India Helps Sri Lanka: শ্রীলঙ্কার খাদ্য সঙ্কট মেটাতে বড় পদক্ষেপ কেন্দ্রের, প্রায় ৪৩০ কোটি টাকা ধার দিচ্ছে ভারত

Sri Lanka Crisis: ক্রেডিট লাইনের অধীনে ভারতের এই অর্থ সাহায্যের কারণে শ্রীলঙ্কা সরকার ইউরিয়া সার কিনতে পারবে। শ্রীলঙ্কায় ধান চাষের মরশুম শুরু হয়ে গেলেও গত বছর কেন্দ্র সরকার সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে কৃষিকাজের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তার জেরে উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

India Helps Sri Lanka: শ্রীলঙ্কার খাদ্য সঙ্কট মেটাতে বড় পদক্ষেপ কেন্দ্রের, প্রায় ৪৩০ কোটি টাকা ধার দিচ্ছে ভারত
ভারত ও শ্রীলঙ্কার মধ্যে স্বাক্ষরিত হল চুক্তি। ছবি:ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 11, 2022 | 12:14 PM

নয়া দিল্লি: প্রতিবেশী দেশের দিকে ফের একবার সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত। চরম আর্থিক সঙ্কটে পড়েছে শ্রীলঙ্কা। এই কঠিন পরিস্থিতি থেকে উদ্ধার করতে সাহায্যের হাত বাড়িয়ে দিল ভারত সরকার। ক্রেডিট লাইনের অধীনে শ্রীলঙ্কাকে ৫.৫ কোটি মার্কিন ডলার অর্থ সাহায্য করছে ভারত। ভারতীয় মুদ্রায় এই অর্থের পরিমাণ ৪২৯ কোটি টাকারও বেশি। জানা গিয়েছে, এই অর্থ ব্যবহার করে শ্রীলঙ্কা ইউরিয়া সার কিনবে চাষের জন্য।

সম্প্রতিই শ্রীলঙ্কার তরফে জানানো হয়েছিল যে, দিন -প্রতিদিন আর্থিক সঙ্কট আরও প্রকট হয়ে উঠছে। এই কঠিন পরিস্থিতি থেকে দেশকে উদ্ধারের জন্য যথাসাধ্য চেষ্টা করছে সরকার। আগামিদিনে চাষের কাজে সাহায্যের জন্য ফের রাসায়নিক সার ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু দেশের অর্থ ভান্ডার ফাঁকা হয়ে যাওয়ায় ভারতের কাছেই সাহায্য চায় শ্রীলঙ্কা।

প্রতিবেশী দেশের কাছ থেকে জরুরি ভিত্তিতে সাহায্য চাওয়ার পরই ভারত সরকার ক্রেডিট লাইনে শ্রীলঙ্কাকে সাহায্য করার সিদ্ধান্ত নেয়। এ দিন ভারতীয় হাই কমিশনের তরফে বলা হয়েছে, “দুই দেশের মিলিত সিদ্ধান্তে এক্সপোর্ট-ইমপোর্ট ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও জিওএসএলের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে কলম্বোয়। এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিথ ছিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংঘে, কৃষিমন্ত্রী মহিন্দা অমরাবীরা, শ্রীলঙ্কায় উপস্থিত ভারতীয় হাই কমিশনার গোপাল বাগলায় সহ ভারত ও শ্রীলঙ্কার শীর্ষ আধিকারিকেরা।”

ক্রেডিট লাইনের অধীনে ভারতের এই অর্থ সাহায্যের কারণে শ্রীলঙ্কা সরকার ইউরিয়া সার কিনতে পারবে। শ্রীলঙ্কায় ধান চাষের মরশুম শুরু হয়ে গেলেও গত বছর কেন্দ্র সরকার সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে কৃষিকাজের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, তার জেরে উৎপাদন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। রাসায়নিক সারের আমদানিতে নিষেধাজ্ঞা জারি করার জেরে ফলন প্রায় ৫০ শতাংশ কমে গিয়েছিল। আর্থিক সঙ্কটের মুখে পড়ে শ্রীলঙ্কা সরকার সেই সিদ্ধান্তকেই পুনর্বিবেচনা করেছে এবং চলতি মরশুমের জন্য ইউরিয়া কেনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভারত প্রতিবেশী দেশগুলিকে বরাবরই গুরুত্ব দিয়ে এসেছে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রেখে এসেছে। বিগত কয়েক মাসে শ্রীলঙ্কার আর্থিক সঙ্কটের পরিস্থিতিতে ভারত একাধিকবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। উল্লেখ্য, এর আগে ক্রেডিট লাইনের অধীনে শ্রীলঙ্কাকে জ্বালানি ও খাদ্যশস্য সরবরাহ করেছে ভারত।