Mahatma Gandhi Statue: কানাডার পর ভাতিন্ডা! ভাঙচুর করা হল মহাত্মা গান্ধীর মূর্তি

Punjab: পার্কে থাকা গান্ধী মূর্তি ভাঙচুরের ঘটনায় ব্যাপক ক্ষোভ ছড়িয়েছে ওই এলাকায়। ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী।

Mahatma Gandhi Statue: কানাডার পর ভাতিন্ডা! ভাঙচুর করা হল মহাত্মা গান্ধীর মূর্তি
ভাঙচুর করা হয়েছে গান্ধীর মূর্তি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2022 | 5:27 PM

ভাতিন্ডা: কানাডার পর এ বার পঞ্জাবের ভাতিন্ডা। দুষ্কৃতীদের হাতে ভাঙা পড়ল মহাত্মা গান্ধীর মূর্তি। পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে ভাঙা হয়েছে ওই মূর্তি। শনিবার ঘটনার কথা জানিয়েছে পুলিশ। মূর্তি ভাঙচুর করার পাশাপাশি মূর্তির মাথা নিয়ে চলে গিয়েছে অজ্ঞাত পরিচয় দুষ্কৃতীরা। ভাতিন্ডার রাম্মান মান্ডি এলাকার একটি পার্কে ছিল মহাত্মা গান্ধীর ওই মূর্তি। ঘটনা নিয়ে রাম্মান মান্ডি থানায় একটি অভিযোগ দায়ের হয়েছে। ওই থানার স্টেশন হাউস অফিসার (সদর) হারজোৎ সিংহ মান জানিয়েছেন, ঘটনার তদন্ত শুরু করা হয়েছে। ঘটনায় অভিযুক্তদের শীঘ্রই গ্রেফতার করা হবে বলে আশ্বাস দিয়েছেন ওই পুলিশ অফিসার। পাশাপাশি এই সব এলাকার সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে দুষ্কৃতীদের চিহ্নিত করার চেষ্টা করা হচ্ছে বলেও জানিয়েছেন তিনি।

পার্কে থাকা গান্ধী মূর্তি ভাঙচুরের ঘটনায় ব্যাপক ক্ষোভ ছড়িয়েছে ওই এলাকায়। ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী। সেখানকার কংগ্রেস নেতারাও ঘটনার নিন্দা করেছেন। ওই এলাকার কংগ্রেসের সভাপতি অশোক কুমার সিংলা ঘটনায় অপরাধীদের গ্রেফতার করে উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছেন।

কানাডার অন্টারিও প্রদেশে মহাত্মা গান্ধীর মূর্তির ভাঙার দিন কয়েক পরই পঞ্জাবের ভাতিন্ডায় মূর্তি ভাঙার ঘটনা ঘটেছে। অন্টারিও প্রদেশের গার্ডেন অ্যাভিনিউ এলাকায় রয়েছে একটি বিষ্ণু মন্দির। সেই মন্দিরেই ছিল মহাত্মা গান্ধীর ওই মূর্তি। সেই মূর্তিই ভাঙচুর করা হয়েছিল। সেখানকার স্থানীয় পুলিশ ঘৃণা থেকেই এ ভাঙচুর করা হয়েছে বলে জানিয়েছিল।

কানাডায় গান্ধীর মূর্তি ভাঙচুরের ঘটনার তীব্র নিন্দা করেছিল টরোন্টোয় থাকা ভারতীয় দূতাবাস। দূতাবাসের তরফে টুইট করা হয়েছিল, “রিচমন্ড হিলের বিষ্ণু মন্দির ভাঙচুরের ঘটনায় আমরা বিব্রত। এই অপরাধ, ভাঙচুরের মতো ঘৃণ্য কাজে কানাডায় থাকা ভারতীয়দের আবেগকে আঘাত দিয়েছে। আমরা কানাডার সরকার কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি বিষয়টি নিয়ে ব্যবস্থা নেওয়ার জন্য।”