Cyclone Tauktae Updates: গুজরাটের উপকূলে আছড়ে পড়ল তাউটে, শুরু তাণ্ডব, বাড়ছে মৃতের সংখ্যা

সোমবার সন্ধে থেকে রাতের মধ্যেই গুজরাটের পোরবন্দর ও মহুভার মধ্যে আছড়ে পড়বে তেজি তাউটে।

Cyclone Tauktae Updates: গুজরাটের উপকূলে আছড়ে পড়ল তাউটে, শুরু তাণ্ডব, বাড়ছে মৃতের সংখ্যা
ছবি-টুইটার


গুজরাট: শক্তি বৃদ্ধি করে অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে তাউটে (Tauktae)। ইতিমধ্যেই ১৮০ থেকে ১৯০ কিলোমিটার প্রতি ঘণ্টার গতিতে ছুটছে বছরের প্রথম এই ঘূর্ণিঝড়। সোমবার সন্ধে থেকে রাতের মধ্যেই গুজরাটের পোরবন্দর ও মহুভার মধ্যে আছড়ে পড়বে তেজি তাউটে। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগে থেকেই একাধিক রাজ্যে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। যার তোড়ে অন্তত ৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। আপাতত বন্ধ মুম্বই বিমানবন্দর। বাণিজ্যিক রাজধানীতে ৭০-৭৫ কিলোমিটার বেগে হাওয়া বইছে। তাউটে আছড়ে পড়ার আগে শনিবার ও রবিবার একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মোট ৫ রাজ্যে কাজ করছে বিপর্যয় মোকাবিলা দল। তাউটে মোকাবিলায় প্রস্তুত রয়েছে বায়ুসেনাও। আপাতত সন্ধে ৬টা পর্যন্ত বন্ধ মুম্বই বিমানবন্দর। ইতিমধ্যেই ফোনে মহারাষ্ট্র, গুজরাট ও গোয়ার মুখ্যমন্ত্রীদের সঙ্গে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 17 May 2021 22:38 PM (IST)

    কোভিড হাসপাতালের চাল ফুটো করে নামল বৃষ্টি

    মধ্যপ্রদেশের কোভিড হাসপাতালের আইসিইউ ওয়ার্ডের চাল ফুটো করে নামল বৃষ্টি। রাজগড়ের এই কোভিড হাসপাতালের ভিতরে জমল বৃষ্টির জল। তার মধ্যে মাথা বাঁচিয়ে বসে থাকতে দেখা গেল রোগীদের। জল পরিষ্কার করছেন কর্মীরা।

  • 17 May 2021 20:55 PM (IST)

    গুজরাটের উপকূলে আছড়ে পড়ল তাউটে, শুরু তাণ্ডব, বাড়ছে মৃতের সংখ্যা

    আবহাওয়া দফতরের পূর্বাভাস সত্যি করে গুজরাটের উপকূলে আছড়ে পড়ল ঘূর্নিঝড় তাউটে। সাইক্লোনের প্রভাবে কর্নাটক থেকে গোয়া এবং গুজরাটের একাধিক এলাকায় ১০০ কিলোমিটারের বেশি গতিবেগে হাওয়া বইছে। সঙ্গে চলছে বজ্রবিদ্যুৎ-সহ  বৃষ্টিপাত। সূত্রের খবর, ইতিমধ্যেই কর্নাটকে অন্তত ৮ জনের এবং মহারাষ্ট্রে ৬ জনের মৃত্যু হয়েছে। সময়ের সঙ্গে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই মনে করা হচ্ছে।

     

  • 17 May 2021 18:09 PM (IST)

    তাউটের তেজে জলমগ্ন মুম্বই, ঠাকরের সঙ্গে ফোনে কথা মোদীর

    মুম্বই: ধেয়ে আসছে প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড় তাউটে (Tauktae)। মুম্বই থেকে ১৩০ কিলোমিটার পশ্চিম-উত্তর পশ্চিমে আপাতত রয়েছে বছরের প্রথম ঘূর্ণিঝড়। সন্ধে ৮টা থেকে ১১টার মধ্যে গুজরাট উপকূলে ল্যান্ডফল হবে তাউটের। তার আগে মহারাষ্ট্র, গুজরাট, গোয়ার মুখ্যমন্ত্রী ও দমন-দিউর লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে ফের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

    বিস্তারিত পড়ুন: তাউটের তেজে জলমগ্ন মুম্বই, ঠাকরের সঙ্গে ফোনে কথা মোদীর

  • 17 May 2021 17:30 PM (IST)

