Railway Helpline Number: এই নম্বরে ফোন করলেই মুস্কিল আসান! ট্রেনে ওঠার আগে অবশ্যই জেনে নিন

Railway Helpline Number: এছাড়া রেল দুর্ঘটনায় সাহায্যের জন্য আলাদা নম্বর দিয়েছে রেল। ট্রেন দুর্ঘটনার ক্ষেত্রে সাহায্য পেতে, সরকারি টোল-ফ্রি নম্বরে কল করা যেতে পারে।

Railway Helpline Number: এই নম্বরে ফোন করলেই মুস্কিল আসান! ট্রেনে ওঠার আগে অবশ্যই জেনে নিন
রেল যাত্রীImage Credit source: PTI
Follow Us:
| Updated on: May 04, 2024 | 1:58 PM

নয়া দিল্লি: লোকাল থেকে দূরপাল্লা- ভারতীয় রেলে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করেন। ট্রেনে যাতায়াত করতে গিয়ে নানা সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। ভ্রমণের আগেও অনেক সময় অসুবিধা দেখা দেয়। ট্রেনের অবস্থান কোথায়, তা জানতে পারেন না কেউ কেউ। এই সমস্ত সমস্যার সমাধান এবার এনেছে ভারতীয় রেল। ভারতীয় রেল দিয়েছে এক বিশেষ নম্বর। সব যাত্রীরা সেটা রাখতে পারেন, যাতে যে কোনও পরিস্থিতিতে ফোন করা যায়।

রেলের সঙ্গে সম্পর্কিত যে কোনও তথ্যের জন্য বা ট্রেনে ভ্রমণ করার সময় আপনি যদি কোনও সমস্যার সম্মুখীন হন তাহলে রেলের ওই হেল্পলাইন নম্বরে ফোন করা যাবে। নম্বরটি হল ১৩৯। এই নম্বরটি টোল-ফ্রি ফলে অভিযোগ জানাতে পারবেন বিনামূল্যে।

টোল-ফ্রি নম্বর ১৩৯-এ বিভিন্ন ধরনের পরিষেবা প্রদান করে রেল। ফোন কল করা ছাড়াও, আপনি এই নম্বরে এসএমএস করেও কিছু জানাতে পারবেন যাত্রীরা।

এছাড়া রেল দুর্ঘটনায় সাহায্যের জন্য আলাদা নম্বর দিয়েছে রেল। ট্রেন দুর্ঘটনার ক্ষেত্রে সাহায্য পেতে, সরকারি টোল-ফ্রি নম্বর ১০৭২-তে কল করা যেতে পারে।

১৩৯ নম্বরে কোন কোন বিষয়ে অভিযোগ জানাতে পারেন আপনি-

১. কেউ যদি জোর করে ট্রেনে আপনার বার্থে বসে তর্ক শুরু করে, আপনি ১৩৯ নম্বরে ফোন করতে পারেন।

২. মেডিকেল এমার্জেন্সি হলে অর্থাৎ শরীর অসুস্থ হলে ১৩৯ নম্বরে কল করে আপনি জানাতে পারে। ট্রেন দুর্ঘটনা, নিরাপত্তা সম্পর্কিত তথ্যও পেতে পারেন।

৩. আপনি ট্রেনের পরিচ্ছন্নতার বিষয়েও কল করে জানাতে পারেন।

৪. ট্রেন সম্পর্কিত সমস্ত তথ্য যেমন ট্রেনের রুট এবং হল্ট, টিকিট বুকিং এবং বাতিল সংক্রান্ত বিষয়ে জানতে পারবেন।