ্যাটা ০.৬১। যেখানে ব্রিটেনে ১০ লক্ষের মধ্যে ৪ জনের শরীরে এই সমস্যা দেখা গিয়েছে এবং জার্মানিতে ১০ লক্ষের মধ্যে ১০ জনের শরীরে এই ঘটনা দেখা গিয়েছে।

প্যানেল এ-ও জানিয়েছে কোভ্যাক্সিনে এরকম কোনও রক্ত জমাট বাঁধার ঘটনা ঘটেনি। তবু স্বাস্থ্যমন্ত্রক এ বিষয়ে সচেতন থাকার নির্দেশ দিয়েছে। শ্বাসকষ্ট, বুকে ব্যথা ও টিকা দেওয়ার জায়গায় অতিরিক্ত ব্যথাকে এর উপসর্গ বলে চিহ্নিত করেছে স্বাস্থ্যমন্ত্রক। এর আগে এইমস প্রধান রণদীপ গুলেরিয়াও সংবাদ মাধ্যমকে জানিয়েছিলেন কোভিশিল্ডে রক্ত জমাট বাঁধার ঘটনা অত্যন্ত অল্প। উল্লেখ্য, মার্চ মাসে এই সমস্যার জন্য অ্যাস্ট্রাজ়েনেকার টিকাকরণ বন্ধ রেখেছিল জার্মানি, ফ্রান্স, ডেনমার্ক ও ইতালি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর বিরুদ্ধে পোস্টার কাণ্ড: এফআইআর বাতিলের আবেদন সুপ্রিম কোর্টে