করোনা কাঁটায় স্থগিত জেইই অ্যাডভান্সড পরীক্ষা, জানাল আইআইটি খড়গপুর

জেইই মেইন পরীক্ষায় পাশ করার পর আড়াই লক্ষ পরীক্ষার্থীর জেইই অ্যাডভান্সড পরীক্ষা দেওয়ার কথা ছিল।

করোনা কাঁটায় স্থগিত জেইই অ্যাডভান্সড পরীক্ষা, জানাল আইআইটি খড়গপুর
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: May 26, 2021 | 3:31 PM

নয়া দিল্লি: করোনা (COVID 19) আবহে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যত এখনও ঠিক হয়নি। এই আবহে আপাতত বাতিল হয়ে গেল জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা। ৩ জুলাই হওয়ার কথা ছিল জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা। করোনার বাড়বাড়ন্তের জন্য আইআইটি খড়গপুর এই পরীক্ষা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। বিবৃতি দিয়ে আইআইটি কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তীকালে সঠিক সময়ে এ বিষয়ে পরীক্ষার্থীদের জানানো হবে।

জেইই মেইন পরীক্ষায় পাশ করার পর আড়াই লক্ষ পরীক্ষার্থীর জেইই অ্যাডভান্সড পরীক্ষা দেওয়ার কথা ছিল। ৩ জুলাই জেইই অ্যাডভান্সডের দু’টি পেপারের পরীক্ষা হওয়ার হওয়ার কথা ছিল। প্রথম দফায় সকাল ৯টা থেকে দুপুর ১২টা ও দ্বিতীয় দফায় আড়াইটা থেকে বিকেল সাড়ে পটা পর্যন্ত পরীক্ষা হওয়ার কথা ছিল। জেইই অ্যাডভান্সড পরীক্ষার মাধ্যমে স্নাতক ও স্নাতকোত্তরে পড়ার সুযোগ পাওয়া যায়। প্রত্যেক বছর ৭টি আইআইটি অর্থাৎ আইআইটি খড়গপুর, কানপুর, মাদ্রাজ, দিল্লি, বোম্বে, গুয়াহাটি, রুর্কি সম্মিলিত ভাবে মোট ২৩টি আইআইটির জন্য পরীক্ষার ব্যবস্থা করে।

আগেই আইআইটি খড়গপুর জানিয়েছিল, দ্বাদশ শ্রেণি বা তার সমতূল্য কোনও পরীক্ষায় অঙ্ক, রসায়ন, পদার্থবিদ্য সহযোগে পাশ করলেই আইআইটির পরীক্ষায় বসা যাবে। তবে এ বার গত বারের মতো ৭৫ শতাংশ নম্বরের নিয়ম নেই। কারণ করোনা আবহে একাধিক রাজ্য বিকল্প পদ্ধতিতে পরীক্ষা নিয়েছে। যেসব পরীক্ষার্থী ২০২০ সালে জেইই অ্যাডভান্সড পরীক্ষার জন্য নাম জমা করেও পরীক্ষা দিতে পারেননি। তাঁরা যাতে এ বার পরীক্ষা দিতে পারেন, সেই ব্যবস্থাও করেছে আইআইটি কর্তৃপক্ষ।

আরও পড়ুন: ২-ডিজির কামাল! ১ ঘণ্টাতেই ৬৫ থেকে ৯০-এ পৌঁছল সত্তোরোর্ধ্ব বৃদ্ধার অক্সিজেন মাত্রা