এক ডোজ়েই কুপোকাত হবে করোনা, ভারতে অনুমোদন পেল জনসনের করোনা টিকা

এই টিকার বিশেষত্ব হল এটি সিঙ্গল ডোজ় ভ্যাকসিন, অর্থাৎ একটি ডোজ়েই করোনা থেকে সুরক্ষা মিলবে।

এক ডোজ়েই কুপোকাত হবে করোনা, ভারতে অনুমোদন পেল জনসনের করোনা টিকা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Aug 07, 2021 | 2:07 PM

নয়া দিল্লি: ভারতের ঝুলিতে এল আরও একটি ভ্যাকসিন। জরুরি ভিত্তিতে অনুমোদন পেল জনসন অ্য়ান্ড জনসন(Johnson & Johnson)-র করোনা টিকা। এই টিকার বিশেষত্ব হল এটি সিঙ্গল ডোজ় ভ্যাকসিন (Single Dose Vaccine), অর্থাৎ একটি ডোজ়েই করোনা থেকে সুরক্ষা মিলবে। এই নিয়ে ভারতে মোট পাঁচটি ভ্যাকসিন জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি পেল কেন্দ্রের কাছ থেকে।

গত ৫ অগস্টই ভারতে জরুরি ভিত্তিতে প্রয়োগের জন্য আবেদন জানায় মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা জনসন অ্যান্ড জনসন। এ দিন দুপুরে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডব্য টুইট করে জানান, কেন্দ্রের তরফে জনসনের এক ডোজ়ের করোনা টিকাকে অনুমোদন দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইট করে লেখেন, “ভারতের ভ্যাকসিনের ঝুড়িতে নতুন সংযোজন! জনসন অ্যান্ড জনসনের এক ডোজ়ের করোনা টিকাকে ভারতে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। বর্তমানে ভারতে জরুরিভিত্তিতে প্রয়োগের জন্য ৫টি ভ্যাকসিন রয়েছে। এর ফলে করোনার বিরুদ্ধে ভারতের যুদ্ধ আরও শক্তিশালী হবে।”

দেশের টিকা প্রস্তুতকারক সংস্থা বায়োলজিক্য়াল-ই লিমিটেড মার্কিন সংস্থার সঙ্গে চুক্তি করে দেশে এই একক ডোজ়ের ভ্যাকসিন নিয়ে আসবে। জনসন অ্যান্ড জনসন সংস্থার দাবি, ক্লিনিক্য়াল ট্রায়ালে ৮৫ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে এই ভ্যাকসিন। অতি সংক্রামক ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধেও কার্যকরী এই ভ্যাকসিন। চলতি বছরের ফেব্রুয়ারি মাসেই আমেরিকায় জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি পেয়েছিল জনসনের টিকা।

এই নিয়ে ভারতে মোট পাঁচটি টিকার অনুমোদন পাওয়া গিয়েছে। এর আগে কোভিশিল্ড, কোভ্য়াক্সিন, স্পুটনিক ভি ও মডার্নার ভ্যাকসিনে অনুমোদন দেওয়া হয়েছে। আরও পড়ুন: বিকেলে হাঁটতে বেরিয়েই প্রাণঘাতী হামলার মুখে মুখ্যমন্ত্রী! গাড়ি চাপা দেওয়ার চেষ্টা বিপ্লব দেবকে, গ্রেফতার ৩