India’s domestic air passenger traffic: বাড়ছে অন্তর্দেশীয় বিমানযাত্রীর সংখ্যা, ২০৩০ সালের টার্গেট জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

India’s domestic air passenger traffic: ২০২৫ সালের মধ্যে দেশে বিমান বন্দরের সংখ্যা ২০০-তে পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী। তিনি বলেন, দ্রুততার সঙ্গে বিমানবন্দরের পরিকাঠামোর কাজ হচ্ছে। ২০২৫ সালের মধ্যে দেশে ২০০টি বিমানবন্দর থেকে বিমান চলাচল করবে।

India’s domestic air passenger traffic: বাড়ছে অন্তর্দেশীয় বিমানযাত্রীর সংখ্যা, ২০৩০ সালের টার্গেট জানালেন কেন্দ্রীয় মন্ত্রী
অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী কে রামমোহন নাইডু
Follow Us:
| Updated on: Oct 08, 2024 | 8:10 AM

নয়াদিল্লি: বাড়ছে অন্তর্দেশীয় বিমানযাত্রা। অন্তর্দেশীয় বিমানযাত্রীর সংখ্যা ২০৩০ সালের মধ্যে বছরে ৩০ কোটিতে পৌঁছে যাবে বলে আশাবাদী অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী কে রামমোহন নাইডু। একইসঙ্গে তিনি জানান, বিমানবন্দরগুলির সংস্কার ও নতুন বিমানবন্দর তৈরির জন্য কেন্দ্র ১১ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করেছে।

সোমবার অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী বলেন, “ভারতকে আন্তর্জাতিক বিমান পরিবহণের হাব হিসেবে গড়ে তুলতে নানা পদক্ষেপ করা হয়েছে। ২০৩০ সালের মধ্যে অন্তর্দেশীয় বিমানযাত্রীর সংখ্যা ৩০ কোটিতে পৌঁছে যাবে।” বিমান পরিবহণের সংখ্যা ক্রমশ বাড়ছে জানিয়ে তিনি বলেন, অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক বিমানগুলির এখন মোট যাত্রী ২৪ কোটি। দেশে অর্থনৈতিক করিডর বাড়ার সঙ্গে সঙ্গে বিমানযাত্রীর সংখ্যাও বাড়ছে।

২০২৫ সালের মধ্যে দেশে বিমান বন্দরের সংখ্যা ২০০-তে পৌঁছে যাবে বলে আশা প্রকাশ করেন অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী। তিনি বলেন, দ্রুততার সঙ্গে বিমানবন্দরের পরিকাঠামোর কাজ হচ্ছে। ২০২৫ সালের মধ্যে দেশে ২০০টি বিমানবন্দর থেকে বিমান চলাচল করবে। সরকারি তথ্য অনুসারে, ভারতে বর্তমানে ১৫৭টি বিমানবন্দর, হেলিপোর্ট রয়েছে।

এই খবরটিও পড়ুন

বিমানবন্দরগুলিকে গ্রিন এনার্জি দ্বারা চালিত করতে সরকার পদক্ষেপ করেছে বলেও তিনি মন্তব্য় করেন। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী বলেন, দেশের ১৫৭টি বিমানবন্দরের মধ্যে ৭৩টি বিমানবন্দরকে সম্পূর্ণ গ্রিন এনার্জি দিয়ে পরিচালনা করা হয়। গত এক দশকে এই কাজ হয়েছে। তিনি বলেন, কেরলের কোচিন বিমানবন্দর সম্পূর্ণ সৌরশক্তিতে চলে। যা বিশ্বে প্রথম। এর জন্য ২০১৮ সালে রাষ্ট্রপুঞ্জের চ্যাম্পিয়নস অব আর্থ অ্যাওয়ার্ড পেয়েছে এই বিমানবন্দর।