Karnataka Hijab Row: ‘ধর্মাচরণে হিজাব অপরিহার্য নয়’, গুরুত্বপূর্ণ রায় কর্নাটক আদালতের

Karnataka Hijab Row: এদিনের রায়ে স্কুল ইউনিফর্ম নিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করেছে আদালত। বিচারপতিদের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, স্কুল ইউনিফর্ম একটি যুক্তিসঙ্গত বিধিনিষেধ, যা সাংবিধানিকভাবে বৈধ।

Karnataka Hijab Row: 'ধর্মাচরণে হিজাব অপরিহার্য নয়', গুরুত্বপূর্ণ রায় কর্নাটক আদালতের
ছবি: গ্রাফিক্স অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2022 | 12:26 PM

বেঙ্গালুরু: বেশ কয়েকমাস ধরেই কর্নাটকের হিজাব বিতর্কে (Karnataka Hijab Row) উত্তাল হয়েছিল গোটা দেশ। হিজাব বিতর্কের জল গড়িয়েছে আদালত অবধি। মঙ্গলবার হিজাব মামলায় গুরুত্বপূর্ণ রায় দিল কর্নাটক হাইকোর্ট (Karnataka High Court)। আদালত জানিয়েছে, ধর্মাচরণের জন্য হিজাব বাধ্যতামূলক নয়। নিঃসন্দেহে কর্নাটক হাই কোর্টের এই রায়ের পর যে সব ছাত্রীরা আদালতের দ্বারস্থ হয়েছেন তারা বড় ধাক্কা খেলেন বলেই মনে করা হচ্ছে। হিজাব নিষিদ্ধ করার প্রতিবাদে আদালতে মোটা ৫ টি পিটিশন জমা পড়েছিল। আজ আদালতের এই নির্দেশ দেওয়ার আগে শান্তি ও শৃঙ্খলা রক্ষার স্বার্থে কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে যে কোনও ধরনের জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। প্রশাসন জানিয়েছে, এক সপ্তাহ ধরে এই নিষেধাজ্ঞা চলবে। ম্যাঙ্গালোরেও ১৫ থেকে ১৯ মার্চ অবধি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। উদিপির স্কুল কলেজগুলিও আজ বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। কর্নাটক হাই কোর্টের প্রধান বিচারপতি ঋতুরাজ অবস্থি, বিচারপতি কৃষ্ণ এস দীক্ষিত এবং বিচারপতি জেএম খাজির একটি পূর্ণাঙ্গ বেঞ্চ আজ হিজাব মামলা নিয়ে গুরুত্বপূর্ণ এই রায়দান করেন।

এদিনের রায়ে স্কুল ইউনিফর্ম নিয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করেছে আদালত। বিচারপতিদের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, স্কুল ইউনিফর্ম একটি যুক্তিসঙ্গত বিধিনিষেধ, যা সাংবিধানিকভাবে বৈধ। আদালত জানিয়েছে, স্কুলের পোশাক নিয়ে রাজ্য সরকারের যে কোনও আদেশ জারি করার ক্ষমতা রয়েছে। এদিন মামলা সংক্রান্ত রিট পিটিশন খারিজ করে দিয়েছে আদালত। গতমাসেই কর্নাটক আদালত শিক্ষা প্রতিষ্ঠানে কোনও ধরনের ধর্মীয় পোশাকের ওপর অস্থায়ীভাবে নিষেধাজ্ঞা জারি করেছিল। হিজাব বা গেরুয়া উত্তরীয়র ওপরও জারি হয়েছিল নিষেধাজ্ঞা। কর্নাটকের বেশ কিছু স্কুলে হিজাব নিষিদ্ধ হওয়ার পক্ষে ও বিপক্ষে যে বিক্ষোভ হয়েছিল, তার পরিপ্রেক্ষিতেই আদালত ওই রায় দিয়েছিল।

আবেদনকারীরা আদালতকে জানিয়েছিলেন, ভারতীয় সংবিধান অনুযায়ী হিজাব ধর্মাচরণে ক্ষেত্রে তাদের মৌলিক অধিকার। ১১ দিনের শুনানির পর ২৫ ফেব্রয়ারি আদালত হিজাব ও গেরুয়া উত্তরীয় নিষিদ্ধ করার রায় দিয়েছিল। ওই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে অনেকেই সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি শুনানিতে স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, “এটি অত্যন্ত সংবেদনশীল বিষয় আমরা হাইকোর্টের রায় না আশা অবদি এই মামলায় কোন রকম হস্তক্ষেপ করব না।” এখন হাইকোর্টের রায় সামনে আসার পর স্বাভাবিকভাবেই এই মামলা সুপ্রিম কোর্টে যাবে বলে মনে করা হচ্ছে। দেশের শীর্ষ আদালত কী বলে সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Nitish Kumar: স্পিকারের সঙ্গে ঝগড়া, বিজেপির সঙ্গে মনমালিন্যের গুঞ্জন, ‘ভাল নেই’ নীতীশ কুমার