Farooq Abdullah: ‘কেন চিনের সঙ্গে যুদ্ধ করছেন না?’ ভারত-পাকিস্তান আলোচনা চেয়ে কেন্দ্রকে তোপ কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর

Farooq Abdullah: সোমবার ছিল সংসদে জঙ্গি হানার ২০ বছর। এই দিনে জম্মু কাশ্মীরের শ্রীনগরে, জঙ্গিরা সশস্ত্র পুলিশ বাহিনীর একটি বাসের ওপর আক্রমণ চালায়। এই ঘটনায় ২ পুলিশ কর্মীর মৃত্যুর পাশাপাশি ১২ জন আহত হয়েছেন।

Farooq Abdullah: 'কেন চিনের সঙ্গে যুদ্ধ করছেন না?' ভারত-পাকিস্তান আলোচনা চেয়ে কেন্দ্রকে তোপ কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 9:44 AM

নয়া দিল্লি: সোমবার, কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা ন্যাশানাল কনফারেন্সের সভাপতি ফারুখ আবদুল্লাহ, শ্রীনগরে জঙ্গি হানায় নিহত দুই পুলিশ কর্মীর মৃত্যু প্রসঙ্গে সরকারকে পাকিস্তানের সঙ্গে ওই এলাকায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে কথা বলার আবেদন জানিয়েছেন। তিনি জানিয়েছেন, ভারত ও পাকিস্তানের উচিৎ নিজেদের অহংকার পরিত্যাগ করে কথা বলার রাস্তা তৈরি করা। কেন্দ্রীয় সরকারে উদ্দেশে তাঁর বার্তা, উপত্যকায় শান্তির পরিবেশে ফিরিয়ে আনতে হলে সরকারকে জম্মু কাশ্মীরের অধিবাসীদের মন জয় করতে হবে।

সোমবার ছিল সংসদে জঙ্গি হানার ২০ বছর। এই দিনে জম্মু কাশ্মীরের শ্রীনগরে, জঙ্গিরা সশস্ত্র পুলিশ বাহিনীর একটি বাসের ওপর আক্রমণ চালায়। এই ঘটনায় ২ পুলিশ কর্মীর মৃত্যুর পাশাপাশি ১২ জন আহত হয়েছেন। পান্থ চক এলাকায় জেওয়ানে এই হামলার ঘটনাটি ঘটে। জানা গিয়েছে, ওই সময় বাসে ২৫ জন পুলিশ কর্মী ছিলেন। দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার ওপর লেখা একটি বইয়ের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফারুখ। সেখানেই সাংবাদিকদের তিনি বলেন, “হামলার ঘটনা অত্যন্ত দুর্ভাগ্যজনক। প্রথমেই হামলা নিহত শহিদদের অন্তরস্থল থেকে শ্রদ্ধা জানাই। যদি কেন্দ্রীয় সরকার মন জয় করতে না পারে তবে এই ধরনের ঘটনা ঘটতেই থাকবে।” তিনি জানিয়েছেন, এই ধরনের হামলার ঘটনা দ্রুত নিয়ন্ত্রণে আনতে হবে।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ভারত পাকিস্তান আলোচনা প্রসঙ্গে ন্যাশানাল কনফারেন্সের সভাপতি ফারুখ আবদুল্লাহ বলেন, “আপনারা যতই আমার সমালোচনা করুন, আমি মনে করি ভারতের উচিৎ পাকিস্তানের সঙ্গে আলোচনা করা। দেবগৌড়াজি যখন প্রধানমন্ত্রী ছিলেন তিনি চেষ্টা করেছেন। প্রধানমন্ত্রী থাকাকালীন অটল বিহারী বাজপেয়িও চেষ্টা করেছেন। তিনি বোকা ছিলেন না।” ফারুখ মনে করেন ভারত সরকারের উদ্যোগেই আলোচনার পরিবেশ তৈরি হতে পারে। তিনি বলেন, “আপনারা যদি মনে করেন শেষ গুলি থামলে তবে আলোচনা শুরু হবে, ততদিন অনেক দেরি হয়ে যাবে। দুই দেশকেই নিজেদের অহংকার ত্যাগ করে মানুষের প্রাণ রক্ষা এবং উন্নয়নের জন্য এগিয়ে আসতে হবে।” ফারুখ আবদুল্লাহ বলেন, “চিন আমাদের দেশের ২২ জন জওয়ানকে হত্যা করেছে। তাঁরা আমাদের জায়গা দখল করে বসে রয়েছে। কেন্দ্র যদি তাদের সঙ্গে আলোচনা করতে পারে, তবে পাকিস্তানের সঙ্গে কেন পারবে না? কেন আপনার যুদ্ধে যাচ্ছেন না?”

আরও পড়ুন PM Modi: বারাণসীতে দেশের বিজেপি মুখ্যমন্ত্রী ও উপমুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠকে প্রধানমন্ত্রী মোদী

আরও পড়ুন Madhyapradesh Murder: বিয়ের অনুষ্ঠানে গুলি করে খুন, হামলাকারীদের মুখে ‘জয় শ্রী রাম’ স্লোগান