    তাউটের প্রভাবে প্রবল ঝড়, হুড়মুড়িয়ে ভাঙল গাছ, মৃত কমপক্ষে ৬

    ঘূর্ণিঝড় তাউটেকে সামলানে কোমর বেঁধে তৈরি হয়ে গিয়েছে ভারতীয় নৌসেনা। অন্যদিকে ঘড়ি কাঁটা বিকেল ৪ টে পেরতেই কর্নাটক, গোয়া এবং কেরলের একাংশে প্রবল ঝড় বৃষ্টি শুরু হয়। ঝড়ের জেরে এখনও অন্তত ৬ জনের মৃত্যু হয়েছে। আগামিকাল সকালেই এই ঘূর্ণিঝড় গুজরাটে ধাক্কা মারবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। অন্যদিকে, ঘূর্ণিঝড়ের কথা মাথায় রেখে নৌ বাহিনীর হেলিকপ্টার এর মাধ্যমে আরব সাগরের বিভিন্ন জায়গায় তল্লাশি অভিযান চালায় ভারতীয় নৌ-বাহিনী। কোথাও কেউ আটকে রয়েছেন কি না এটা জানার জন্যই চালানো হয় তল্লাশি অভিযান।

  • 17 May 2021 16:09 PM (IST)

    সন্ধে ৬টা পর্যন্ত বন্ধ থাকবে মুম্বই বিমানবন্দর

    আপাতত বন্ধ মুম্বই বিমানবন্দর, ৬টা পর্যন্ত সম্পূর্ণ বন্ধ। তাউটের চোখরাঙানিতে বিমান ওঠানামা করবে না সেখানে। ধেয়ে আসছে বছরের প্রথম ঘূর্ণিঝড়, তাই তৈরি একাধিক রাজ্যের প্রশাসন। শনিবার ও রবিবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠক করছেন প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী।

  • 17 May 2021 13:48 PM (IST)

    বিকেল ৪টে পর্যন্ত বন্ধ থাকলে মুম্বই বিমানবন্দর

    ধেয়ে আসছে তাউটে। বছরের প্রথম ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই ৭০-৭৫ কিলোমিটার বেগে হাওয়া বইতে শুরু করেছে মুম্বইয়ে। সেই পরিস্থিতিতে বিকেল ৪টে পর্যন্ত বন্ধ থাকবে মুম্বই বিমানবন্দর।

  • 17 May 2021 12:00 PM (IST)

    ভারী বৃষ্টি মুম্বইয়ে

    মুম্বইয়ে ৭০-৭৫ কিলোমিটার বেগে বাতাস বইছে। বন্ধ বিমানের ওঠানামা। এর মধ্যেই ভারী বৃষ্টিপাতে ভাসল বান্দ্রা কুরলা কম্পলেক্স। রবিবার রাত পর্যন্ত প্রায় ৫০০ করোনা আক্রান্তকে কোভিড সেন্টার থেকে সরিয়ে কোভিড হাসপাতালে পাঠিয়েছে ঠাকরে প্রশাসন।

  • 17 May 2021 11:57 AM (IST)

    ফাঁকা গুজরাট উপকূল

    সন্ধে ৮টা থেকে ১১টার মধ্যে আছড়ে পড়বে তাউটে। শক্তি বাড়িয়ে বছরের প্রথম ঘূর্ণিঝড় এখন অত্যন্ত শক্তিশালী ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে। তাই সতর্কতাস্বরূপ গুজরাটের উপকূলবর্তী ১৭টি জেলা থেকে ১ লক্ষ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নিল গুজরাট প্রশাসন।

  • 17 May 2021 11:54 AM (IST)

    সাইক্লোন আছড়ে পড়ার আগেই ভূমিকম্পে কাঁপল গুজরাট

    ভোর রাতে গুজরাটে অনুভূত হল ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। সোমবার ভোরারতে কম্পন অনুভূত হয় গুজরাটের একাধিক জায়গায়।

    জানা গিয়েছে, এ দিন ভোর ৩টে ৩৭ মিনিটে ভূমিকম্প হয়। গুজরাটের দক্ষিণ রাজকোট এলাকায় ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল। এখনও পর্যান্ত হতাহতের কোনও খবর নেই। ভোররাতে যখন সবাই ঘুমিয়ে, তখন এই কম্পন অনুভূত হয়। স্বাভাবিকভাবেই আতঙ্ক ছড়িয়ে পড়ে স্থানীয় মানুষজনের মধ্যে। গুজরাটের একাধিক এলাকা ভূমিকম্প প্রবণ। আগেও বড়সড় ভূমিকম্পের নজির আছে। তাই এ দিনের কম্পনের ফের আশঙ্কা তৈরি হয়।

    বিস্তারিত পড়ুন: সাইক্লোন আছড়ে পড়ার আগেই ভূমিকম্পে কাঁপল গুজরাট